Ticker

6/recent/ticker-posts

চলতে চলতে যদি থমকে যান তো এই গল্পটা দেখুন | Motivational Story bengali | Positive stories bangla | inspirational stories

চলতে চলতে যদি থমকে যান তো এই গল্পটা দেখুন | Motivational Story bengali | Positive stories bangla | inspirational stories


কোন এক মহান ব্যাক্তি দুর্দান্ত একটা কথা বলেছিলেন - জীবনে হাসতে গেলে আমাদের সেই হাসি শিখতে হয়। কেননা কান্না সেটা তো আমার জন্ম হতেই শিখে যাই।


Motivational story in bengali 'Growth'

আজকের গল্পটি থেকে আপনি শিখবেন আপনার জীবন যদি থমকে যায়, growth হওয়া যদি বন্ধ হয়ে যায়। মানে আপনার জীবন মোটামুটিভাবে কোনরকম ভাবে এগোচ্ছে কিন্তু এর বেশি গ্রোথ হচ্ছে না, আপনি আর আগে কিছুতেই এগোতে পারছেন না। তো আপনি কি করবেন?

এক ব্যবসায়ীর সাথে এরকমই একটা সমস্যা চলছিল। তার ব্যবসা তো কোনরকম ভাবে চলছিল কিন্তু আর কিছুতেই আগে এগোচ্ছিল না।

motivational story in bengali
Motivational story in bengali 

তো উনার একজন গুরুজি ছিলেন। যার কথা তিনি সবসময় মানতেন উনাকে মন থেকে ভক্তি করতেন। তো ব্যবসায়ি একদিন তার এই সমস্যা নিয়ে হাজির হল সেই গুরুজীর আশ্রমে।

আশ্রমে পৌঁছে তিনি গুরুজীকে প্রশ্ন করলেন - গুরুজি আমার ব্যবসা কোন রকম ভাবে চলছে। কিন্তু আমি কিছুতেই এর আগে আর এগোতে পারছি না। তো আমি এই ব্যবসাটাকে কিভাবে আরো ভালো জায়গায় নিয়ে যেতে পারি। আমাকে এমন একটা মন্ত্র দিন যাতে আমি ব্যবসাটাকে আরও এগিয়ে নিয়ে যেতে পারি।

গুরুজি বললেন - এক কাজ কর, কালকে সকালে সূর্য উদয়ের সময় এই আশ্রম এর পেছনে যে নদী আছে সেই নদীর পারে তুমি এসো। সেখানেই তোমার প্রশ্নের উত্তর তুমি পেয়ে যাবে।

ব্যবসায়ী ভদ্রলোক বাড়ি গেলেন এবং বাড়ি গিয়ে ভাবতে বসলেন যে কালকে সূর্য উদয়ের সময় নদীর পারে এমন কি ঘটনা ঘটবে যেখানে আমি আমার প্রশ্নের উত্তর পাবো?

যাইহোক ব্যবসায়ী ভদ্রলোক পরের দিন প্রস্তুত হয়ে আশ্রমের পেছনে নদীর পাড়ে পৌছলেন। সেখানে গিয়ে দেখলেন গুরুজি ধ্যানে মগ্ন হয়ে বসে আছেন। নদীর পরিষ্কার জল তির তির করে করে বয়ে চলেছে। দুর্দান্ত একটা স্নিগ্ধ পরিবেশ সেই জায়গাটিকে আরও মনোরম করে তুলেছে।

কিন্তু ব্যবসায়ীকে তার প্রশ্নের উত্তর পেতে হবে। তিনি ভাল করে খেয়াল করে দেখলেন সেখানে একটা বালতি এবং একটা মগ রাখা আছে। তিনি মনে মনে ভাবছিলেন গুরুজি এক্ষুনি না বলেন স্নান করার জন্য।

গুরুজীর ধ্যান করা শেষ হলে তিনি ব্যবসায়ি ভদ্রলোক কে কাছে ডাকলেন। এবং বললেন - এগিয়ে এসো আজ তোমার প্রশ্নের উত্তর তুমি পেয়ে যাবে। এক কাজ করো, নদী থেকে মগে করে জল নিয়ে এই বালতিটা ভর্তি করতে শুরু করো। তবে হ্যাঁ যতক্ষণ না আমি থামতে বলছি, ততক্ষন থামবে না। নদীর এই পরিষ্কার জল বালতিতে ভরে যাবে।

ব্যবসায়ী ভদ্রলোক ভাবছিল এ আর এমন কি কাজ? বালতি ভর্তি হলেই গুরুজি হয়ত থামতে বলবেন। তো তিনি নদী থেকে পরিষ্কার জল মগে করে নিয়ে বালতিতে ভরতে করতে শুরু করলেন। কিছুক্ষণের মধ্যেই বালতিতে জলে পূর্ণ হয়ে গেল। কিন্তু গুরুজি থামতে বললেন না।

তো ব্যবসায়ী ভদ্রলোক জল বালতিতে ঢেলে যেতে লাগলো। আর বালতি থেকে উপচে পড়া জল আবার নদীতে গিয়ে মিশে যেতে লাগল। ভদ্রলোক কিছুতেই বুঝতে পারছিলেন না যে গুরুজি কি বোঝাতে চাইছেন। তো অনেকক্ষণ ধরে তিনি জল ঢেলে যেতে লাগলেন।

কিন্তু গুরুজীকে কোন প্রশ্ন করতে পারছিলেন না। কারণ তিনি গুরুজীকে ভীষণ মানেন, শ্রদ্ধা করেন এবং বিশ্বাস করেন। ভাবছিলেন কিছু না কিছু তো নিশ্চয়ই শিখতে পারবো। তো চুপ করে উনার কাজ করে যেতে লাগলেন।

কিন্তু এইভাবে 15 থেকে কুড়ি মিনিট যাওয়ার পরে তিনি আর ধৈর্য রাখতে পারলেন না। অবশেষে তিনি গুরুজীকে প্রশ্ন করেই বসলেন - গুরুজি, আমাকে ক্ষমা করবেন। আমি কিন্তু আমার প্রশ্নের উত্তর এখনো পেলাম না।

গুরুজি বললেন - তোমার প্রশ্নের উত্তর দেওয়ার জন্যই তো চেষ্টা করে যাচ্ছি। কিন্তু তুমি কিছুতেই বুঝতে পারছ না। একটা কথা বল, নদীর পরিষ্কার জল বয়ে আসছে। কিন্তু সেটা এই বালতিতে তুমি ধরে রাখতে পারছো না কেন? কেন সেটা আবার বয়ে চলে যাচ্ছে?

ব্যবসায়ী ভদ্রলোক বললেন - বালতিতে জল এ আগেই পূর্ণ হয়ে গেছে। নতুন জল আর এতে ধরবে কি করে?

তখন গুরুজি বললেন - হ্যাঁ, এই বালতিই হচ্ছে তোমার মস্তিষ্ক। যা আগে থেকে পূর্ণ হয়ে আছে। পূর্ব কিছু ধারনা মানুষের মস্তিষ্কে রয়ে যায়। তাই মানুষ ভাবে এখন অব্দি আমি যা শিখেছ সেটাই সর্বশ্রেষ্ঠ শিক্ষা। এখন আর আমার নতুন কিছু শেখার নেই।

সাধারন মানুষের মত তুমিও এরকম একটা ধারণা পোষন করে বসে আছো। যে তুমি প্রথম থেকে অনেক কিছু জানো, তোমরা আর নতুন কিছু শেখার নেই। তোমার মস্তিষ্ক আর তোমাকে অনুমতি দিচ্ছে না নতুন কিছু শেখার, কারণ তোমার মস্তিষ্ক তুমি আগেই কিছু ধারনা দিয়ে পূর্ণ করে রেখেছো।

এই বালতিতে নদীর পরিষ্কার জল আবার থাকতে পারে, যদি এই বালতি থেকে আগের জল ফেলে দেওয়া হয়। যদি ভরে থাকে তাহলে জল ঢালবে, কিন্তু আবার তা বয়ে চলে যাবে।

কর্মের ফল বোঝার জন্য দুর্দান্ত একটি গল্প | Life Changing Stories in Bengali | Motivational Story

এই Motivational story in bengali থেকে আমরা কি শিখতে পাই ।

জীবনে যদি আমরা grow করতে চাই আগে এগোতে চাই, তো নতুন কিছু শেখার জন্য পুরোনো কিছু শিক্ষাকে আমাদের ভুলে যেতে হবে। এখন অব্দি আপনি যা শিখেছেন সেটুকু দিয়ে আপনি এই পর্যন্ত পৌঁছেছেন। এবার যদি আপনি আরও এগিয়ে যেতে চান তো আপনাকে আরো নতুন কিছু শিখতে হবে।

দেখুন যখন আমরা ছোট ছিলাম আমাদেরকে যা শেখানো হতো তাই আমরা শিখতাম এবং ক্রমাগত আমরা শিখে গেছি। তখন আমরা এত কিছু জানতাম না। নতুন নতুন শেখার কিছু ইচ্ছা ছিল প্রবল। কিন্তু যখন আমরা বড় হয়েছি তখন আমাদের মনে হয়েছে যে আমরা সবকিছু জানি। আমাদের আর নতুন কিছু শেখার কোন দরকার নেই।

তো সত্যিই যদি আপনি grow করতে চান, নতুন কিছু শিখতে চান তো পুরনো কিছু শিক্ষা আপনাকে ভুলতেই হবে। কারণ আমাদের মস্তিষ্কের ও একটা নিজস্ব capacity বা ধারন ক্ষমতা আছে। এর বেশি সে গ্রহন করতে পারে না।

তাই আমি বলবো - কিছুটা পুরোনোকে ভুলে যেতে থাকুন, নতুন নতুন কিছু শেখার চেষ্টা করুন, এবং সময়ের সাথে সাথে এগিয়ে যেতে থাকুন। আর এমন কাজ করুন যা পুরো দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive । ধন্যবাদ


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com


Read more -






Post a Comment

0 Comments