Ticker

6/recent/ticker-posts

অহংকার ত্যাগ করতে শিখুন | Motivational Story In Bengali | Positive Story Bangla

অহংকার ত্যাগ করতে শিখুন | Motivational Story In Bengali | Positive Story Bangla


ধর্মতত্ত্ববিদ এবং মহান দার্শনিক Saint Augustine বলেছিলেন - “It was pride that changed angels into devils, it is humanity that makes men as angels.”

এটি অহংকারই ছিল যা দেবদূতেদের শয়তানে পরিণত করেছিল, আর অপরদিকে এটি মানবতা যা মানুষকে দেবদূত হিসাবে তৈরি করে।


আজকের bangla Motivational Story - 'অহংকার'

আজকের গল্পটি হল মহান সম্রাট অশোক কে নিয়ে।

একবার সম্রাট অশোক তার রাজ্যে ভ্রমণ করেছিলেন। ভ্রমণ করতে করতে তিনি এক ভিক্ষুকের দেখা পেলেন। তো তিনি গিয়ে সেই ভিক্ষুক এর সামনে নত হয়ে বসলেন এবং উনার চরণে মাথা ঠেকালেন।

সম্রাটের সঙ্গে আরো সেনারা ছিল এবং সঙ্গে ছিল উনার উজির। তো সম্রাট অশোক কে সেই ভিক্ষুক এর সামনে মাথা নত করতে দেখা উজিরের পছন্দ হলো না। তো উজির সেখানে সম্রাটকে কিছু বললেন না। সবাই মিলে মহলে ফিরে আসলেন।

positive stories bangla
positive stories bangla

মহলে ফিরে এসে উজির সম্রাট অশোক কে বললেন - মহারাজ, আপনার উপর আমার ভীষণ রাগ হচ্ছে। আপনি এত বড় এক মহান সম্রাট, যার মাথায় তীলক লাগানোর জন্য সারা দুনিয়ার মানুষ আকাঙ্ক্ষা করে থাকে, যার সফলতা কারো সঙ্গে তুলনা করা সম্ভব নয়, যে পুরো এই দুনিয়ার সম্রাট। সে তার নিজের মাথা এক ভিক্ষুকের সামনে নত কি করে করে। এই ব্যাপারটা আমি কিছুতেই বুঝতে পারলাম না। আর এটা দেখে আমার ভালোও লাগলো না।

সেদিন সম্রাট অশোক উজিরকে কোন উত্তর দিলেন না তিনি শুধু শুনলেন এবং মনে মনে হাসতে থাকলেন। এই ঘটনার বেশ কয়েক মাস পরে তিনি উজিরকে ডেকে পাঠালেন।

উজির এলে পরে সম্রাট উনাকে একটি থলে দিলেন, এবং বললেন - আমি একটা নতুন পরীক্ষা করছি। এই থলেতে কয়েকটি জিনিস আছে এগুলো বাজারে গিয়ে আপনি বিক্রি করে আসুন। আর খেয়াল রাখবেন সবকটি জিনিস যেন বিক্রি হয়।

motivational story in Bengali
motivational story in Bengali

উজির থলেটা নিলেন কিন্তু তিনি সম্রাটের সামনে থলেটা খুলে দেখলেন না যে তার মধ্যে কি আছে, কারণ সম্রাট এর আদেশ পালন করতেই হবে। উনি থলেটা নিয়ে মহলের বাইরে এলেন। তারপর তিনি থলেটা খুলে দেখলেন যে তার মধ্যে কি আছে। থলের মধ্যে চারটি জিনিস ছিল।

একটি ছিল একটি মোষের মাথা, একটি ছিল ঘোড়ার মাথা, একটি ছিল ছাগলের মাথা এবং আরেকটি ছিল একটা মানুষের মাথা। উজির ভেবে পাচ্ছিলেন না সম্রাট এগুলো কেন বিক্রি করতে দিলেন। কিন্তু সম্রাটের আদেশ, তো তিনি বাজারে চলে গেলেন সেগুলো বিক্রি করতে।

প্রথমে ঘোড়ার মাথাটা বিক্রি হয়ে গেল, তারপর মোষের মাথাটা বিক্রি হলো, এরপরে ছাগলের মাথাটাও বিক্রি হয়ে গেল। কিন্তু যেটা তিনি বিক্রি করতে পারছিলেন না সেটা হল সেই মানুষের মাথাটা। উজির ভাবছিলেন এই মানুষের মাথা টা কেন বিক্রি হচ্ছে না। তা সত্ত্বেও তিনি বহুবার চেষ্টা করলেন সারাদিন ধরে চেষ্টা করলেন কিন্তু মানুষের মাথা টা বিক্রি করতে পারলেন না।

life changing motivational stories bangla
life changing motivational stories bangla

তিনি মহলে ফিরে আসলেন এবং সম্রাটকে এসে বললেন - মহারাজ ঘোরার মাথা, মোষের মাথা, ছাগলের মাথা এই তিনটে জিনিস আমি বিক্রি করতে পেরেছি কিন্তু শুধু একটি মাথা আমি বিক্রি করতে পারেনি সেটা হল সেই মানুষের মাথাটা।

সম্রাট অশোক উজিরকে বললেন - আপনি এক কাজ করুন। কালকে আরেকবার এটি বিক্রি করার চেষ্টা করুন। যদি বিক্রী না হয় তাহলে বিনামূল্যে কাউকে দিয়ে চলে আসবেন। আমি দেখতে চাই কালকে যখন আপনি ফিরবেন তখন যেন এই থলেটা ফাঁকা থাকে।

উজির পরের দিন আবার সেই মানুষের মাথাটা কে নিয়ে বাজারে গেলেন। এবার তিনি সবাইকে এটি বিনামূল্যে দেওয়ার চেষ্টা করে গেলেন। কিন্তু তা সত্বেও কেউ নিতে চাইলো না।

কেউ বলল তুমি কি পাগল আমি এই মাথাটা নিয়ে কি করব? কেউ বলল এই মাথা রেখে আমি যদি ধরা পরে যাই, যদি বলে আমি হত্যা করেছি। সুতরাং কোনো ব্যক্তি বিনামূল্যেও এই মানুষের মাথাটি নিতে চাইলেন না। উজির বহু প্রচেষ্টা করলেন তারপরে অসফল হয়ে তিনি মহলে ফিরে আসলেন।

short motivational story in bangla
short motivational story in bangla

ঘরে ফিরে এসে তিনি সম্রাটকে বললেন - আমায় ক্ষমা করুন মহারাজ, আমি অনেক চেষ্টা করা সত্ত্বেও এই মানুষের মাথাটি আমি বিনামূল্য কাউকে দিয়ে আসতে পারিনি। কোন ব্যক্তিই এটি নিতে রাজি হয়নি। এখন আপনি বলুন যে কি করব?

সম্রাট অশোক এবার উজিরকে বললেন - আজ আপনি কি কিছু বুঝতে পারলেন? বেশ কিছুদিন আগে আপনি আমাকে একটা প্রশ্ন করেছিলেন যে আমি মহান সম্রাট হয়েও সেই ভিক্ষুকের সামনে মাথা নত কেন করেছিলাম?

তারপর বললেন এই মাথার কোন দাম হয় না। আমি চলে যাওয়ার পরেও কি আমার মাথাটা আপনি কাউকে বিক্রি করতে পারবেন? বা এটা কি আপনি আপনার নিজের কাছে রাখতে পারবেন?

inspirational short stories in Bengali
inspirational short stories in Bengali

উজির বললেন - না মহারাজ, আমায় ক্ষমা করবেন এটাতো আমি করতে পারব না। এই শরীরকে তো জ্বালিয়ে ফেলতে হবে।

আপনি যা দেবেন সেটাই ফিরে আসবে | Motivational Story In Bengali | Positive Story Bangla

এই bangla Motivational Story থেকে আমরা কি শিখতে পাই

আমাদের মাথা মানে হলো আমাদের অহংকার। মানুষের অহংকার এর কোন দাম হয় না। এই অহংকার মানুষকে শেষ করে দিতে পারে, বরবাদ করে দিতে পারে। আকাশে উড়তে থাকা একটি পাখিও জানে যে খোলা আকাশে কোন বসার জায়গা নেই।

আর এক মহান সম্রাট বীর আলেকজান্ডার উনার সতীর্থদের বলেছিলেন - আমার মৃত্যুর পরে আমার হাত দুটোকে যেন সমাধির বাইরে রাখা হয়, যাতে আমার খালি হাত দুটো দেখে মানুষ বুঝতে পারে যে এত বড় মহান সম্রাট হওয়া সত্বেও আমি সঙ্গে করে কিছুই নিয়ে নিয়ে যেতে পারিনি।

তো বন্ধু সম্রাট অশোক যদি মাথা নত করতে পারে, অহংকার ত্যাগ করতে পারে, বীর আলেকজান্ডার যদি অহংকার ত্যাগ করতে পারে, তাহলে আমরা সাধারন মানুষ কেন পারব না। আপনি কি পারবেন চলে যাওয়ার সময় সঙ্গে করে কিছু নিয়ে যেতে? পারবেন না।

তাই আমি বলবো মাথানত করতে শিখুন, অহংকার ত্যাগ করুন, আর এমন কাজ করুন যা পুরো দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive

হৃদয় ছুঁয়ে যাওয়া মর্মবেদনা দায়ক কিছু উক্তি | 30 heart touching quotes |Best Powerful Motivational quotes in bangla


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: :freedomstoday1@gmail.com


Post a Comment

0 Comments