Ticker

6/recent/ticker-posts

Positive story | নির্দিষ্ট সময়ের মধ্যেই জীবন গুছিয়ে ফেলুন | Motivational story bangla | inspirational stories

Positive story | নির্দিষ্ট সময়ের মধ্যেই জীবন গুছিয়ে ফেলুন | Motivational story bangla | inspirational stories


কোন এক মহান ব্যক্তি বলেছেন – “আপনার মন একটি শক্তিশালী জিনিস, আপনি যখন এটি ইতিবাচক চিন্তাভাবনা দিয়ে ভরে ফেলবেন, আপনার জীবন পরিবর্তন হতে শুরু করবে।“

positive stories
positive stories

আজকের বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্প ‘মানসিকতা’

এক রাজ্যের কথা বলি। যে রাজ্যে প্রতি ৫ বছর অন্তর রাজা কে পরিবর্তন করা হয়। যখন ই এক রাজার ৫ বছর পূর্ন হয় তখন তাকে এমন এক জংগলে পাঠিয়ে দেওয়া হয়, যেখানে খাওয়ার জন্য কিছুই থাকে না, এবং পুর জংগল নরখাদক জন্তু জানোয়ারে ভরা। যেখানে রাজাকে কিছুদিনের মধ্যে এদের শিকার হতে হয়।

তো যখন কোন রাজার ৫ বছর পূর্ন হয়, তখন সেই রাজাকে নতুন কাপড় পড়িয়ে, বেশ ধুম ধাম করে হাতির পিঠে চাপিয়ে নদি অবধি নিয়ে আসা হয়, এবং তারপর তাকে একটি নৌকায় বসিয়ে দেওয়া হয়। সবাই তাকি বিদায় জানায়, এবং রাজাকে চলে যেতে হয় সেই জংগলের উদ্দেশ্যে।

এবার রাজা চলে যাবার পর রাজ্যবাসি আবার নতুন রাজা খুজতে থাকেন। ঠিক এমনি একদিন এক রাজা চলে যাবার পর রাজ্যবাসি ভাবছেন যে এবার কাকে নতুন রাজা বানাবেন? এইকারনে উনারা নতুন রাজা খুঁজে বেড়াতে লাগলেন।

motivational story bangla
motivational story bangla

তখন এক রাজ্যবাসি এসে খবর দিলেন তাদের রাজ্যে এক ব্যক্তি আছেন যিনি, এই রাজ্যের রাজা হবার যোগ্য। তিনি ভীষণ চতুর, এবং ক্ষমতাবান ও বটে।

কিন্তু রাজ্যবাসি যখন এই রাজা হবার আবেদন নিয়ে সেই ব্যক্তির কাছে গেলেন এবং বললেন আপনি আমাদের এই রাজ্যের রাজা হাবার যোগ্য, আপনি এই রাজ্যের রাজ্যভার নিন।তো সেই ব্যক্তি প্রথমে না করে দিলেন।

কারন উনাকে সেই নিয়ম বলা হয়েছিল যে ৫ বছর পর উনাকে সেই জংগলে চলে যেতে হবে যেখানে নরখাদক জন্তু জানোয়ারে ভরা। যেখানে কোন জীবন নেই, মৃত্যই সেখানে একমাত্র প্রাপ্তি।

রাজ্যবাসি তার পরেও উনাকে অনেক অনুরোধ করতে থাকলেন - যে আপনি অনেক বুদ্ধিমান, ক্ষমতাবান আপনি নিশ্চই পারবেন এই রাজ্যকে ঠিকভাবে পরিচালনা করতে। দয়াকরে আপনি এই রাজ্যভার নিন।

motivational story
motivational story

তো অনেক অনুরোধ এবং অনেক কাকুতি মিনতি করার পর সেই ব্যক্তি অনেকক্ষণ কি ভাবলেন, তারপর তিনি রাজি হলেন এবং বললেন – হ্যাঁ, তিনি রাজা হবেন এবং তিনি সেই নিয়মও শিখার করে নিলেন যে ৫ বছর পর তিনি সেই জীবন হীন নরখাদক জন্তু জানোয়ারে ভরা জংগলে নির্বাসিত হবেন।

এরপর রাজ্যভিষেক করে উনাকে রাজা বানানো হয়। তো তিনি রাজা হবার কয়েকদিন পরেই রাজ্যবাসিকে জিজ্ঞেস করতে থাকেন – যে সেই জায়গাটা কোথায়? কোথায় সেই জংগল যেখানে ৫ বছর পর আমাকে নির্বাসিত হতে হবে?

এবার রাজা সেই জংগলের খবর পাওয়া মাত্রই কিছু সংখ্যক মানুষ জন নিয়ে চলে গেলেন সেই জংগল পরিদর্শন করতে। সেখানে তিনি দেখলেন বিগত দিনের বহু রাজার নরকঙ্কাল সেখানে পড়ে আছে। এবং দেখলেন বহু ধরনের নরখাদক জন্তু জানোয়ারও।

inspirational stories
inspirational stories

রাজা পুর জংগল পরিদর্শন করার পর, এবার তিনি এক বুদ্ধি খাটালেন। ভাবলেন আগামি ৫ বছরে আমার রাজ্যত্ব চলাকালিন আমি এই জায়গা পুর পরিবর্তন করে দেব। কারন ৫ বছর পর এই জংগলে আমি কিছুতেই আসব না।

রাজা প্রথম বছরে সেই ঘন জংগলের অনেক গাছ কেটে ফেললেন, এবং নরখাদক সেই জন্তু জানোয়ার গুলিকেউ সেখান থেকে সরিয়ে ফললেন।

দ্বিতীয় বছরে রাজা আর অনেক কাজ করালেন, যাতে সেই জায়গা আর ঘন জংগল না লাগে। তৃতীয় বছরে সেখানে তিনি চাষাবাদ এর কাজ শুরু করালেন। চতুর্থ বছরে সেখানে অনেক বাড়ি ঘরদোর তৈরি করালেন। রাস্তা তৈরি করালেন। ধীরে ধীরে সেই জায়গাকে মানুষের বাস যোগ্য করে তুললেন।

পঞ্চম বছরে সেখানে ধীরে ধীরে বসতি গড়ে তুললেন, সেখান মানুষ বসবাস করতে শুরু করলেন। তৈরি গড়লেন এক নতুন রাজ্য। এবং এই ৫ বছরে রাজা এই কাজ গুলি করার সাথে সাথে বেশ কিছু টাকাপয়সাও জমিয়ে ফললেন।

positive stories bangla
positive stories bangla

রাজা বেশি বিলাসিতা না করে সেই পয়সা তিনি জমাতেন, যাতে এই নতুন জায়গা যে তিনি বানাচ্ছেন সেখানে এই পয়সা তিনি খরচ করতে পারেন, এবং আগামি দিনে এই জায়গায় তিনি রাজ্য পরিচালনা করতে পারেন।

এবার ধীরে ধীরে ৫ বছর অতিক্রান্ত হবার সময় হয়ে এল। রাজা উনার রাজ্যের মানুষকে নিজে থেকেই বলতে শুরু করলেন যে আমাকে এবার সেই জায়গায় পাটিয়ে দিন, নিয়ম অনুযায়ী যেখান আমাকে নির্বাসিত হতে হবে।

রাজ্যবাসী বললেন – আপনার এখন ৫ বছর পূর্ন হয় নি, ৫ বছর পূর্ন হতে আরো ১০ দিন বাকি আছে।

রাজা সেই নতুন জায়গায় প্রতি এতই উত্তেজিত বোধ করছিলেন যে তিনি আগে থাকেতেই সেই জায়গায় যাবার জন্য উদ্রিব হয়ে গেলেন।

এবার যখন পুর ৫ বছর পূর্ন হল, রাজ্যবাসি রাজাকে বিদায় দেবার আয়োজন করলেন। রাজাকে নতুন কাপড় পরান হল, হাতির পিঠে করে নদীর ধারে নিয়ে আসা হল।

এবার রাজ্যবাসি এক অদ্ভুত জিনিস দেখলেন, যে এই রাজার মুখে প্রসন্নতার হাসি, যা উনারা বিগত কোন রাজার বিদায়কালীন মুহুর্তে দেখেন নি। এর আগে সব রাজারাই বিদায়ের সময় কাঁদতে কাঁদতে গেছেন, কিন্তু এই রাজা হাসতে হাসতে যাচ্ছেন।

রাজ্যবাসি এবার রাজাকে প্রশ্নটা করেই ফললেন – আপনি হাসছেন কেন?

life changing stories
life changing stories

রাজা উত্তরে একটাই কথা বললেন – যখন একজন সন্তান জন্ম নেয় তখন সারা দুনিয়া হাসে, আর সেই সন্তান কাদেঁ। তাই যাবার আগে এমন কাজ করে যান, যখন যাবার সময় হবে, তখন পুর দুনিয়া কাঁদবে আর আপনি হাসতে হাসতে যাবেন। আমিও তাই করে গেলাম, ফলে যাবার সময় আমি হাসছি।


এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

তো বন্ধু এই মজাদার ছোট্ট গল্পটা থেকে আমরা এটাই শিখতে পাই, যে আমাদের প্রত্যকের জীবনে কিছুটা সময় আমরা অবশ্যই পাই। আমার পারি সেই সময় আমাদের জিবনটাকে ঘুচিয়ে নেবার জন্য। আপনি যদি এই সময় টুকু শুধু আন্দন উল্লাসে, সময় নষ্ট করে কাটিয়ে দেন তো আপনাকেউ একদিন কাঁদতে কাঁদতে বিদায় নিতে হবে সেই জংগলে বাকি রাজাদের মতন, যেখানে জীবন নেই। যেখানে শুধুই হাহাকার।

তাই আমি বলব সময় নষ্ট করবেন না। এই নতুন রাজার মতন পরিকল্পনা করুন, আপনার জিবনেও তৈরী করুন এক নতুন রাজ্য, যাতে আগামি দিনগুলিও আপনি হাসতে হাসতে কাটাতে পারেন। তাই যাবার আগে এমন কাজ করে জান যা পুর দুনিয়া আপনার মত করতে চায়, কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive

শিক্ষাই আপনার জীবনের পথ | 20 best education quotes in Bengali | student motivation


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com


Post a Comment

0 Comments