Ticker

6/recent/ticker-posts

আপনার লক্ষ্যের দিকে দৌড়াতে থাকুন | Best Inspirational Story In Bengali | Positive Story Bangla

আপনার লক্ষ্যের দিকে দৌড়াতে থাকুন | Best Inspirational Story In Bengali | Positive Story Bangla


আমেরিকান নাগরিক অধিকার আন্দোলনের মুখপাত্র এবং নেতা - Martin Luther King Jr. বলেছিলেন – "If you can't fly then run. If you can't run then walk, If you can't walk then crawl, but by all means keep moving".

আপনি যদি উড়তে না পারেন তবে দৌড়ান। আপনি যদি দৌড়াতে না পারেন তবে হাঁটুন। আপনি যদি হাঁটতে না পারেন তবে হামাগুড়ি দিন, তবে সর্বোপরি যেকোন উপায়ে শুধু চলতে থাকুন।


আজকের Best Inspirational Story In Bengali - 'অনুপ্রেরণা'


গল্পটি হল সেই সময়কার যখন গৌতম বুদ্ধের প্রায় বয়েস হয়ে এসেছে। কিন্তু তখনো তিনি গ্রাম থেকে গ্রামে শহর থেকে শহরে প্রবচন দেওয়ার জন্য উপদেশ দেওয়ার জন্য ঘুরে বেড়াতেন।

এমনই এক সময় উনি এক গ্রাম থেকে রওনা দিলেন আরেক গ্রামের উদ্দেশ্যে। রাস্তা ছিল অনেকটাই লম্বা প্রায় বেশ কয়েক মাইল। উনার সঙ্গে ছিলেন উনার এক প্রিয় শিষ্য আনন্দ।

বয়স হয়ে যাওয়ার কারণে পথ চলতে চলতে উনি বেশ ক্লান্ত হয়ে পড়েছিলেন, কিন্তু তা সত্ত্বেও তিনি উনার শিষ্যকে শুধু এটাই বলে যাচ্ছিলেন কোন অসুবিধা নেই, চলতে থাকো চলতে থাকো আমরা ঠিক পৌঁছে যাব।

positive stories bangla

positive stories bangla


পথ চলতে চলতে উনার দেখতে পেলন যে এক ব্যক্তি জমিতে চাষের কাজ করছে। আনন্দ গৌতম বুদ্ধকে বললেন - হে প্রভু উনাকে একবার জিজ্ঞেস করি যে রাস্তা আর কতদূর।

গৌতম বুদ্ধ বললেন - ঠিক আছে চলো জিজ্ঞেস করি।

আনন্দ সেই ব্যক্তিকে গ্রামের নাম বলে জিজ্ঞেস করলেন যে - সেই গ্রামটা আর কত দূরে?

সেই ব্যক্তি বললেন - বেশি দূরে নয়, আর মাইল দুয়েক বাকি আছে। তাহলেই আপনারা পৌঁছে যাবেন। আপনারা প্রায় এসেই পড়েছেন।

এই কথাটি বলার সঙ্গে সঙ্গে গৌতম বুদ্ধ ভদ্রলোকের দিকে তাকালেন এবং অল্প হাসলেন। সেই ব্যক্তি ও গৌতম বুদ্ধের দিকে তাকিয়ে অল্প হেঁসেই ফেললেন।

আনন্দের এই ব্যাপারটি ঠিক ভালো লাগলো না। কারন একেতেই তারা ভীষণ ক্লান্ত তারপর উনারা একে অপরের তাকিয়ে হাসছেন। যাইহোক উনারা আগে এগিয়ে গেলেন।

উনারা প্রায় দুই মাইলের বেশি অতিক্রম করে ফেলেছিলেন। আনন্দ আরও বেশি ক্লান্ত হয়ে পড়েছিল। উনি গৌতম বুদ্ধকে বললেন প্রভু একটু বিশ্রাম করি, না হয়তো কাউকে জিজ্ঞেস করি আর কতদূর।

তখন উনারা দেখতে পেলেন একজন বয়স্ক বুড়ি আম্মা মাথায় করে কাঠের বোঝা নিয়ে চলেছেন। আনন্দ সেই বুড়ি আম্মাকে জিজ্ঞেস করলেন - আম্মা সেই গ্রামটা আর কত দূরে।

best inspirational story in bengali
best inspirational story in bengali

বুড়ি আম্মা বললেন - আরে আপনার তো প্রায় এসেই পড়েছেন। আর মাত্র দু মাইল মত বাকি আছে, বেশি দূরে নয়।

যখনই বুড়ি আম্মা এই কথাটা বললেন, তখন গৌতম বুদ্ধ উনার দিকে তাকিয়ে আবার সেই হাসি হাসলেন। বুড়ি আম্মাও উনার দিকে তাকিয়ে সেই একই হাসি হাসলেন। এবার এটা দেখে আনন্দের আরো খারাপ লাগলো। এটা কি ঘটনা ঘটছে।

গৌতম বুদ্ধ আনন্দ কে বললেন - চিন্তা করো না, চলো আমরা চলতে থাকি। আমরা প্রায় পৌঁছেই গেছি।

উনারা চলতে চলতে আবার প্রায় দুই মাইল অতিক্রম করে ফেললেন। এবার উনারা ভীষণভাবে ক্লান্ত হয়ে পড়েছিলেন। তখন উনাদের সাথে দেখা হল তৃতীয় ব্যক্তির।

আনন্দ সেই তৃতীয় ব্যক্তির কাছেও জিজ্ঞেস করলেন - ও ভাই বলতে পারেন সেই গ্রামটা আর কত দূরে।

সেই তৃতীয় ব্যক্তি ও একই উত্তর দিলেন - এই তো আর মাত্র দুমাইলের মতো বাকি। আপনারা কিছুক্ষণের মধ্যেই পৌঁছে যাবেন। আপনার চলতে থাকুন সন্ধ্যা হবার আগেই পৌঁছে যাবেন। এই বলে সেই তৃতীয় ব্যক্তি সেখান থেকে চলে গেলেন।

inspiring stories in bengali
inspiring stories in bengali

আবার উনারা বেশ কিছুক্ষণ হাঁটলেন, কিন্তু উনারা গ্রামের দেখা পেলেন না। এদিকে সন্ধ্যা হয়ে এসেছে। আনন্দ আর এক পাও এগোতে চাইছিলেন না। উনি কাধের ঝোলা মাটিতে ফেলে দিলেন।

তারপর তিনি গৌতম বুদ্ধ কে বললেন - আমায় ক্ষমা করবেন প্রভু। আমি জানি, আপনি বলেন যে উল্টা পাল্টা প্রশ্ন করা উচিত নয়। কারণ উল্টাপাল্টা প্রশ্নে আমাদের কর্মশক্তি কমতে থাকে। কিন্তু আজ আমি আপনাকে একটা প্রশ্ন করতে চাই।

গৌতম বুদ্ধ বললেন - বল কি প্রশ্ন?

আনন্দ প্রশ্ন করলেন - এটা কি ঘটনা ঘটছে প্রভু? প্রথম ব্যাক্তি বললেন দুমাইল বাকি। আপনি উনার দিকে তাকিয়ে হাসলেন। দ্বিতীয় সেই বুড়ি আম্মা, উনিও বললেন দু'মাইল বাকি। উনার দিকে তাকিয়ে আপনি হাসলেন। তৃতীয় ব্যক্তিও সেই একই কথা বললেন। প্রত্যেকেই বললেন দু'মাইল করে বাকি, কিন্তু আমরা এখনো গ্রামের দেখা পেলাম না। এটা কি ঘটনা? আমাকে একটু এর উত্তর খুলে বলবেন। আমি আর এক পাও চলতে পারছি না।

গৌতম বুদ্ধ বললেন - শান্ত হও আনন্দ। আমি জানি সেই গ্রাম আরো দুই মাইল অতিক্রম করার পরেও আসবেনা। তোমার হয়তো মনে নেই, কিন্তু আমি আগেও এই জায়গাতে একবার এসেছি। সেই গ্রামে পৌঁছতে গেলে কুড়ি মাইল অতিক্রম করতে হবে।

gautam buddha story in bengali
gautam buddha story in bengali

প্রথম ব্যক্তি যিনি জমিতে চাষ করছিলেন, তিনি আমাদের বলেছিলেন আর মাত্র দু মাইল বাকি আছে। তখন আমি কিছু বলিনি, কারণ আমি জানতাম এখনো অনেক দূর। এই কারণে আমি উনার দিকে তাকিয়ে হেসেছিলাম। উনিও আমাকে দেখে হেসেছিলেন। কারন উনি বুঝতে পেরেছিলেন আমরা দুজনে একই কাজ করছি। অন্য ব্যক্তিদের অনুপ্রেরণা জোগানোর কাজ।

বিগত বহু বছর ধরে আমি মানুষকে অনুপ্রেরণা জুগিয়ে যাচ্ছি। যে আগে এগিয়ে যান, আগে এগিয়ে যাওয়াই জীবন। আগে এগুলোই সফলতা আসবে।

দ্বিতীয় সেই বুড়ি আম্মা সঙ্গে যখন দেখা হলো তিনিও আমাদের বললেন যে আমরা প্রায় এসেই গেছি, আর দু কিলোমিটার মাত্র বাকি। উনার কথা শুনেও আমি হেসেছিলাম। উনিও আমাকে দেখে হেসেছিলেন কারণ উনিও বুঝেছিলেন আমাদের কাজ ছিল একই। মানুষকে অনবরত অনুপ্রেরণা জোগানো।

তৃতীয় ব্যক্তির সাথে এই একই ঘটনা ঘটেছিল, উনিও বলেছিলেন আপনারা প্রায় পৌঁছে গেছেন। আর মাত্র দু মাইল বাকি। সন্ধ্যার আগে আমরা পৌঁছে যাব। আমাদের প্রত্যেকের কাজ ছিল একই। এই কারণেই আমরা একে অপরকে দেখে হাসছিলাম।

life changing motivational stories bangla
life changing motivational stories bangla

আমি জানি সেই গ্রাম অনেক দূরে। কিন্তু তোমাকে যদি বলা হতো যে কুড়ি মাইল যেতে হবে, তাহলে হয়তো তুমি এতটুকুও আসতে পারতে না। এই তিন ব্যক্তি আমাদের দু-মাইল, দু-মাইল করে ছয় মাইল তো অতিক্রম করেই দিল। ছয় মাইল তো আমরা উনাদের ভরসায় অতিক্রম করে গেলাম।

আমি জানি তুমি ভীষণ ক্লান্ত। তারপর তিনি আনন্দকে একটি বড় গাছ দেখিয়ে বললেন - চলো আজ আমরা এই গাছটির নিচে বিশ্রাম নেব। কাল সকালে আমরা আবার এগিয়ে যাব। চিন্তা করো না, আমরা ঠিক পৌঁছে যাব। আর একটা কথা মনে রেখো অন্যদের অনবরত অনুপ্রেরণা যোগাতে কখনো ভুলে যেওনা।

কমিটমেন্ট কিভাবে রাখতে হয় | True Motivational Story In Bengali | Positive Story Bangla

এই Best Inspirational Story In Bengali থেকে আমরা কি শিখতে পাই

আমাদের জীবনেও এমন মানুষ আমাদের আশেপাশে থাকে যারা আমাদের সবসময় motivated করে থাকে, অনুপ্রেরণা দিয়ে থাকে। আবার কিছু মানুষ আছে যারা আমাদের demotivated করে । এবার আপনি নির্বাচন করুন আপনি কোন ধরনের মানুষের সঙ্গে থাকবেন?

কিছু মানুষ আপনাকে বলবে যে আপনার দ্বারা হবে না, আর কিছু মানুষ আছে যারা আপনাকে বলবে আর কিছুটা বাকি আছে আপনি এগিয়ে যান। এবার কথায় আছে - চলাই জীবন থেমে যাওয়াই মরণ, ভেবে নাও তুমি কাকে করবে বরন।

তাই আমিও বলবো - জীবনে নিজের লক্ষ্যের দিকে সমানে দৌড়াতে থাকুন, কিছুতেই থামবেন না। আর লক্ষ্যের দিকে যেতে যেতে সবাইকে অনুপ্রাণিত করে চলুন, আর এমন কাজ করুন যা পুরো দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive

20 best swami vivekananda quotes in Bengali | swami vivekananda bengali quotes


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Post a Comment

0 Comments