Ticker

6/recent/ticker-posts

Motivational story bangla | আপনি কোন মুদ্রা নিতে চান ‘সোনা’র মুদ্রা না ‘রুপা’র মুদ্রা | Short motivational stories

Motivational story bangla | আপনি কোন মুদ্রা নিতে চান ‘সোনা’র মুদ্রা না ‘রুপা’র মুদ্রা | Short motivational stories


বুদ্ধিমত্তা হ'ল আপনার বিশেষ কাজে যথাসাধ্য ভাবে ভালো করার চেষ্টা। যে গুনটি আপনার কাজে মর্যাদা এনে দেয়, সেটা আপনার বাড়ির মেঝে ধোয়া হতে পারে, আবার কোনো কর্পোরেশন চালানও হতে পারে।
motivational story bangla
motivational story bangla

আজকের বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্প ‘বুদ্ধিমান’

এক রাজ্যে এক পণ্ডিতমশাই থাকতেন। উনার বুদ্ধিমত্তার কথা অন্যান্য রাজ্য পর্যন্ত বিস্তার করেছিল। সবাই উনাকে বিচক্ষণ পন্ডিত ভাবতেন এবং মানতেনও।

তো একবার এই রাজ্যের রাজা এই পণ্ডিতমশাই কে দরবারে ডেকে পাঠালেন। পন্ডিতমশাই দরবারে এলে পরে উনাদের মধ্যে চর্চা হয়, অনেকক্ষণ ধরে কথা বার্তা চলে। এবার পণ্ডিতমশাই যখন চলে যাবার জন্যে প্রস্তুত হলেন, তখন রাজামশাই বললেন একটু দাঁড়ান পন্ডিত মশাই আপনার কাছে আমার আরেকটি প্রশ্ন আছে।

আপনি এত বিচক্ষণ এত বুদ্ধিমান, মানুষের মুখে মুখে আপনার বুদ্ধিমত্তার চর্চা হয়, আপনার মহানতার কোথাও তারা বলে। কিন্তু আপনার ছেলে এত মূর্খ কেন?

কথাটা শুনে পন্ডিত মশাই এর খুব খারাপ লাগলো। তিনি রাজামশাই কে বললেন - কেন রাজামশাই কি হয়েছে, আপনি আমার ছেলেকে মূর্খ কেন বলছেন?

inspiring stories bangla
inspiring stories bangla

রাজামশাই বললেন - আপনার ছেলে সোনা এবং রুপোর মধ্যে কোনটা মূল্যবান সেটাই সে জানেনা।

এই কথাটা শোনার পরে দরবারে বসে থাকা সবাই হাসাহাসি করতে লাগলেন। পন্ডিতমশাই খুব অপমানিত হলেন, কিন্তু তিনি মুখে কিছু বললেন না। তিনি দরবার থেকে বিদায় নিলেন।

তারপর পণ্ডিতমশাই বাড়ি ফিরলে পরে উনার ছেলে জলের গ্লাস নিয়ে উনার কাছে এগিয়ে আসে এবং বলে পিতা জল গ্রহণ করুন।

পন্ডিতমশাই ভীষণ রেগে ছিলেন। তিনি ছেলেকে বললেন - আমি জল খাব না, আগে আমাকে তুমি একটা প্রশ্নের উত্তর দাও যে সোনা এবং রুপোর মধ্যে কোনটা মূল্যবান?

পন্ডিতমশাই ছেলে ঝটপট উত্তর দিলেন যে সোনা মূল্যবান।

short motivational stories
short motivational stories

পন্ডিতমশাই বললেন - পুত্র তুমি উত্তর তো একদিন ঠিক বলেছো, কিন্তু রাজামশাই কেনো বলছে যে তুমি মূর্খ? সোনা এবং রুপোর মধ্যে কোনটা মূল্যবান সেটা নাকি তুমি জানোই না?

পন্ডিত মশাই এর ছেলে পুরো ব্যাপারটা বুঝতে পারলেন। সে বাবাকে বলল আপনি একটু আরাম করে বসুন। আপনাকে আমি সব বুঝিয়ে বলছি।

এরপর ছেলে বলতে শুরু করল - যে আমি যখন স্কুলে যাই এবং যে রাস্তা দিয়ে যাই রাজামশাই সেখানে খোলা জায়গায় দরবার বসান। রাজামশাই এর দরবারে অনেক প্রতিষ্ঠিত লোকরা আসেন এবং আমাকেও ডেকে পাঠাতেন।

আমি যখন রাস্তা দিয়ে যেতাম তখন রাজামশাই আমাকে ডেকে পাঠাতেন এবং বলতেন যে আমার এক হাতে সোনার মুদ্রা আছে আর একহাতে রুপোর মুদ্রা আছে। তোমার কাছে যেটা সব থেকে বেশি মূল্যবান সেটা তুমি নিয়ে যাও। আমি রোজ রুপোর মুদ্রাটা নিয়ে চলে আসতাম।

positive stories bangla
positive stories bangla

তখন সেখানে লোক আমাকে নিয়ে হাসাহাসি করত, কিন্তু আমি তার পরোয়া না করে সেখান থেকে চলে আসতাম।

সব শুনে পণ্ডিতমশাই বললেন - আচ্ছা পুত্র তুমি যখন জানো এই দুই মুদ্রার মধ্যে কোনটা সবথেকে বেশি মূল্যবান তাহলে তুমি একবার সোনার মুদ্রা তো নিয়ে আসতে পারো। তাহলে আমাকেও আর অপমানিত হতে হয় না আর তোমার উপরে মানুষেরাও আর হাসাহাসি করত না।

পিতার এই কথা শুনে ছেলে জোরে হেসে উঠল এবং পিতাকে বলল - পিতা আপনি একবার আমার সঙ্গে আসুন এই বলে সে উনাকে আরেক ঘরে নিয়ে গেল যে ঘরে একটা সিন্দুক রাখা ছিল। এবার ছেলে যখন সেই সিন্ধুক খুলল তখন দেখা গেল পুরো সিন্ধুক রুপোর মুদ্রায় ভরে আছে।

এবার পন্ডিত মশাই ছেলেকে প্রশ্ন করলেন যে - এগুলো কোথা থেকে এলো?

bangla motivational short story
bangla motivational short story

ছেলে বলল – হ্যাঁ পিতা, এই ঘটনাটাই ঘটছে। প্রতিদিন এই খেলাটা হয় রাজামশাই আমাকে ডাকেন আর আমি সেখান থেকে রুপোর মুদ্রাটা নিয়ে চলে আসি। আর এই ভাবেই আপনি দেখুন এই পুরো সিন্ধুকটা রুপোর মুদ্রায় ভরে গেছে।

তারপর বলল যেদিন আমি সোনার মুদ্রা নিয়ে নেবো সেদিন এই খেলাটা বন্ধ হয়ে যাবে।

এবার পন্ডিত মশাই পুরো ব্যাপারটা বুঝতে পারলেন। কিন্তু উনাকে এটা পুর দুনিয়াকে বোঝাতে হবে। তো পন্ডিতমশাই উনার ছেলেকে নিয়ে রাজ দরবারে হাজির হলেন।

দরবারে গিয়ে পণ্ডিতমশায় ছেলে রাজামশাই কে সব বুঝিয়ে বললেন - দেখুন রাজামশাই আমি রোজ এই কারণেই রুপোর মুদ্রা নিয়ে আসি, কারণ আমার কাছে অনেক রুপোর মুদ্রা ভরে গেছে। আর আমি জানি যে দিন আমি সোনার মুদ্রা নিয়ে নেবো সেদিন এই খেলাটা আপনি বন্ধ করে দেবেন।

রাজামশাই কথাটা শুনে ভীষণ খুশি হলেন। তিনি একটা সোনার মুদ্রায় ভরা সিন্ধুক আনালেন এবং পন্ডিত মশাই ছেলেকে উপহার স্বরূপ দিয়ে দিলেন।

short stories with moral bangla
short stories with moral bangla

তারপর ছেলেটাকে বললেন - তুমিই হলে সত্যি কারের বুদ্ধিমান।

Motivational story bangla | আপনার খুশি অন্যর সঙ্গে ভাগ করে নিতে শিখুন | positive stories bangla

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

তো বন্ধু এই ছোট্ট গল্পটা থেকে আমরা এটাই শিখলাম যে - আমাদের যে বুধিমত্তা আছে তা মানুষের কাছে প্রচার করে লাভ নেই, যখন সময় আসবে তখন পুরো দুনিয়া বুঝতে পারবে এবং জানতে পারবে যে আপনি কত বুদ্ধিমান, কত শক্তিমান। আর যদি আপনি জীবনে লড়াই চালিয়ে যাচ্ছেন তো অপেক্ষা করুন, যেদিন আপনার লড়াই শেষ হবে সেদিন আপনি কহিনুর এর মত জ্বলজ্বল করবেন।

হ্যাঁ বন্ধু কোথায় আছে বিন্দুতে সিন্ধু, তাই বলবো সংঘর্ষ করে যান আর এমন কাজ করুন পুরো দুনিয়া আপনার মত করতে চায় কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

সবশেষে একটা request থাকল আপনার কাছে। এই গল্পটি যদি আপনার জীবনে কোন পরিবর্তন নিয়ে আসতে পারে তো অবশ্যই লাইক এবং শেয়ার করুন এবং অবশ্যই একবার কমেন্ট করে জানাবেন। কারন আপনার একটি কমেন্ট-ই আমার উৎসাহ কে আরো বহুগুনে বাড়িয়ে তুলবে।

আর প্রার্থনা করব - ভাল থাকুন, সুস্থ থাকুন, আনন্দে থাকুন।

Think positive, Talk positive, Feel positive

হৃদয় ছুঁয়ে যাওয়া মর্মবেদনা দায়ক কিছু উক্তি | 30 heart touching quotes |Best Powerful Motivational quotes in bangla


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com


Read More -

Post a Comment

0 Comments