Ticker

6/recent/ticker-posts

আপনি যা দেবেন সেটাই ফিরে আসবে | Motivational Story In Bengali | Positive Story Bangla

আপনি যা দেবেন সেটাই ফিরে আসবে | Motivational Story In Bengali | Positive Story Bangla


কোন এক মহান ব্যক্তি বলেছিলেন - "Be careful how you treat people. what you do to others, as a funny way of coming back on you"

আপনি মানুষের সাথে কিভাবে আচরণ করেন সে সম্পর্কে সতর্ক থাকুন। আপনি অন্যদের সাথে যা করেন একটি মজার উপায় ধরে সেটাই আপনার কাছে ফিরে আসে।

আজকের bangla Motivational Story - 'রিটার্ন গিফট'

আজকের গল্পটি হলো একটি গরিব ছেলেকে নিয়ে, যার পরিবার আর্থিক দিক থেকে অতটা সচ্ছল ছিলো না। কিন্তু ছেলেটির ছিল অদম্য পড়াশোনা করার ইচ্ছা।

ফলে ছেলেটি স্কুলে যাওয়ার সাথে সাথে অবসর সময়ে বাড়ি বাড়ি গিয়ে এটা ওটা বিক্রি করতো। এবং এই জিনিসগুলো বিক্রি করে সে যা লাভ করত, তাই দিয়ে সে স্কুলের খরচ চালাত।

positive stories bangla
positive stories bangla

এমন একদিন দুপুর বেলায় ছেলেটি জিনিসপত্র নিয়ে বিক্রি করতে বেরিয়েছে, বাড়ি বাড়ি যাচ্ছে দরজায় নক করছে। এক সময় ছেলেটির ভীষণ খিদে পায়।

তাই ছেলেটি ভাবলো এরপরে যে বাড়িতে যাবে সে বাড়িতে গিয়ে কোনো একটা জিনিস দিয়ে সে পয়সাটা না নিয়ে, তার বদলে খাবার চেয়ে নেবে।

যথারীতি ছেলেটি পরের বাড়িতে গিয়ে দরজায় নক করে। তখন দরজা খুলে তারই বয়সীএকটি মেয়ে বেরিয়ে আসে। মেয়েটিকে দেখেই ছেলেটি হঠাৎ ভ্যাবাচ্যাকা খেয়ে যায়। তো সেই সময় ছেলেটি কি বলবে আর কি করবে এটা ওটা ভাবতে ভাবতে হঠাৎ বলে বসল - এক গ্লাস জল খাওয়াবেন।

মেয়েটি বলল হ্যাঁ দিচ্ছি - এই বলে মেয়েটি ভেতরে জল আনতে চলে গেল। রান্নাঘরে গিয়ে মেয়েটি ভাবতে লাগলো, ছেলেটি হয়ত অনেকক্ষণ ধরে এই জিনিসপত্র গুলোকে নিয়ে ঘুরে বেড়াচ্ছে। মুখটা একদম শুকিয়ে গেছে, দেখে মনে হচ্ছে ছেলেটির খিদে পেয়েছে।

মেয়েটির মনে কিছুটা দয়া আসে। সে তখন জলের পরিবর্তে এক গ্লাস দুধ নিয়ে গিয়ে ছেলেটিকে এগিয়ে দেয়।

motivational story in Bengali
motivational story in Bengali

ছেলেটি মেয়েটির হাত থেকে দুধ নিয়ে খেতে শুরু করে এবং মনে মনে ভাবে। ঈশ্বর আছেন, মানুষের মধ্যে এখনও মনুষত্ব বেঁচে আছে। হেঃ ঈশ্বর তোমাকে ধন্যবাদ। এই সব ভালো ভালো কথা ছেলেটি মাথায় আসছিলো এবং সে আরো ভাবছিল যে একে অপরকে সত্যি সাহায্য করা দরকার।

দুধ খাওয়া হলে পরে ছেলেটি মেয়েটির দিকে গ্লাসটা এগিয়ে দিল এবং বলল - এর বিনিময়ে আপনাকে আমি কত টাকা দেবো?

মেয়েটি বলল - টাকা কেন দেবেন? আমার মা সবসময় বলেন যে যদি সত্যি কাউকে সাহায্য করে থাকো তাহলে তার থেকে কখনো টাকা-পয়সা নিও না। না না আপনাকে কিছু দিতে হবে না।

তাসত্ত্বেও ছেলেটি আবার বলল - আপনার যদি কিছু মনে হয় আপনি আমার থেকে কোন একটা জিনিস নিতে পারেন।

মেয়েটি বলল - না না আমার কিছু লাগবেনা।

এরপর ছেলেটি বলল - আপনি যখন কিছুই নেবেন না তাহলে শুধু একটা কথাই বলবো - আমাকে সাহায্য করার জন্য, আপনাকে অন্তর থেকে অনেক অনেক ধন্যবাদ। আমার ভীষণ খিদে পেয়েছিল আপনি আমাকে এক গ্লাস দুধ খাওয়ালেন।

এই বলে ছেলেটি ওখান থেকে চলে গেল। এবং ছেলেটি রাস্তা দিয়ে যেতে যেতে মেয়েটির ভালো মানসিকতার কথাগুলি ভাবছিল। ঈশ্বরের অবদানের কথা ভাবছিল। আজকের মেয়েটির এই ব্যবহার ছেলেটির মনে গেঁথে রইল।

life changing motivational stories bangla
life changing motivational stories bangla

এরপরে কেটে গেছে বেশ কয়েক বছর। ছেলেটি এক এক করে স্কুল কলেজ, পাশ করে, পড়ে কোন এক বড় শহরে একজন বড় ডাক্তার হলো।

এদিকে এই যে মেয়েটা ছিল, সে যখন বড় হল, তার বাবা ব্যবসায় লোকসান হওয়ার দরুন তাদের আর্থিক অবস্থা করুণ হয়ে আসলো।

তো একদিন মেয়েটির ভীষণ শরীর খারাপ করলো। লোকাল ডাক্তারকে দেখানো হলো। ডাক্তার সব পরীক্ষা করে মেয়েটির পরিবারকে পরামর্শ দিলেন, উনারা যেন মেয়েটিকে শহরে নিয়ে গিয়ে বড় হাসপাতালে চিকিৎসা করান।

পরিবারে অভাব অনটন থাকা সত্ত্বেও মেয়েটিকে মেয়েটির পরিবার শহরে নিয়ে গিয়ে এক বড় হসপিটালে এডমিট করিয়ে দিলেন। এটা ছিল সেই হসপিটাল যেখানে সেই ছেলেটি ডাক্তারি করছিলেন।

ডাক্তার ছেলেটির কাছে মেয়েটির কেসটা আসে - মেয়েটি তখন সিরিয়াস কন্ডিশনে আইসিইউতে ভর্তি। মেয়েটির কেসটা স্টাডি করে এবং তার কাগজপত্র দেখে, বাড়ির ঠিকানা দেখে, গ্রামের নাম দেখে, ডাক্তার ছেলেটির সেই মেয়েটির কথা মনে পড়ল।

inspirational short stories in Bengali

inspirational short stories in Bengali


তৎক্ষণাৎ সে ছুটে গেল আইসিইউতে, দেখল হ্যাঁ ঠিকই তো - এ তো সেই মেয়েটিই। ডাক্তার ছেলেটি ভাবলো যে করেই হোক এই মেয়েটিকে বাঁচাতেই হবে, তাকে সাহায্য করতেই হবে।

ডাক্তার ছেলেটি আরো বড় বড় ডাক্তার ডেকে পাঠালেন। জীবন পন পরিশ্রম করল মেয়েটিকে সারিয়ে তোলার জন্য। ধীরে ধীরে মেয়েটি সুস্থ হয়ে উঠলো।

মেয়েটি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠলে, একজন নার্স এসে তার হসপিটালের খরচা এর বিল এবং তার সঙ্গে একটি ছোট্ট কাগজ এটাচ করে একটি খামে ভরে মেয়েটির হাতে দিয়ে গেল।

মেয়েটি তো ঠিক হয়ে গেছিল, কিন্তু তার মনে একটা নতুন কিছু দানা বাঁধছিল। হসপিটালের বিল হাতে পেয়ে মেয়েটি ভাবছিল আমাদের এখন যা আর্থিক অবস্থা, আমি এই হসপিটালের বিল মেটাবো কি করে? এবং এটাও ভাবছিলো - কি জানি কত বিল হয়েছে?

এই ভাবতে ভাবতে মেয়েটি ধীরে ধীরে খাম থেকে কাগজ গুলো বার করে। তাতে তার সবকিছু রিপোর্ট, ওষুধের প্রেসক্রিপশন, কি কি ভাবে খাবে সেই কাগজপত্র গুলো এবং তার সঙ্গে হসপিটালের খরচের বিলগুলো দেওয়া ছিল।

এবং তার সঙ্গে পিন দিয়ে অ্যাটাচ করা ছিল সেই ছোট্ট কাগজটি। যাতে পেন দিয়ে কিছু একটা লেখা ছিল। মেয়েটি সেটা ধীরে ধীরে পড়তে লাগলো। তাতে লেখা ছিল - আপনার ট্রিটমেন্টের খরচের কথা ভাববেন না। সেটা বহু বছর আগে এক গ্লাস দুধের বিনিময়ে আপনি তা পে করে দিয়েছেন।

মেয়েটি সেই ঘটনাটির কথা মনে করার চেষ্টা করলো। এমন সময় ডাক্তার ছেলেটি মেয়েটির কাছে এসে দাঁড়ায়। মেয়েটিও তাকে দেখে চিনতে পারে।

short motivational story in bangla
short motivational story in bangla

মেয়েটি বলে - আজ আপনাকে আমার দেওয়ার মতো কিছুই নেই। কিন্তু সেদিন আপনি আমাকে অন্তর থেকে ধন্যবাদ জানিয়ে ছিলেন। তাই আমিও আজ আপনাকে অন্তর থেকে জানাই অনেক অনেক ধন্যবাদ।

আপনার প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন | Motivational Sad Story In Bengali | Positive Story Bangla

এই bangla Motivational Story থেকে আমরা কি শিখতে পাই

আপনি যদি জীবনে ভাল কাজ করে থাকেন, তাহলে আপনার জীবনে ঘুরে ফিরে সেই ভালো কাজ গুলোই ফিরে আসবে। আর যদি মন্দ কাজ করেন, তাহলে আপনার জীবনে ঘুরে ফিরে সেই মন্দ কাজ গুলো নিজে থেকেই ফিরে আসবে।

এই কারণে জীবনে কর্মই হচ্ছে সবথেকে বড় ধর্ম। প্রতিটি শাস্ত্রে প্রতিটি ধর্ম গ্রন্থে এটাই লেখা আছে - ভালো কাজ করুন, ভালো ফলাফল আপনা আপনি আপনার জীবনে ফিরে আসবে।

তাই আমিও বলবো - ভালো কাজ করুন, সাহসের সাথে করুন, ভালোবাসার সাথে করুন, আর এমন কাজ করুন যা পুরো দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive

সময় থাকতে সময়ের মূল্য বুঝুন | Powerful motivational video bangla | Time quotes | Bangla motivational quotes
 


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: :freedomstoday1@gmail.com


Post a Comment

0 Comments