Ticker

6/recent/ticker-posts

Positive story | ধারাবাহিক পরিশ্রম সাফল্যের দিকে নিয়ে যায় | life changing stories bangla

Positive story | ধারাবাহিক পরিশ্রম সাফল্যের দিকে নিয়ে যায় | life changing stories bangla


"Success isn't always about greatness. It’s about consistency. Consistent hard work leads to success. Greatness will come."

সাফল্যের সম্পর্ক সর্বদা খ্যাতি অর্জনের সাথে নয়। সাফল্যের সম্পর্ক ধারাবাহিকতার সাথেও যুক্ত থাকে। ধারাবাহিক পরিশ্রম সাফল্যের দিকে নিয়ে যায়। তখনই খ্যাতি অর্জন হয়।

motivational story bangla
motivational story bangla 

আজকের বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্প ‘ধারাবাহিকতা’

জঙ্গলে একদিন সকালে একটি শেয়াল খাবারের খোঁজে বেরিয়েছে। তো কিছুক্ষন খোঁজা খুঁজির পর একটি খরগোশ তার নজরে আসে।

আপানারা হয়ত জানেন খরগোশের প্রাকৃতিক সৃষ্টির একটি গুন হল সে খুব তারাতারি বিপদের আশঙ্কা টের পেয়ে যায়, এবং তার সাথে যে একটা খারাপ হতে চলাছে সেটা সে বুঝতে পারে।

খরগোশ দেখতে পেল একটি শেয়াল তার পেছনে পরেছে, সে বুঝতে পারল আজ তার জীবন সংশয় আছে। আর যেই না ভাবা তেমনি খোরগোশ তুমুল গতিতে ভাগতে শুরু করল।

positive story

positive story


এদিকে খরগোশকে পালাতে দেখে শেয়াল ও বুঝে ফেলে যে খরগোশ তার আঁচ পেয়েছে এবং পালাচ্ছে। শেয়ালও খাবারের খোঁজে বেরিয়েছে, সেও ভীষণ খুদার্থ ছিল – ফলে শেয়ালও সেই খরগোশের পেছেনে ধাওয়া করল।

খরগোশ তার প্রান বাঁচানোর জন্য উদ্ধস্বাসে ভাগতে থাকে, আর শেয়াল ছিল ক্ষুদার্থ সে খিদের জ্বালায় খরগোশকে তাড়া করতে থাকে।

শেয়াল খরগোশকে প্রায় ধরেই ফেলেছিল, শেয়ালের মুখে খরগোশ প্রায় চলেই এসেছিল, তার খাদ্য হতে যাচ্ছিল। কিন্তু কিছু কিছু সময় কারো দিন খুব ভাল যায়। তো খরগোশ সামনে একটি গর্ত দেখতে পেয়ে গেল, এবং খুব তারাতারি সে সেই গর্তের মধ্যে বিলিন হয়ে গেল।

life changing stories bangla
life changing stories bangla

শেয়াল এর ছিল কপাল খারাপ, সে খাবার পেতে পেতে আর পেল না। কিন্তু সে দেখেছিল খরগোশ গর্তের মধ্যে ডুকেছে। সে ধীরে ধীরে সেই গর্তের কাছে গেল, এবং ভাবতে লাগল যে এদিক ওদিক আর ঘুরে কাজ নেই, এই গর্তের মধ্যে থেকেই খরগোশ কে বার করে আনি।

এবার খরগোশ কে বাইরে বার করতে গেলে মাটি খুড়তে হবে, তাই শেয়াল একাই সেই গর্তের মাটি খুঁড়তে লাগল। এবার আর কিছু শেয়াল সেখান দিয়ে যাচ্ছিল, তারা এই শেয়াল কে মাটি খুঁড়তে দেখে প্রশ্ন করল – এ তুমি কি করছ?

শেয়াল বলল – এই গর্তে একটা খরগোশ আছে। তো চল এদিক ওদিক ঘুরে আর কোন লাভ নেই, আমাকে সাহায্য কর, সবাই মিলে এই গর্তটা খুঁড়ে খরগোশটাকে বার করে আনি। আমাদের সকালের জলখাবার হয়ে যাবে।

short stories with moral bangla

short stories with moral bangla


এটা শুনে বাকি শেয়াল গুলিও খুব খুশী হল এবং তারা সবাই মিলে সেই গর্ত থেকে মাটি খুঁড়ে সরাতে লাগল। কিন্তু কিছুক্ষন মাটি খোঁড়ার পর যখন সেখানে কিছুই দেখতা পাওয়া গেল না তখন বাকি শেয়াল গুলির মাথায় সন্দেহ তৈরী হল।


তারা ভাবল কিছুতো গরবর আছে, ও আমাদের ধোকা দেবার চেষ্টা করছে, আমাদের বোকা বানাচ্ছে। আমাদের সময় নষ্ট করে দিচ্ছে। বেকার খাটাচ্ছে, এই ভেবে বাকি সব শেয়াল গুলি সেখান থেকে চলে গেল।

কিন্তু আগের শেয়ালটি নিজে চোখে দেখেছিল যে গর্তে খরগোশ ডুকেছে। ফলে সে থামল না, সে একাই সেই গর্ত খুঁড়ে যেতে লাগল।

positive stories bangla

positive stories bangla


কিছুক্ষন পরে আবার কিছু শেয়াল সেই পথে যাচ্ছিল। তো প্রথম শেয়ালটি তাদের convince করানোর চেষ্টা করল। বলল - এখানে একটা খরগোশ আছে, আমি নিজে চোখে দেখেছি। আমাকে সাহায্য কর, চল সবাই মিলে মাটি খুঁড়ে খরগোশটাকে বার করে আনি। মিলেমিশে ভাগ করে খাব।

বাকি শেয়ালগুলি তার কথায় রাজি হল, এবং আবার সব শেয়াল মিলে একসাথে মাটি খুঁড়তে লাগল। কিন্তু আবার বেশ কিছুক্ষন মাটি খুঁড়েও যখন কিছু দেখতে পাওয়া গেল না, তখন বাকি শেয়াল গুলি আগের শেয়াল গুলির মতই ভাবল যে এ তাদেরকে বোকা বানাচ্ছে। এবং যথারীতি তারাও সেখান থেকে চলে গেল।

কিন্তু প্রথম শেয়াল টিকে কিছুতেই থামানো গেল না। সে একাই গর্ত খুঁড়ে যেতে লাগল।

motivational stories
motivational stories

অবশেষে সে গর্ত খুঁড়তে খুঁড়তে খরগোশের নাগাল পেয়ে গেল, এবং খরগোশটিকে বার করে এনে মহানন্দে তার ভোজন সমাপন করল এবং সেখানেই চিতপাত হয়ে শুয়ে পড়ল।

Motivational story | সফলতা সেই পায় যে তার নিজের জেদ নিয়ে টিকে থাকে | life changing stories bangla

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

আজ আমাদের মধ্যেই এমন বহু মানুষ আছে যারা একই কাজে ধারাবাহিকতা বজায় রাখতে পারে না, বা একই কাজে দৃড়ৃতা দেখাতে পারে না। কিছু দিন একটি কাজ করেই তাতে যখন ফল পায় না, তখন তাদের মাথেয় সন্দেহ তৈরি হয় যে হয়ত এখান থেকে কিছুই হবে না, এখানে সময় নষ্ট হচ্ছে। তারা আবার আরেকটি কাজ শুরু করে।

সেখানেও যখন ফল পায় না, আবার আরেকটি কাজ শুরু করে দেয়। এইভাবে দেখা যায় তাদের সময়ও প্রচুর নষ্ট হয়, এবং তারা কোন কাজেই সফলতা আনতে পারে না। তো বন্ধু সফল হতে গেলে সেই শেয়ালের মত একই জায়গায় আপনাকে গর্ত খুঁড়ে যেতে হবে।

তাই আমি বলব বার বার নিজের কাজ পরিবর্তন না করে, একই কাজ বার বার করে জান। consistency মানে ধারাবাহিকতা বজায় রাখুন, দৃড়তা বজায় রাখুন। আর এমন কাজ করুন যা পুর দুনিয়া আপনার মত করতে চায়, কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।
Think positive, Talk positive, Feel positive

বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Post a Comment

0 Comments