Ticker

6/recent/ticker-posts

Positive story | নিজেকে কখনো ছোট ভেব না | Motivational story bangla | inspiring stories

Positive story | নিজেকে কখনো ছোট ভেব না | Motivational story bangla | inspiring stories


কোন এক মহান ব্যক্তি বলেছেন - "নিজে কখনই নিজের ক্ষমতাকে অবমূল্যায়ন করবেন না। প্রতিটি ভুল হল এক একটি পাথুরে পদক্ষেপ যা আপনাকে, আপনি যেখানে যেতে চান সেখানেই নিয়ে যাবে।"

positive stories
positive stories
 

একটি Motivational story ‘বাস্কেটবল’

এক গ্রামের গরিব ঘরের একটি ছেলে, যে তার দশম ক্লাস অবধি পড়শুনা গ্রামেরি একটি স্কুলে সমাপ্ত করেছিল। এর পর তার অনেক বড় স্বপ্ন ছিল সে শহরে পড়তে যাবে। সেখানে গিয়ে আরও অনেক পড়াশোনা করবে, ইঞ্জিনীরিং পড়বে, আই টি পড়বে। এবং একজন বড় ইঞ্জিনিয়ার হবে এই স্বপ্ন যে সবসময় দেখতো।

কিন্তু তাদের আর্থিক পরিস্থিতি ছিল খুবই খারাপ, ফলে তার পরিবার পক্ষে সেটা হয়ে উঠছিল না।

তবুও ছেলেটি একদিন তার বাবাকে বলল – বাবা আমি শহরে যাব, সেখানে গিয়ে কোন একটি কাজের ব্যবস্থা বা চাকরির ব্যবস্থা অবশ্যই করবো। বাকি সময়ে আমি পড়াশুনা করব, আই টি ভর্তি হব। ইঞ্জিনীরিং আমি পড়বোই।

inspiring stories
inspiring stories

ছেলের জেদ দেখে পরিবারের সবাই রাজি হয়ে গেল। এবং ছেলেটি একদিন চলে এল শহরে।

অনেক খোঁজা খুঁজির পর সে চাকরি পেল একটি বাস্কেটবল ক্লাবে। যেখানে বরলোক ঘরের ছেলেরা বাস্কেটবল খেলতে আসে। সেখানে সে বাস্কেটবল কোর্ট পরিস্কার করার কাজ পেল। শুকন পাতা পরে থাকত কোর্টে সেগুলিকে তাকে ঝাড় দিয়ে পরিষ্কার করতে হত।

তো সেখানে সে সকালে একবার এবং বিকাল একবার করে যেত। আর বাকি মাঝের সময়ে সে ক্লাসে যেত এবং পড়াশুনা করত।

সবকিছু ঠিকঠাকই চলছিল, কিন্তু যারা স্বপ্ন দেখে তারা তো স্বপ্ন দেখবেই। ছেলেটিও আবার একটা নতুন স্বপ্ন দেখল। সে যখন সকাল-বিকাল কাজ করতে যেত, সে সেখানে বড় লোক ঘরের ছেলেদের বাস্কেটবল খেলতে দেখত। তো তার নতুন স্বপ্ন হল সে যদি তাদের সাথে একবার খেলার সুযোগ পায়।

short motivational stories
short motivational stories

সে দুই একবার খেলার কথা খেলতে আসা সেই ছেলেগুলোকে বলেছিলেও, কিন্তু তারা তাকে গালি গালাজ করে, অপমান করে তারিয়ে দিত। তারা বলত – এটা তোর কাম্য নয়। তোর যেটা কাজ সেটা তুই কর। ভাল করে শুকন পাতা গুলি পরিস্কার কর।

ছেলেটি তাও বারবার প্রচেষ্টা করে যেত যদি একবার খেলার সুযোগ পায়। কিন্তু কিছুতেই সুযোগ পাচ্ছিল না। তো একদিন কোচিং শেষে বিকালে বাস্কেটবল কোর্ট এ গিয়ে দেখল, যে ছেলেরা তো সবাই এসেছে খেলতে, একটি মেয়েও এসেছে। মেয়েটি এখানে কোন একটি ছেলের গার্লফ্রেন্ড।

এবার যে ছেলেটি গার্লফ্রেন্ড নিয়ে এসেছিল সে তার গার্লফ্রেন্ড কে ইমপ্রেস করার জন্য তাকে কাছে ডাকে এবং বলে – যে তোর তো বাস্কেটবল খেলার খুব ইচ্ছা। তুই আমাদের মত কোর্টের মাঝখান থেকে বল দিয়ে একবার বাস্কেট করতে চাস, তাই না। যা আজকে তোকে একবার সুযোগ দিলাম, কোর্টের মাঝখান থেকে বাস্কেট করে দেখা।

life changing stories
life changing stories 

ছেলেটি তো এটাই চাইছিল, তো সে মহানন্দে বল নিয়ে কোর্টের মাঝখানে গেল। কিন্তু সে কোনদিন বাস্কেটবল খেলেনি। কারণ এটাই তার কাছে প্রথম সুযোগ ছিল বাস্কেটবল খেলার। ফলে সে যখন বাস্কেট করতে গেল, বল বাস্কেট হল না। আরো বেশ কয়েকবার সে প্রচেষ্টা করলো, কিন্তু বল কিছুতেই বাস্কেট করতে পারলো না।

তাদেখে সব ছেলেগুলো হাসাহাসি করতে লাগল, এবং তার সঙ্গে মেয়েটিও হাসতে থাকলো।

ছেলেটি এবার ভাবতে লাগল, না এভাবে কিছুতেই হবে না। এবার সে সেই ছেলেগুলোর কাছে গেল এবং বলল তোমরা আমাকে 30 মিনিট সময় দাও, তারপর তোমরা আমাকে যেখান থেকে বলবে সেখান থেকে আমি বাস্কেট করে দেখাবো।

বড়লোক ঘরের ছেলে তাদেরও অহং লাগলো, যে ৩০ মিনিটে সে এমন কি করবে যে যেখান থেকে সেখান থেকে বাস্কেট করে দেবে। তারা বলল ঠিক আছে, সময় দিলাম করে দেখা।

motivational story
motivational story 

ছেলেটি দৌড়ে অফিসের ভেতর গেল এবং সেখান থেকে দৈর্ঘ্য প্রস্থ মাপার টেপ নিয়ে আসলো এবং দূরত্ব পরিমাপ করল। যেখান থেকে তাকে দাঁড়িয়ে বাস্কেট করতে হবে, সেখান থেকে বাস্কট অবধি। বাস্কেটের উচ্চতা পরিমাপ করল।

মানে ছেলেটি অঙ্কের সুত্রের মত সুত্র তৈরী করতে লাগল। এবং সেই সুত্র ধরে দূরত্ব পরিমাপ করল যে কোন অ্যাঙ্গেল থেকে তাকে বল বাস্কেটে ছুড়তে হবে এবং কত জোরে ছুড়তে হবে। তো এই কিছুসময়ের মধ্যেই সে পুর কোর্টের একটা অঙ্ক কষে ফেলল।

positive stories bangla
positive stories bangla

এরপর ছেলেটিকে হাফ কোর্ট, ফুল কোর্ট যেখান থেকে বলা হল, সেখান থেকেই সে বাস্কট করে দেখাল।


এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

বন্ধু এই ছোট্ট মজাদার গল্পটি থেকে আমরা এটাই শিখলাম যে - জীবনে কখনো কাউকে কোনো পরিস্থিতিতেই ছোট মনে করবেন না, এবং সব থেকে বড় কথা সবার আগে নিজেকে কখনো ছোট মনে করবেন না। সেদিন আপনি আপনার নিজের উপর বিশ্বাস করতে শিখে যাবেন, সেদিন আপনি এই দুনিয়ায় কামাল করে দেখাতে পারবেন।

তাই আমি সবসময় বলি - নিজের উপর বিশ্বাস রাখনু, আর এমন কাজ করুন যা পুর দুনিয়া আপনার মত করতে চায়, কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive

হৃদয় ছুঁয়ে যাওয়া মর্মবেদনা দায়ক কিছু উক্তি | 30 heart touching quotes |Best Powerful Motivational quotes in bangla


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com



Post a Comment

0 Comments