Ticker

6/recent/ticker-posts

আপনার প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন | Motivational Sad Story In Bengali | Positive Story Bangla

আপনার প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন | Motivational Sad Story In Bengali | Positive Story Bangla


Anthony Hitt বলেছিলেন - "Keep every promise you make and only make promises you can keep"

আপনার করা প্রতিটি প্রতিশ্রুতি রাখুন এবং আপনি রাখতে পারেন এমন প্রতিশ্রুতি দিন।


আজকের bangla Motivational Sad Story - 'প্রতিশ্রুতি'


আজকের গল্পটি হলো একটি গাই কে নিয়ে যে তার বাচ্চাকে ভীষণ ভালোবাসতো। বাচ্চাটিকে যাতে বেশি করে দুধ খাওয়াতে পারে এজন্য গাইটি তাজা তাজা সবুজ ঘাস খাওয়ার জন্য রোজ সকালে জঙ্গলের দিকে যেত।

গাইটি যখন তার বাচ্চাকে ছেড়ে জঙ্গলের দিকে চলে যেত বাচ্চাটি খুব দুশ্চিন্তায় থাকতো, এবং তার দুশ্চিন্তা ততক্ষণ শেষ হত না যতক্ষণ না তার মা জঙ্গল থেকে ফিরে আসতো।

positive stories bangla
positive stories bangla

একদিনের কথা গাইটি এইভাবে ঘাস খেতে খেতে গভীর জঙ্গলের দিকে চলে গেল। সে বুঝতেই পারেনি কখন সে সিংহের আস্তানার সামনে এসে পড়েছে।

এবার সিংহ যখনই গাইটিকে দেখতে পেল তার দিকে এগিয়ে গেল। সিংহকে কাছে এগিয়ে আসতে দেখে গাইটি ভীষণ ভয় পেয়ে গেল। কারণ সিংহ গাইটিকে মেরে তার খিদা মেটানোর অপেক্ষায় ছিল।

গাইটি সিংহ কে বলল - দয়া করে আমাকে ছেড়ে দিন, ঘরে আমার বাচ্চা না খেয়ে আমার অপেক্ষায় বসে আছে। এখন আমাকে যেতে দিন। আমি কথা দিচ্ছি আমি আমার বাচ্চাটিকে দুধ খাইয়ে আপনার কাছে আবার ফিরে আসব। তখন আপনি আমাকে মেরে খেয়ে নেবেন।

গাইটির কথা শুনে সিংহ বলল - আমি জানি তুমি আর কখনো ফিরে আসবে না। আমার হাত থেকে বাঁচার জন্য তুমি এই অজুহাত এর কথা বলছো। কিন্তু আমার এখন ভীষণ খিদে পেয়েছে, আমি তোমাকে খেয়ে আমার খিদে শান্ত করতে চাই।

motivational sad story in Bengali
motivational sad story in Bengali

গাই সিংহের কাছে অনেক কাকুতি-মিনতি করল, তার বাচ্চার দোহাই দিল, কিন্তু সিংহ রাজি হচ্ছিল না। অবশেষে গাইয়ের বারবার কাতর প্রার্থনায় সিংহের মন কিছুটা নরম হল।

সিংহ গাইটিকে বাড়ি ফিরে যাওয়ার অনুমতি দিলো। কিন্তু সঙ্গে এই হুঁশিয়ারি দিয়ে বলল - একটা কথা মনে রেখো কালকে যদি তুমি ফিরে না আসো তাহলে আমি গিয়ে তোমাকে আর তোমার বাচ্চাকে দু'জনকেই মেরে খেয়ে নেব।

গাইটি কিছুক্ষণের জন্য স্বস্তি পেলেও, যখন সে বাড়ির দিকে এগিয়ে যাচ্ছিল তার ভাবনা আসছিল যে কালকে তার জীবনের শেষ দিন হতে চলেছে, আমি ছাড়া আমার বাচ্চা কিভাবে বাঁচবে, তার খেয়াল কে রাখবে? এরকম নানান প্রশ্ন ভাবতে ভাবতে তার মন বিষন্নতায় ভরে গেল।

অবশেষে গাইটি বাড়িতে ফিরে এলো, বাচ্চাটি তাকে দেখে ভীষণ খুশি হলো এবং মন ভরে দুধ খেতে লাগল। গাইটিও তার বাচ্চাকে ভীষন আদর করছিল কিন্তু তা সত্বেও তার মন উদাসীনতায় ভরেছিল।

life changing motivational stories bangla

life changing motivational stories bangla


মাকে উদাস থাকতে দেখে বাচ্চাটা তার মাকে এই উদাসীনতার কারণ জানতে চাইল। গাই তার বাচ্চাকে সব কথাগুলো খুলে বলল।

বাচ্চাটি সব কথাগুলো মন দিয়ে শুনল এবং কিছুক্ষণ কি একটা ভাবলো, তারপর সে মাকে বলল - মা এতে এত চিন্তিত হওয়ার কি আছে, কালকে তুমি আমাকেও সঙ্গে নিয়ে যেও আমি সিংহ মশাই কে সব বুঝিয়ে বলবো।

গাই তার বাচ্চাকে অনেক বোঝানোর চেষ্টা করল এবং বলল - দেখো সিংহ একটি জংলি জানোয়ার এবং বনের রাজাও। আর এই কারণে তার মধ্যে দয়া মায়া মমতা কিছুই নেই।

গাইয়ের অনেক বারণ সত্তেও তার বাচ্চাটি কিছুতেই মানল না। পরের দিন সকালে গাই এবং তার বাচ্চা দুজনেই জঙ্গলের দিকে এগিয়ে গেল। চলতে চলতে তারা সিংহের গুহার কাছে গিয়ে পৌঁছাল।

সিংহ সামনে গাইটিকে এবং তার বাচ্চাটিকে দেখে ভীষণ খুশি হয়। এদিকে গাইটি নিজের থেকেও বেশি তাঁর বাচ্চাটিকে মেরে ফেলবে এই ভয় সে শেষ হয়ে যাচ্ছিল।

short motivational story in bangla

short motivational story in bangla


অতএব গাইটি সিংহ কে বলল - সিংহ মশাই আমার প্রতিশ্রুতি অনুযায়ী আমি চলে এসেছি। আমাকে মেরে আপনি খেয়ে নিন। কিন্তু আমার বাচ্চাটিকে আপনি ছেড়ে দিন।

এই কথা শুনে বাচ্চাটি বলল - না সিংহ মশাই আপনি আমাকে খান। মা না থাকলে আমি না খেতে পেয়ে এমনিও মরে যাব।

এবার গাইটি তার বাচ্চাকে থামিয়ে বলল - না না আপনি আমাকে খান, বাচ্চাটিকে ছেড়ে দিন।

এই কথাগুলো চলতে চলতে বাচ্চাটি এক দৌড়ে সিংহের একদম কাছে চলে গেল এবং বলল -আপনি আমাকে আগে খান।

এবার এই সবকিছু দেখে সিংয়ের মন বদলে গেল এবং সে বলল - আমি তোমাদের দুজনের মধ্যে কাউকে খাব না, নাতো তোমাকে নাতো তোমার মাকে।

তোমার মা তার জীবনের পরোয়া না করে তার প্রতিশ্রুতি রাখতে এখন অব্দি চলে এসেছে, আরেক হলে তুমি যে তার মায়ের জন্য নিজের জীবন দেওয়ার জন্য প্রস্তুত। আমি তোমাদের এই সত্যি ভালোবাসার কাছে হেরে গেছি।

inspirational short stories in Bengali

inspirational short stories in Bengali


আর যদি আমার খাবার হতো তাহলে আমি কালকেই তোমার মাকে মেরে খেয়ে ফেলতাম। আমিতো শুধু এটাই দেখতে চেয়েছিলাম গাই তার প্রতিশ্রুতি রাখে কিনা।

এই কথা শুনে গাই এবং তার বাচ্চার দুজনের চোখে আনন্দের জল চলে এলো। এবং এটা দেখে সিংহের চোখেও জল বাধ মানল না।

কর্মফল ভোগ করতেই হবে | True Inspirational Story In Bengali | Positive Story Bangla

এই bangla Motivational Sad Story থেকে আমরা কি শিখতে পাই

প্রথম কথা - আপনি যদি কাউকে প্রতিশ্রুতি দিয়ে থাকেন, তা রাখার চেষ্টা করুন। তাহলে সেটা অন্যের মনে ভালোবাসার সৃষ্টি করে। এবং আপনার প্রতি সমাজের একটা ভালো দৃষ্টিভঙ্গি তৈরি হয়।

আর দ্বিতীয় কথা - যেখানে একটি গাই তার প্রতিশ্রুতি রাখার জন্য তার জীবনের পরোয়া করেনি, এবং সিংহ কে প্রতিশ্রুতি দেওয়ার পরে নিজের প্রতি একটা প্রতিশ্রুতি রেখেছিল, যে আমাকে কালকে যেতে হবে।

তাহলে বন্ধু আমি আর আপনি নিজেদের জীবনকে সুন্দর করার জন্য, নিজের প্রতি এরকম কি কোনো প্রতিশ্রুতি রাখতে পারিনা, যে যতক্ষণ না আমরা জীবনে কিছু করে দেখাচ্ছি আমরা সংঘর্ষ করে যাব।

তাই আমি বলবো - প্রতিশ্রুতি দিলে তা রাখার চেষ্টা করুন, এবং নিজের প্রতি একটা প্রতিশ্রুতি রাখুন যে আপনি জীবনে কিছু করে দেখাবেন। কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive

শিক্ষাই আপনার জীবনের পথ | 20 best education quotes in Bengali | student motivation


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: :freedomstoday1@gmail.com


Post a Comment

0 Comments