Ticker

6/recent/ticker-posts

Motivational story | সফলতা সেই পায় যে তার নিজের জেদ নিয়ে টিকে থাকে | life changing stories bangla

Motivational story | সফলতা সেই পায় যে তার নিজের জেদ নিয়ে টিকে থাকে | life changing stories bangla


কোন এক মহান ব্যক্তি বলেছেন, শুধু স্বপ্ন বড় হলেই সফলতা পাওয়া যায় না, সফলতা সেই পায় যে তার নিজের জেদ নিয়ে টিকে থাকে।

motivational story bangla
motivational story bangla 

আজকের বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্প ‘জিদ’

একবারের কথা, এক ধনি ব্যক্তি তার পুর পরিবার নিয়ে এবং সমস্ত কর্মচারী দের নিয়ে সমুদ্রপথে একদেশ থেকে অন্য দেশে পারি দিচ্ছিলেন। এই সমুদ্র পথে যে জাহাজে করে তিনি পুর দলবল এবং পরিবার নিয়ে যাচ্ছিলেন সেই জাহাজটি ছিল উনার নিজের।

জেটি ঘাট থেকে জাহাজ ছেরে যাবার কিছু দিন পর, যখন জাহাজ সমুদ্রের মাঝপথে তখন হঠাৎ প্রবল দুর্যোগ দেখা দেয়, এবং এই দুর্যোগ এর কারনে জাহাজের মধ্যে সমস্যা তৈরী হয়। জাহাজের ইঞ্জিন বন্ধ হয়ে যায়, এবং জাহাজ মাঝ সমুদ্রেই দাঁড়িয়ে যায়।

life changing stories bangla
life changing stories bangla

এই জাহাজে কিছু সাধারন যাত্রীও ছিল যারা এক দেশ থেকে অন্য দেশে যাত্রা করছিলেন। তো কিছু সময়ের মধ্যেই এই কথাটা জংলে আগুন ছড়ানোর মতই পুর জাহাজে ছড়িয়ে গেল। প্রতিটি যাত্রী জানতে পারলেন যে জাহাজে সমস্যা হওয়ার কারনে তারা বিপদে পড়েছেন, তাদের জীবন সংসয় দেখা দিয়েছে।

এই জাহাজে সেই ধনী ব্যক্তির এক ইঞ্জিনিয়ারের টিমও ছিল। সব ইঞ্জিনিয়ারা মিলে যে যার নিজের অভিজ্ঞতা দিয়ে জাহাজে পরিক্ষা করতে লাগলেন। কিন্তু অনেক পরীক্ষা করেও তারা জাহাজের ইঞ্জিন start করতে পারলেন না।

positive stories bangla
positive stories bangla

বহুক্ষন পরীক্ষা নিরিক্ষা চালানোর পরেও যখন কোন কাজার কাজ হল না, তখন এক ব্যক্তি সেখানে এগিয়ে আসেন, এবং সেই ধনি ব্যক্তিকে বলেন – স্যার, এই জাহাজে এমন একজন ব্যক্তি আছেন জিনি আমাদের এই কাজে সাহায্য করতে পারেন। আমি উনাকে ব্যক্তিগত ভাবে চিনি। উনার অনেক বয়েস হয়েছে, কিন্তু উনার এই ব্যপারে অভিজ্ঞতা প্রচুর। যদি বলেন তো উনাকে ডেকে নিয়ে আসি।

এই কথা শুনু সেই ইঞ্জিনিয়ারা এই ব্যক্তিকে নিয়ে হাসিঠাট্টা করতে লাগলেন। তারা বললেন – এ তুমি কি বলছ, আমরা এখানে এতজন পড়াশুনা করা ইঞ্জিনিয়ার আছি, আমারা এতক্ষন ধরে পরিশ্রম করে এর কোন সমাধান বার করতে পারছি না, তো সেই বয়েস্ক ব্যক্তি এর কি সমাধান দেবে?

তখন সেই ব্যক্তি বলল – উনিও একজন ইঞ্জিনিয়ার ছিলেন। বয়েস হয়ে যাবার কারনে উনি চাকরী ছেড়ে দিয়েছেন। কিন্তু উনার অভিজ্ঞতা কাজে আসতে পারে।

motivational stories

motivational stories


অবশেষে সেই ধনী ব্যক্তি সায় দিলেন, এবং সেই বয়েস্ক ব্যক্তিকে ডেকে নিয়ে আসা হল।

সেই ব্যক্তি এলেন এবং অনেকক্ষন ধরে চারিদিক দিয়ে জাহাজের ইঞ্জিনটিকে পরিক্ষা করতে লাগলেন।

তাই দেখে অন্য বাকি ইঞ্জিনিয়ারা হাসা হাসি করতে লাগল, এবং বলল কোই উনিও তো কিছু করতে পারছেন না।

তখন হঠাৎ সেই বয়েস্ক ব্যক্তি ব্যাগ থেকে একটি হাতুড়ি বার করলেন, এবং ইঞ্জিনের একটি পার্টে জোরে আঘাত করলেন। সঙ্গে সঙ্গে ইঞ্জিন start হয়ে গেল।

এটা দেখে সেখানে উপস্থিত সকল ইঞ্জিনিয়ার থ হয়ে দাঁড়িয়ে রইলেন। সবাই অবাক হয়ে সেই বয়েস্ক ব্যক্তির দিকে দেখতে লাগলেন।

short stories with moral bangla
short stories with moral bangla

এরপর জাহাজ অন্য দেশে পৌঁছে গেল। এবং সেই জাহাজের সকল যাত্রীরা যে যার কাজে ব্যস্ত হয়ে গেলেন।

এবার ঠিক তার কয়েকদিন পরে সেই ধনী ব্যক্তির কাছে একটি পত্র আসে। তাতে লেখা ছিল আমি সেই বয়েস্ক ব্যক্তি যে আপনার জাহাজের ইঞ্জিন start করে দিয়েছিল। আমি আপনার কাছে এই কাজের জন্য আমার পারিশ্রমিক হিসাবে দশ হাজার টাকা demand করলাম।

তো সেই ধনী ব্যক্তি reply উত্তরে লিখলেন – আমি নিশ্চই আপনার পারিশ্রমিক দেব। কিন্তু একটা সাধারন হাতুড়ীর বাড়ি মারার জন্য আপনি দশ হাজার টাকা কেন চাইছেন?

inspiring stories bangla
inspiring stories bangla 

কিছুদিন পরে তার ফিরতি উত্তর আসে, এবং এবার তার উত্তরে লেখা ছিল - এক হাজার টাকা শুধু হাতুড়ীর বাড়ি মারার জন্য। এবং বাকি নয় হাজার টাকা হল সঠিক জায়গায় মারার জন্য।

Motivational story bangla | জীবনের গুরুত্বপূর্ণ কাজ গুলোকে আজই শেষ করুন | life changing stories bangla

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

তো বন্ধু এই ছোট্ট গল্পটা আমাদের এটাই শেখায় যে – যদি আপনি আপনার জীবনে সঠিক direction এ কাজ করে থাকেন তো আপনি অবশ্যই ভাল ফল পাবেন। আর কোনদিন কখন কারো অভিজ্ঞতা নিয়ে হাসি মজা করবেন না। শুধু মনে রাখুন সঠক নির্দেশে ধৈর্য সহকারে কাজ করলে আপনি সঠিক ফল পাবেন।

তাই আমি বলব নিজের মধ্যে সফলতার জন্য খিদে তৈরি করুন, জেদ তৈরি করুন, আর এমন কাজ করুন যা পুরো দুনিয়া আপনার মত করতে চায়,কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Think positive, Talk positive, Feel positive

20 best swami vivekananda quotes in Bengali | swami vivekananda bengali quotes


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com


Post a Comment

0 Comments