Ticker

6/recent/ticker-posts

এই গল্পটি শুনলে সমস্ত দুঃখ দূর হয়ে যাবে | Gautam Buddha Story In Bengali | Positive Stories

এই গল্পটি শুনলে সমস্ত দুঃখ দূর হয়ে যাবে | Gautam Buddha Story In Bengali | Positive Stories


গৌতম বুদ্ধ বলেছিলেন - ততক্ষণ পর্যন্ত কোনো কিছুই আপনাকে খুশি করবে না, যতক্ষণ না আপনি নিজে খুশি হতে চান। কোন মানুষ আপনাকে সুখী করবে না, যতক্ষণ না আপনি নিজে সুখী হওয়ার সিদ্ধান্ত নেবেন। সুখ কখনোই নিজে থেকে আপনার কাছে আসবে না, কারন এটি কেবল আপনার নিজের কাছ থেকে আসতে পারে।

আজ আপনাদের কাছে তুলে ধরেছি গৌতম বুদ্ধের দুর্দান্ত একটি মটিভেশনাল স্টরি। আজি গল্পটির মাধ্যমে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে আমাদের জীবনের আসল সারমর্ম কি?


Gautam Buddha Story In Bengali

একবার গৌতম বুদ্ধের আশ্রমে এক ভদ্রলোক এসে পৌছলেন। তারপর ভদ্রলোক গৌতম বুদ্ধকে প্রশ্ন করলেন - হে বুদ্ধ, আমাকে যদি আপনি অতি সহজ ভাষায় জীবনের সারমর্ম বুঝিয়ে দেন তো আমি খুব উপকৃত হই।

গৌতম বুদ্ধ সেই ব্যক্তিকে কিছু প্রশ্ন করলেন। প্রথম প্রশ্ন করলেন - আপনার কি কোন পুত্র সন্তান আছে?

ভদ্রলোক বললেন - হ্যাঁ, আমার একটি পুত্র সন্তান আছে।

Gautam Buddha Story In Bengali
Gautam Buddha Story In Bengali

এরপর গৌতম বুদ্ধ প্রশ্ন করলেন - আপনার ভাইয়ের কি কোন পুত্র সন্তান আছে?

ভদ্রলোক বললেন - হ্যাঁ, আমার ভাইয়েরও একটি পুত্র সন্তান আছে।

গৌতম বুদ্ধ আবার প্রশ্ন করলেন - আপনার যে প্রতিবেশী আছে তার কি কোন পুত্র সন্তান আছে?

ভদ্রলোক বললেন - হ্যাঁ, আমার প্রতিবেশীর ও পুত্র সন্তান আছে।

এরপর গৌতম বুদ্ধ প্রশ্ন করলেন - আপনার কলোনিতে এমন কোন ব্যক্তি আছে যার সঙ্গে আপনার সেরকম কোনো পরিচয় নেই। যেতে আসতে তার সাথে শুধু কয়েকবার দেখা হয়েছে। সেই ব্যক্তির কি কোন পুত্রসন্তান আছে?

ভদ্রলোক বললেন - হ্যাঁ, এরকম অনেকে আছেন যাদের শুধু মুখ চিনি, উনাদেরও অনেকের পুত্রসন্তান আছে।

এরপর গৌতম বুদ্ধ ভদ্রলোক কে সোজা প্রশ্ন করলেন - ধরেনিন আপনার পুত্রের যদি মৃত্যু হয়, তো আপনার কেমন লাগবে?

ভদ্রলোক বললেন - এ আপনি কি বলছেন বুদ্ধ? আমার পুত্রের মৃত্যু হলে আমি সম্পূর্ন ভেঙ্গে পড়ব। আমার জীবন শেষ হয়ে যাবে। আমার কাছে আমার পুত্রই সবকিছু। তাকে আমি অত্যন্ত ভালবাসি। সে ছাড়া আমার জীবন অন্ধকার।

গৌতম বুদ্ধ আবার প্রশ্ন করলেন - ধরুন আপনার ভাইয়ের পুত্রের যদি মৃত্যু হয়, তো তখন আপনার কেমন লাগবে?

ভদ্রলোক বললেন - আমার দুঃখ অবশ্যই হবে। কিন্তু অতটা হবে না যতটা আমার নিজের সন্তানের ক্ষেত্রে হবে। কিন্তু আমি দুঃখী থাকব।

এরপর গৌতম বুদ্ধ প্রশ্ন করলেন - এবার ধরুন আপনার যে প্রতিবেশী আছে তার পুত্রের যদি মৃত্যু হয়, তো তখন আপনার কেমন লাগবে?

ভদ্রলোক বললেন - আমার খারাপ লাগবে নিশ্চই, কিন্তু ততটা দুঃখ হবে না, কিছুটা হবে।

গৌতম বুদ্ধ এরপর প্রশ্ন করলেন - এবার ধরেনিন সেই কলোনির কোন এক ব্যক্তি, যার সাথে আপনার শুধু মুখ চেনায় পরিচিত, তার পুত্রের যদি মৃত্যু হয়, তো তখন আপনার কেমন লাগবে?

ভদ্রলোক বললেন - হে বুদ্ধ, সততার সাথে যদি বলি, তো আমার কোন দুঃখ হবে না। আমি সেই দুঃখ অনুভবই করতে পারব না। কারন আমি উনাকে ঠিক মত চিনি না।

এবার গৌতম বুদ্ধ প্রশ্ন করলেন - আচ্ছা এবার একটা কথা বলুন, আপনার বাচ্চা ছেলে সমুদ্রের পাড়ে বসে বালি দিয়ে কোন দিন ঘড়, বাড়ি, মন্দির, পশু, পাখি, বা এটা ওটা বানিয়েছে?

ভদ্রলোক বললেন - হ্যাঁ, অনেক বার করেছে।

গৌতম বুদ্ধ প্রশ্ন করলেন - আচ্ছে এরকম কি হয়েছে কখনো কখনো সমুদ্রের ঢেউ এসে সেই বালির তৈরী জিনিসগুলি ভাসিয়ে নিয়ে গেছে, ভেঙ্গে দিয়ে গেছে, আর আপনার ছেলে তারজন্য কান্না করেছে?

ভদ্রলোক বললেন - হ্যাঁ, আমার ছেলে কান্না করেছে।

এবার গৌতম বুদ্ধ প্রশ্ন করলেন - আচ্ছে আপনি কি সেই সময় কান্না করেছেন? বা এসব দেখে আপনার কি কখনো কান্ন পেয়েছে?

ভদ্রলোক বললেন - না, আমার কখনো কান্না আসেনি। আর কেন আসবে, কারন আমি জানি এটা অস্থায়ী, সাময়িক। সমুদ্রের ঢেউ আজ নয় কাল তা ভাসিয়ে নিয়ে যাবেই। তাই আমি কান্না করিনি, বাচ্ছাটি কান্না করেছে।

গৌতম বুদ্ধ বললেন - আপনি যদি এই দুনিয়ার সবকিছুর জন্য দুঃখী হয়ে থাকেন, তো আপনার সাথে আপনার বাচ্ছার যে বালি তৈরী জিনিসগুলি নষ্ট হবার জন্য দুঃখী হয়, তার মধ্যে কোনো অন্তর থাকবে না। এটাই জীবনের আসল সারমর্ম।

যে জিনিস গুলির সাথে আমারা অত্যন্তভাবে সংযুক্ত হয়ে যাই, যার সাথে জড়িয়ে পড়ি, যার জন্য আমারা আসক্ত হয়ে পড়ি, দুঃখ শুধু কেবল সেই জিনিসটার জন্যই হয়ে থাকে। আর যে জিনিস গুলির সাথে আমারা সংযুক্ত হই না, যার সাথে জড়িয়ে পড়ি না, আসক্ত হই না, তার জন্য আমাদের কোনদিন কখনো দুঃখ হয় না।

কথায় আছে একটা অতিকায় গাছ, যার মধ্যে নানান ধরনের পাখি বাসা করে থাকে। পরের দিন যখন পাখি বাসা ছেড়ে খাবারের খোঁজে বের হয়ে যায়, তখন কিন্তু গাছের সাথে তাদের কোনো আনুগত্য বা সংযুক্তি থাকে না। গাছ একবারও ভাবে না এরা আবার ফিরে আসবে কিনা, আবার গাছ তাদের ফিরে আসার জন্য নিমন্ত্রণ দেয় না, যে আবার ফিরে এস।

সেই গাছটির মত হন। যে গাছটি একমাত্র সত্যতা জানে - যে এই দুনিয়ার সবকিছুই অস্থায়ী, সাময়িক। যদি আপনি এই সত্যটা স্বিকার করে নিতে পারেন, মেনে নিতে পারেন, তাহলে আপনার দুঃখের যে স্বর তা অনেকটাই কম হয়ে যাবে। এটাই জীবনের আসল সারমর্ম।

কিভাবে চার্লি চ্যাপলিন হয়ে উঠলেন বিশ্বের সর্বশ্রেষ্ঠ কমেডিয়ান | Charlie Chaplin Biography In Bengali | Positive stories

Motivational Story In Bengali

তো বন্ধু - গৌতম বুদ্ধের এই ছোট্ট গল্পটি শুধু গল্প নয়, এটা আমাদের জীবনে একটি চরম শিক্ষা যা আমাদের শেখার জীবনের আসল সারমর্ম।

তাই আমি আবার বলবো - উপরওয়ালার উপর বিশ্বাস রেখে, সঠিক পরিশ্রমের সাথে এবং নিজের পরিবারের ভালোবাসার সাথে সমানে এগিয়ে যান। আর এমন কাজ করুন যা পুরো দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive - Talk positive - Feel positive

হৃদয় ছুঁয়ে যাওয়া মর্মবেদনা দায়ক কিছু উক্তি | 30 heart touching quotes |Best Powerful Motivational quotes in bangla


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com



Post a Comment

0 Comments