Ticker

6/recent/ticker-posts

প্রার্থনার শক্তি কি | What Is The Power Of Prayer | Motivational Story | Positive Stories Bangla

প্রার্থনার শক্তি কি | What Is The Power Of Prayer | Motivational Story | Positive Stories Bangla


কোন এক মহান ব্যক্তি বলেছিলেন - এই দুনিয়ায় সবথেকে দ্রুত গতি হল প্রার্থনা। যা মুখে আসার আগেই উপরওয়ালার কাছে পৌঁছে যায়।


Motivational story in bengali

পুরনো দিনের কথা এক রাজা ছিলেন। রাজা প্রত্যহ দিন শুরু করার আগে, উনার কাজ শুরু করার আগে সর্বপ্রথম মন্দিরে যেতেন। মন্দিরে যাওয়া ছিল রাজার অনেকদিনের পুরানো অভ্যাস। মন্দিরে গিয়ে তিনি পূজার্চনা করতেন, প্রার্থনা করতেন।

যখন উনার মহলে ফিরে আসার সময় হত তার আগে তিনি আর একবার মন্দিরের সিঁড়িতে বসতেন যাতে কিছুটা শান্তি খুঁজে পাওয়া যায়। আর প্রত্যেকদিন উনার ডান দিকে একজন এবং এবং বাম দিকে একজন করে ভিখারি বসে থাকতো।

Motivational story in bengali
Motivational story in bengali

রাজার ডানদিকে যে ভিখারি বসে থাকতো সে সব সময় বলতো - হে উপরওয়ালা আপনি রাজাকে অনেক কিছু দিয়েছেন আমাকেও অল্পকিছু দিন। আর রাজার বামদিকে যে ভিখারি বসে থাকতো সে সব সময় বলতো - হে রাজা, আপনাকে উপরওয়ালা অনেক কিছু দিয়েছেন, আমাকে অল্প কিছু দিন।

রাজার ডানদিকে বসে থাকা ভিখারি উপরওয়ালার কাছে ভিক্ষা চাইত, আর বামদিকে বসে থাকা ভিখারি রাজার কাছে ভিক্ষা চাইত। প্রতিদিন ধরে এই একই ঘটনা ঘটতো। রাজা প্রথম প্রথম তাদের উপেক্ষা করতেন। কিন্তু একদিন তিনি ভাবলেন এদের জন্য কিছু করা উচিত।

মহলে ফিরে এসে রাজা মন্ত্রীকে ডেকে পাঠালেন এবং প্রশ্ন করলেন - এই দুই ভিখারির জন্য কি করা যায়?

মন্ত্রী বললেন - মহারাজ আপনার ডানদিকে বসে থাকা ভিখারি উপরওয়ালার কাছে কিছু চাইছে। তাকে উপরওয়ালা কিছু না কিছু দিয়েই দেবে। তার কথা চিন্তা করছেন কেন? তবে বামদিকে বসে থাকা ভিখারি আপনার কাছে কিছু চাইছে। তাকে আপনার সাহায্য করা উচিত।

রাজা বললেন - ঠিক আছে, এক কাজ কর - একটি বড় পাত্রে সুস্বাদু এবং চমৎকার ক্ষীর তৈরী করো। এবং এই পাত্রটা সেই বাম দিকে বসে থাকা ভিখারিটিকে দিয়ে এস। আর একটা কাজ করো সেই পাত্রের মধ্যে কিছু সোনার মোহর ও দিয়ে দিও। তাতে ওই ভিখারিটির জীবন অনেক সুন্দর হয়ে উঠবে।

মন্ত্রী বললেন - ঠিক আছে, কাজ হয়ে যাবে মহারাজ।

তো সেদিন ছিল পূর্নিমা। একটি বড় পাত্রে সুস্বাদু ক্ষীর বানানো হল এবং সেই দিন সন্ধ্যায় বাম দিকে বসে থাকা ভিখারিকে ক্ষীর দিয়ে আসা হলো। তাকে বলা হল আজ পূর্নিমা তাই রাজামশাই তোমার জন্য সুস্বাদু ক্ষীর পাঠিয়েছেন। বাম দিকে বসে থাকা ভিখারিটি ভীষন খুশী হল।

এবং তার উল্টো দিকে মানে ডানদিকে বসে থাকা ভিখারিটিকে উপহাস করতে লাগল এই বলে - দেখেছিস তুই খালি বলিস উপরওয়ালা কিছু দেবে, তোকে কিছুই দেয় নি। আর আমি রাজার কাছে চেয়েছি। রাজা আমাকে কিছু দিলেন।

ক্ষীরের পাত্রটা ছিল যথেষ্ট বড়। তো সে একা আর কত ক্ষীর খাবে? সে অনেকটা ক্ষীর খেলো, তারপর তার পেট ভরে গেল। তখন সে ভাবল এতটা ক্ষীর আমি আর কোথায় নিয়ে যাব, শুধু শুধু নষ্ট হবে। তার থেকে ভালো সামনের জনকে দিয়ে দিই।

তো এবার বামদিকের ভিখারিটি বাকি ক্ষীর সমেত পাত্রটা ডান দিকের ভিখারিটিকে দিয়ে দিলো এবং বলল - দেখ, উপরওয়ালা তো তোকে সাহায্য করার জন্য আসেনি। আমার তরফ থেকে এই ক্ষীর আমি তোকে দিলাম। আনন্দে করে খেতে থাক। এই বলে বাম দিকের ভিখারিটি সেখান থেকে চলে গেল।

ডান দিকের ভিখারিটির কাছে বাকি থাকা ক্ষীর চলে আসে। কিন্তু ভিখারিটি তখনও জানতো না ক্ষীরর নীচে সোনার মোহর আছে। পরের দিন সকালে মন্দিরে গিয়ে রাজা ডান দিকের ভিখারিটিকে দেখতে পেলেন না। কিন্তু দেখলেন বাম দিকের ভিখারিটি যার জন্য ক্ষীর পাঠানো হয়েছিল সে সেখানেই বসে আছে।

রাজা ভিখারিটির সামনে গেলেন এবং প্রশ্ন করলেন - কি হল, তুমি কি কালকে ক্ষীর পাওনি।

ভিখারিটি বলল - অবশ্যই পেয়েছি রাজামশাই। আমি খুব আনন্দ করে খেয়েছি। এত সুস্বাদু এত সুন্দর ক্ষীর আমি আগে কোনদিন খাইনি। তবে রাজামশাই আমি সম্পূর্ণ ক্ষীর খেতে পারিনি। কিছুটা বেঁচে গিয়েছিল তাই আমি আমার সামনের ভিখারিটিকে সেটা দিয়ে দিয়েছিলাম।

ও খালি বলতো উপরওয়ালা সাহায্য করবে। কিন্তু উপরওয়ালা ওকে কোনো সাহায্য করেনি, আমি ওকে একটু সাহায্য করলাম।

রাজা বললেন - সত্যি সত্যি ওকেই উপরওয়ালা সাহায্য করেছে। তুমি কি জানো সেই ক্ষীরের পাত্রের নিচে সোনার মোহর রাখা ছিল? তুমি যদি সম্পূর্ণ ক্ষীরটা খেতে তাহলে সেই সোনার মোহর গুলো পেতে। কিন্তু তুমি অর্ধেকটা ওই ভিখারিটাকা দিয়ে দিয়েছো।

সত্যিই তাকে উপরওয়ালা সাহায্য করেছে। সে আর ভিখারী নয়, সে এখন ধনী হয়ে গেছে।

ক্ষুদিরাম বসু - স্বাধীনতার জন্য ফাঁসির মঞ্চে প্রথম শহীদ | Khudiram Bose Biography in Bengali | Positive Stories Bangla

Motivational stories for students

যখন আপনি অন্তর থেকে কোন প্রার্থনা করেন, স্বচ্ছ মনে কিছু চেয়ে থাকেন, তো অবশ্যই আপনি তা পাবেন। তবে হ্যাঁ অবশ্যই কিছুটা সময় লাগতে পারে। কিন্তু উপরওয়ালা আপনার এবং আমার কথা অবশ্যই শোনে।

তাই আমি আবার বলবো - উপরওয়ালার উপর বিশ্বাস রেখে, সঠিক পরিশ্রমের সাথে এবং নিজের পরিবারের ভালোবাসার সাথে সমানে এগিয়ে যান। আর এমন কাজ করুন যা পুরো দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive - Talk positive - Feel positive

20 best motivational quotes in Bengali | শ্রেষ্ঠ অনুপ্রেরণা মূলক উক্তি ও বাণী | motivational status in Bengali


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com



Post a Comment

0 Comments