Ticker

6/recent/ticker-posts

কমিটমেন্ট কিভাবে রাখতে হয় | True Motivational Story In Bengali | Positive Story Bangla

কমিটমেন্ট কিভাবে রাখতে হয় | True Motivational Story In Bengali | Positive Story Bangla


আমেরিকান লেখক এবং সাংবাদিক Neil Strauss (নিল স্ট্রস) বলেছিলেন - "Without commitment you cannot have depth in anything whether it's a relationship, a business or a hobby."

প্রতিশ্রুতি ব্যতীত আপনি কোনও বিষয়ের উপর গভীরতা পেতে পারেন না তা কোণ সম্পর্ক হোক, ব্যবসা হোক বা কোণ শখ।



আজকের bangla true motivational Story - 'প্রতিশ্রুতি'


আমি বছরটা শুরু করলাম প্রতিশ্রুতি দিয়ে। আর এই গল্পটা পড়ার পর আশা করবো আপনিও আপনার বছরটা শুরু করবেন নিজের সফলতার প্রতি প্রতিশ্রুতি দিয়ে।

সালটা ছিল 1968, Mexico Summer Olympic। অলিম্পিক খেলার কথা আপনারা সবাই জানেন, হ্যাঁ মেক্সিকো সিটিতে সামার অলিম্পিক চলছিল। অলিম্পিকে যতগুলো খেলার ইভেন্ট থাকে সব খেলা শেষ। শুধু একটা খেলা বাকি ছিল, আর সেটা হল ম্যারাথন।

true motivational story in Bengali
true motivational story in Bengali

এই ম্যারাথনে যারা অংশগ্রহণ করতে এসেছিলেন সেই প্রতিযোগী দের সংখ্যা ছিল সবসুদ্ধ 75 জন। এবং এই প্রতিযোগী দের মধ্যে এমন একজন প্রতিযোগী ছিলেন যিনি এসেছিলেন আফ্রিকার একটি ছোট্ট দেশ তাঞ্জেনিয়া থেকে।

আপনি দেশটির নাম শুনে থাকতে পারেন। এত ছোট একটা দেশ যে ম্যাপের মধ্যে খুজে পাওয়া খুবই মুশকিল। সেই ছোট্ট দেশ তাঞ্জেনিয়া থেকে একজন প্রতিযোগী এসেছিলেন। তার কোথাও না কোথাও একটা স্বপ্ন ছিল সে তার দেশের জন্য একটা গোল্ড মেডেল জিতবে।

তো ম্যারাথন শুরু হল। এই ম্যারাথন শুরু হতে হতে প্রায় দুপুর হয়ে এসেছিল। তো একেতে সামার অলিম্পিক, প্রচণ্ড গরম আর তার উপরে মেক্সিকো শহরের altitude high, প্রায় 7500 ফিট। ফলে হিউমিডিটি লেভেল ছিল অনেক বেশি।

আমরা জানি অলিম্পিকে যারা অংশগ্রহণ করেন তারা তাদের দেশের সবথেকে বেশি ট্যালেন্টেড প্রতিযোগীদের মধ্যে একজন হয়ে থাকেন। তা সত্ত্বেও আপনি জানলে অবাক হবেন যে 75 জন প্রতিযোগী এই খেলায় অংশগ্রহণ করতে এসেছিলেন, তাদের মধ্যে 18 জন রেস কমপ্লিট করতে পারিনি। তারা মাঝ রাস্তাতেই রেস ছেড়ে দেন। তো বুঝতেই পারছেন যে পরিস্থিতি ছিল কতটা প্রতিকূল।

inspiring stories in bengali

inspiring stories in bengali


যাই হোক রেস শুরু হলো। কিন্তু অত্যাধিক গরম, হাই অল্টিটুড এবং এবং আর্দ্রতার পরিমাণ বেশি থাকার ফলে ম্যাক্সিমাম প্রতিযোগীদের পায়ে ক্রাম্প আসতে শুরু করে। এবং তানজানিয়ার এই প্রতিযোগী যখন দৌড়াতে শুরু করলেন তখন শুরুতেই তার পায়েও ক্র্যাম্প এসে গেল।

পায়ে ক্রাম্প আসা সত্ত্বেও তাঞ্জেনিয়ার এই প্রতিযোগী দৌড়ানোর জন্য চেষ্টা করে যাচ্ছিলেন। তিনি প্রায় অর্ধেক রেস কমপ্লিটও করে ফেলেছিলেন। কিন্তু তখনই তার সঙ্গে ঘটল একটা দুর্ঘটনা। কেউ একজন তাকে পেছন থেকে ধাক্কা মারলো। আর ধাক্কা মারার সঙ্গে সঙ্গে তিনি পড়ে গেলেন এবং নিচে পড়ে তিনি প্রচন্ড যখম হলেন।

উনার ডান পায়ের হাঁটুর মালাইচাকি ডিসলোকেট হয়ে গেল, এবং ডান দিকের কাধেও তিনি প্রচণ্ড চোট পেলেন। উনার ডান হাত থেকে ছড়ে গিয়ে রক্ত ঝরছিল, পা থেকেও রক্ত ঝরছিল। আপনি বুঝতে পারছে হাঁটুর মালাইচাকি যদি ঘুরে যায় তো কি ঘটনা ঘটতে পারে।

bangla true inspirational stories
bangla true inspirational stories

অতঃপর ডাক্তার আসেন। উনাকে চেকআপ করেন, ফাস্টেড করেন এবং ডাক্তার উনাকে বারন করে দিলেন তিনি যেন আর এই রেসে অংশগ্রহণ না করেন।

কিন্তু যারা সত্যিকারের খেলারি হয় তাদের চিন্তাধারা অন্যরকম হয়। এই খেলোয়াড়টি ও ডাক্তারের কথা শুনলেন না। উঠে দাড়ালেন এবং ল্যাংড়াতে ল্যাংড়াতে তার রেস আবার শুরু করলেন। কিছুতেই উনাকে থামানো গেল না। উনি ল্যাংড়াতে ল্যাংড়াতেই দৌড়াতে লাগলেন।

এবার শেষ পরিস্থিতির কথা বলি। যে প্রতিযোগী এই রেস জিতেছিলেন তিনি এক ঘণ্টা আগেই এই রেস কমপ্লিট করে ফেলেছিলেন। তিনি ছিল ইথিওপিয়ার একজন প্রতিযোগী।

এদিকে সূর্য প্রায় অস্ত যেতে বসেছে। এবং অলিম্পিকের ক্লোসিং সেরেমনিও প্রায় শেষ। অর্ধেকের বেশি লোক স্টেডিয়াম থেকে অলরেডি চলে গেছেন। কিছু লোক তখনোও স্টেডিয়ামে বসে ছিলেন।

তখনই হঠাৎ সাইরেনের আওয়াজ শুনতে পাওয়া গেল এবং মাইকে ঘোষনা করা হল একজন প্রতিযোগী দৌড়াতে দৌড়াতে আসছেন। ল্যাংড়াতে ল্যাংড়াতে আসছেন। সঙ্গে সঙ্গে যত মিডিয়া ছিল, যত পত্রকার ছিল, যত ফটোগ্রাফার ছিল সবাই সেখানে হ্নতদন্ত হয়ে পৌঁছল এই মোমেন্ট টা কে ক্যাপচার করার জন্য।

life changing motivational stories bangla
life changing motivational stories bangla

উনারা দেখলেন একজন প্রতিযোগী যার কাধ থেকে রক্ত ঝরছে, পা থেকে রক্ত ঝরছে এবং ল্যাংড়াতে ল্যাংড়াতে উনি আগে এগিয়ে আসছেন। যত ফটোগ্রাফার ছিলেন তারা উনার ছবি ক্যাপচার করতে শুরু করেছিলেন।

সেই মানুষটি কিছুতেই থামলেন না এবং যখন উনি ফিনিশিং লাইন শেষ করলেন তারপরেই উনি পড়ে গেলেন। তো তখন সব পত্রকার তার কাছে গিয়ে পৌঁছলেন এবং উনাকে সবাই মিলে একটাই প্রশ্ন করলেন?

প্রশ্নটা মন দিয়ে শুনুন? উনারা প্রশ্ন করলেন - রেস তো অনেকক্ষণ আগেই শেষ হয়ে গেছে। যিনি জিতেছেন তিনি উনার রেস এক ঘন্টা আগেই কমপ্লিট করে ফেলেছেন। ক্লোসিং সেরিমনি ও প্রায় শেষ হয়ে এসেছে, তা সত্বেও আপনি দৌড়ালেন কেন? আপনি continue কেন করলেন?

তো পত্রকারদের প্রশ্ন করার পরে, এই প্রতিযোগী একটি দুর্দান্ত উত্তর দিলেন এবং যা উত্তর দিলেন তাতে তিনি পুর দুনিয়ার মন জয় করে নিলেন।

short motivational story in bangla

short motivational story in bangla


তিনি বললেন - যে আমাকে আমার দেশ 5000 মাইল রেস দৌড়ানো শুধু শুরু করার জন্য পাঠায়নি, 5000 মাইল রেস শেষ করার জন্য পাঠিয়েছেন। আরেকবার মন দিয়ে শুনুন, উনি বলেছিলেন আমাকে আমার দেশ 5000 মাইল দৌড়ানো শুরু করার জন্য পাঠায়নি, শেষ করার জন্য পাঠিয়েছেন।

হ্যাঁ বন্ধু এই মহান প্রতিযোগীর নাম ছিল John Stephen Akhwari

বুদ্ধিমত্তাই বেঁচে থাকার একমাত্র উপায় | Inspiring Story In Bengali | Positive Story Bangla

এই bangla true motivational story থেকে আমরা কি শিখতে পাই

দেখুন বেশিরভাগ মানুষ তার কাজ শেষ করতে পারে না মাঝ রাস্তায় ছেড়ে চলে যান। ভেবে দেখুন এই রেসে 18 জন প্রতিযোগী মাঝ রস্তাতেই তাদের রেস ছেড়ে দিয়েছিলেন। কিন্তু এই John Stephen Akhwari উনার কাছেও পুরো সুযোগ ছিল রেস ছেড়ে দেওয়ার জন্য। কিন্তু তা সত্ত্বেও এই ব্যক্তি কিছুতেই তা মানেননি। সে দৌড়তে লেগেছিল, কারণ তার কাছে realisation ছিল। উপলব্ধি ছিল।

বহু মানুষ শুধু শুরু করতেই জানে, কিন্তু শুধু শুরু করাতেই কেউ সফলতা অর্জন করতে পারে না। মাত্র দুই পারসেন্ট মানুষই জানে যে জীবনে কোনো কাজ শুরু করলে সেটাকে খতম কি করে করতে হয়।

বহু মানুষের কাছে উপলব্ধিই থাকে না সে জানেই না যে সে কেন কাজটা করছে, তার কর্তব্য কি আছে। আপনার কাছে যদি কর্তব্যের উপলব্ধি না থাকে তাহলে আপনার মধ্যে কোনদিন কমিটমেন্ট আসবে না, কারন কমিটমেন্ট তখনই আসে যখন আপনি আপনার পারপাস আইডেন্টিফাই করতে পারেন। আপনি আপনার কর্তব্য মন থেকে realise করতে পারেন। তখনই আপনি কোথাও গিয়ে committed হতে পারবেন।

তাই আমিও বলবো - কোন কাজ যখন শুরু করবেন তখন সিটিকে ভালোভাবে মন থেকে realise করুন, যাতে আপনি সেই কাজটা খতম করতে পারেন। তার জন্য নিজের কাছে নিজে কমিটমেন্ট করুন, আর এমন কাজ করুন যা পুরো দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive

চলুন, নতুন করে শুরু করা যাক | happy New year 2022 | 20 best New year quotes in bangla


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: :freedomstoday1@gmail.com


Post a Comment

0 Comments