Ticker

6/recent/ticker-posts

Positive story | ৩টে কথা অবশ্যই শিখুন | Motivational story bangla | Pranab Debnath

Positive story | ৩টে কথা অবশ্যই শিখুন | Motivational story bangla | Pranab Debnath


জীবনের প্রতিটি পরিস্থিতি অস্থায়ী। সুতরাং, জীবনে যখন ভাল সময় আসে, তখন নিশ্চিত হয়ে নিন যে আপনি এটি সম্পূর্ন উপভোগ করেছেন এবং এটি পুরোপুরি গ্রহণ করেছেন।

এবং জীবন যখন খারাপ সময় আসে, তখন মনে রাখবেন এটি চিরকাল স্থায়ী হয় না এবং ভাল দিনগুলি সামনে এগিয়ে আসছে।

positive stories
positive stories

আজকের বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্প ‘তিন রুপ’

দাক্ষিনার্থের এক রাজার কথা বলি। উনার তিন পুত্র ছিল। তিন রাজকুমারের মধ্যেই ছিল সমান বুদ্ধি।

কিন্তু রাজামশাই চাইছিলেন তিনজনের মধ্যে আগামি দিনে যেই রাজা হোক না কেন, তার মধ্যে এমন ক্ষমতা থাকুক যাতে সময় আসলে সে সঠিক সিদ্ধান্ত নিতে পারে। এর জন্য রাজামশাই তিন রাজপুত্রের পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করলেন।

তো তিন রাজকুমারকে দরবারে ডেকে পাঠান হোল। তাদের কি পরীক্ষা দিতে হবে রাজামশাই তা বুঝিয়ে দিলেন।

রাজামশাই বললেন – তোমাদের তিন রাজকুমারকে চার মাস অন্তর অন্তর একটি গাছের সন্ধানে যেতে হবে। যেই গাছটি আমাদের রাজ্যে নেই। তোমাদের অন্য রাজ্যে যেতে হবে। এবং সেই গাছটি খুঁজে পেলে আমাকে এসে বলতে হবে যে সেই গাছটি কি ধরনের গাছ এবং গাছটি দেখতে কেমন?

রাজকুমারা বলল – ঠিক আছে। এবার তাদের মধ্যে বড় রাজকুমার প্রশ্ন করল – পিতা আপনি আগে বলুন আমাদের কি গাছ সন্ধন করতে হবে ?

motivational story bangla
motivational story bangla

রাজামশাই বললেন – তোমাদের নেশপাতির গাছ খুঁজে বার করতে হবে। নেশপাতি ফল আশা করি আপনারা সবাই চেনেন।

তো সবার আগে বড় রাজকুমারের পরীক্ষা দেবার পালা। বড় রাজকুমার রাজ্য ছেড়ে বেরলেন, এবং পাশের রাজ্যেই সে গাছটি খুঁজে পেলেন এবং গাছটি দেখে ফিরে আসলেন।

ফিরে এসে রাজামশাইকে বললেন – পিতা আমি গাছটি খুঁজে পেয়েছি। আপনি যদি বলেন তো আমি গাছটি সম্পর্কে বলতে পারি।

রাজামশাই বললেন – না, এখন অপেক্ষা কর।

এরপর দ্বিতীয় রাজকুমার গেলেন। তারপর শেষে তৃতীয় রাজকুমার যে সবার ছোট তিনিও গেলেন।

positive stories bangla
positive stories bangla

তিন রাজকুমার ই যখন সেই গাছটির খোঁজ করে ফিরে এলেন, তখন সেই তিনজনকে রাজ দরবারে ডেকে পাঠান হল।

দরবারে মন্ত্রিমশাই থেকে শুরু করে আরো অনেক ছোট খাট রাজা সেখানে উপস্থিত ছিলেন।

এবার রাজামশাই বললেন - এবার তোমারা বল যে সেই গাছটি কেমন দেখতে এবং কোথায় খুঁজে পেলে?

বড় রাজকুমার সবার আগে বললেন – পিতা আমাদের পাশের রাজ্যেই আমি সেই গাছটি খুঁজে পেয়েছি। সেখানকার মানুষ জন বলল এটাই নেশপাতির গাছ। কিন্তু আপনি এই গাছটির খোঁজ করতে কেন পাঠালেন। গাছটা তো একদম শুঁকন, তার পর ত্যাড়া বেঁকা। গাছটি কোন কাজেরই নয়। তো আপনি সেই গাছটি দেখতে আমাকে কেন পাঠালেন?

বড় রাজকুমারের কথা শেষ না হতে হতেই দ্বিতীয় রাজকুমার বলতে শুরু করলেন - বড় ভাই এ তুমি কি বলছ? পিতা আমি যে নেশপাতির গাছ দেখেছি, সেই গাছে সবুজ পাতায় ভরে আছে। কিন্তু আমার একটু খারাপই লাগল, আমি সেই গাছে কোন ফল দেখতে পেলাম না।

life changing stories bangla
life changing stories bangla

এবার দ্বিতীয় রাজকুমারের কথা শেষ না হতে হতেই তৃতীয় মানে ছোট রাজকুমার বলতে শুরু করলেন – পিতা আমার বড় দুই ভাই এ কি কথা বলেছে? আমি যে গাছটা দেখাছি সেটা নেশপাতিরই গাছ। কারন আমি সেখানকার কৃষকদের সাথে কথা বলেছি, আসে পাশে মানুষদের সাথে কথা বলে নিশ্চিত হয়েছি যে এটা নেশপাতিরই গাছ, এবং সেই গাছে প্রচুর ফল ধরে আছে।

যখন তিন রাজকুমার এই কথা গুলি বললেন, তাখন তাদের মধ্যে বিতর্কের সৃষ্টি হল, এবং তাদের মধ্যে নিজের কথা জাহির করার জন্য ঝগড়া লেগে গেল।

দরবারে যত মন্ত্রী ছিলেন, এবং ছোট খাট রাজা সেখানে ছিলেন উনারা দেখছিলেন যে মহারাজা এটা কি করছেন, নিজের ছেলেদের মধ্যে ঝগড়া লাগিয়ে দিলেন, লড়াই লাগিয়ে দিলেন?

short stories with moral bangla
short stories with moral bangla

ঠিক সেই সময় রাজামশাই নিজের সিংহাসন ছেড়ে উঠে দাঁড়ালেন এবং বললেন – রাজকুমারগন, তোমাদের নিজেদের মধ্যে ঝগড়া করার কোন দরকার নেই। তোমরা তিন জনই সঠিক গাছ দেখেছ। যেহেতু তোমরা চার মাস অন্তর অন্তর গাছটা দেখছ, তাই এই একই গাছের বিভিন্ন রকম রুপ তোমরা দেখতে পেয়েছ।

এটা শোনার পর তিন রাজকুমার চুপ হয়ে গেলেন।

রাজামশাই আবার বললেন - আমি তিনটে কথা তোমাদের শেখাতে চেয়েছিলাম, এই কারনেই এই গাছটা খুঁজতে তোমাদের অন্য রাজ্যে পাঠান হয়েছিল।

এবার রাজকুমরা প্রশ্ন করলেন – পিতা, কি শেখাতে চেয়েছিলেন?

রাজামশাই বললেন – সেই গাছিটিকে তোমরা আলাদা আলাদা সময় দেখছ। এর থেকে তিনটে কথা শেখা যায়।


এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

প্রথম কথা – তোমরা ততক্ষন কোন বিষয়ের উপর নির্নিয় নেবে না, যতক্ষন না শেষ আব্ধি সেই বিষয় টি সম্পর্কে জানছ। সে হতে পারে একজন মানুষ, সে তোমার বন্ধুরা হতে পারে, পরিবারের মানুষ হতে পারে বা কোন পরস্থিতি হতে পারে, আবার কোন বস্তুও হতে পারে। যতক্ষন না সেটা সম্মর্কে পুর জানছ, ততক্ষণ কোন নির্নয় নেবে না।

inspirational stories
inspirational stories

দ্বিতীয় কথা – জীবনে কাউকে কোনদিন judge করবে না। হতে পারে সেই সময়টা তার খারাপ সময় চলছে। যেমন বড় রাজকুমার দেখেছিল গাছটা শুঁকন। দ্বিতীয় রাজকুমার দেখেছিল সেই গাছে ফল নেই । আর তৃতীয় জন গাছটি পুর ফলে ছেয়ে আছে দেখতে পেয়েছিল।

এরপর রাজামশাই বললেন তৃতীয় এবং সবথেকে গুরুত্ব পূর্ন কথা – মানুষের সময় কখনোই একই থাকে না। সেই একই গাছটি বসন্তে ঝরে যায়, আবার শ্রাবনে সবুজে সবুজে ভরে ওঠে।

তো বন্ধু এই ছোট্ট মজাদার গল্পটি থেকে যে তিনটে কথা আমরা শিখলাম, জীবনে চলার পথে এই তিনটে কথা কাজে লাগান, আর এমন কাজ যা পুর দুনিয়ে আপনার মত করতে চায়, কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive

শিক্ষাই আপনার জীবনের পথ | 20 best education quotes in Bengali | student motivation


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com


Post a Comment

0 Comments