Ticker

6/recent/ticker-posts

Motivational story bangla | ‘উৎসাহ’ বাঁচার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস | powerful motivational video

Motivational story bangla | ‘উৎসাহ’ বাঁচার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস | powerful motivational video


একজন উৎসাহী দাতা হোন। আপনি যখন অন্যকে উৎসাহিত করেন, আপনি তাদের আত্মমর্যাদা বাড়িয়ে তোলান, তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে তোলেন, তাদের আরও কঠোর পরিশ্রম করতে সাহায্য করেন। উৎসাহ মানুষের আত্মা কে জাগিয়ে তোলে, কারন উৎসাহ সরাসরি হৃদয়ে গিয়ে পৌছায় এবং সর্বদা উপলব্ধ হতে থাকে। তাই বলব সর্বদা উৎসাহী থাকুন। তো আজকের গল্পটি আপনাকে উৎসাহ প্রদানে সাহায্য করবে।

motivational story bangla
motivational story bangla

আজকের বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্প 'উৎসাহ’

একবার একজন রাজা তাঁর সৈন্যদের নিয়ে শিকারে বের হলেন । এবং রাজা যখনই শিকার করতে যেতেন, উনার বিশ্বস্ত কিছু সৈন্য উনার সাথে যেতেন এবং সঙ্গে যেত একটি হাতি, তার নাম ছিল বালা।

সেখান কার লোকেরা বলত যে এই হাতিটি রাজা মশাইয়ের এতই প্রিয় যে রাজা মশাইয়ের জীবন বুঝি এই হাতিটির মধ্যেই আছে। হাতিটিও রাজামশাইকে ঠিক ততটাই ভালবাসত।

রাজা মশাইয়ের সবসময় হাতি টাকা ও সঙ্গে নিয়ে যাওয়ার একটি কারণ হলো, যদি কোন শিকার পাওয়া যায় তো হাতির পিঠে করে যাতে সেটাকে নিয়ে আসা যায়।

inspiring stories bangla

inspiring stories bangla


তো রাজামশাই সৈন্যদের নিয়ে শিকার করতে তো বেরলেন কিন্তু সারাদিন কোনও শিকার পেলেন না। এদিকে সন্ধ্যা হয়ে এসেছে। তো রাজা মশাই ভাবলেন যে আজকে কোন শিকার পাওয়া গেল না, তো আমরা আজকে এই জঙ্গলেই থেকে যাই, কালকে সকাল সকাল কোন শিকরে করে নেওয়া যাবে।

এবার এই জঙ্গলের মাঝখানে একটি জলাশয় ছিল। পরের দিন সকালে সৈন্যরা রাজামশাই এর এই হাতিটিকে সেই জলাশয়ে স্নান করাতে নিয়ে গেল। এবং সেই হাতি স্নান করতে করতে সেই জলাশয়ের পাকের মধ্যে আটকে গেল। সৈন্যরা অনেক চেষ্টা চরিত্র করেও সেই হাতিটিকে জলাশয় থেকে তুলতে পারল না।

motivational stories for students

motivational stories for students


বাধ্য হয়ে তারা হন্তদন্ত হয়ে দৌড়ে গেলেন রাজামশাই কাছে, এবং রাজামশাইকে ঘুম থেকে ডেকে তুলে বললেন রাজামশাই আমাদের একটা অত্যন্ত বড় ভুল হয়ে গেছে। আমরা বালাকে স্নান করাতে নিয়ে গিয়েছিলাম কিন্তু সেখানে সে জলাশয় পাকের মধ্যে আটকে গেছে কিছুতেই তাকে বার করা যাচ্ছে না।

রাজামশাই তাদেরকে বলেন - তোমরা কি সব চেষ্টা করে নিয়েছো?

সৈন্যরা বলেন - হ্যাঁ রাজামশাই আমরা সব ধরনের প্রচেষ্টা করেছি কিন্তু কিছুতেই জলাশয় থেকে বালাকে বের করে আনতে পারছি না। সে কাহিল হয়ে পড়েছে, তার জীবন সংশয় দেখে দিয়েছে। কিছু করুন রাজামশাই।

রাজামশাই বললেন - তোমরা তাড়াতারি রাজধানীতে যাও সেখানে গিয়ে আমার রাজ্যের সবথেকে যে ভালো মন্ত্রী তাকে ডেকে নিয়ে এস, উনিই একমাত্র এর একটা সঠিক উপায় বলতে পারবেন।

তো মন্ত্রী মশাই কে ডেকে পাঠানো হল। মন্ত্রী মশাই এলেন এবং সব শুনে রাজামশাইকে বললেন রাজা মশাই আপনি একদম চিন্তা করবেন না, সব আমার উপর ছেড়ে দিন। আমি কথা দিচ্ছি বালাকে একদম সুস্থ অবস্থায় এই জলাশয় থেকে বার করে আনব, তার কিছুই হবে না।

bangla motivational short story

bangla motivational short story 


রাজামশাই এই মন্ত্রীর উপর ভীষণ ভরসা করতেন, তিনি মন্ত্রীকে বললেন - ঠিক আছে আপনি এবার পুরো দায়িত্ব নিন, যে করেই হোক বালাকে জলাশয় থেকে বার করে আনুন।

এবার মন্ত্রীমশাই সৈন্যদের আদেশ দিলেন - তোমরা তারাতারি যাও এবং নাগারা নিয়ে এস, আর এই জলাশয়ের চার দিকে এমনভাবে পরিবেশ সৃষ্টি করো, যাতে মনে হয় যেন যুদ্ধ লেগেছে।

সব সৈন্যরা গেলেন এবং নাগারা নিয়ে এলেন। তারপর তারা জলাশয়ের চারিধার ধরে জোরে জোরে নাগারা বাজাতে লাগলেন, তাতে যুদ্ধ লেগে গেছে এই রকম একটি পরিবেশ এর সৃষ্টি হল।

inspirational short stories bangla

inspirational short stories bangla


এবার সেই হাতিটি যে প্রায় নির্লিপ্ত অজ্ঞান হয়ে পড়েছিল সে নিজে থেকেই উঠে দাঁড়াল, এবং নিজেই চেষ্টাচরিত্র করে জলাশয় থেকে বার হয়ে এল।

রাজামশাই কিছুতেই বুঝতে পারলেন না যে পাঁকে আটকে যাওয়া হাতি নাগাড়ার শব্দ শুনে কেন নিজে থেকেই জলাশয় থেকে বের হয়ে আসলো। উনি মন্ত্রীকে জিজ্ঞাসা করলেন যে - মন্ত্রী মশাই এই চমৎকার কি করে হলো?

মন্ত্রী মশায় বললেন - রাজামশাই আপনার হাতি শারীরিকভাবে একদম সুস্থ ছিল। তার কোন সমস্যা ছিল না। শুধু তার দরকার ছিল একটু উৎসাহের। আর এই নাগারার শব্দ তার মধ্যে উৎসাহের জোগান দিয়েছে।

নাগারার শব্দ শুনে হাতিটি ভেবেছিল যে যুদ্ধ লেগেছে, আর আপনাকে তার দরকার পড়েছে, সেই ভেবেই সে জলাশয় থেকে সে নিজেই বার হয়ে এসেছে।

Motivational story bangla | প্রতিটি মানুষ ভাবে তার জীবনেই সবথেকে বেশী দুঃখ | bangla short stories | positive story

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

এই ছোট্ট গল্পটা আমাদের একটা ভীষণ বড় শিক্ষা দেয়, জীবনে যদি আপনি excited থাকেন, আপনার মধ্যে যদি উৎসাহ থাকে, তো আপনার মধ্যে নিজে থেকেই কাজের জন্য energy তৈরি হবে। প্রতিদিন সকালে যখন উঠবেন তখন যেন মনে হয় আপনার কাছে আজ আবার একটা নতুন দিন এসেছে, নতুন কিছু করা। এই সারাদিনে আপনি অনেক কিছু করতে পারেন। এবার এটা নির্ভর করবে আপনার উপর যে আপনি কি করবেন?

শুধু আমি বলব প্রতিদিন একটা নতুন উৎসাহের সাথে দিন শুরু করুন আর এমন কিছু করুন, যা পুরো দুনিয়া আপনার মত করতে চায় কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com


Read More -

Post a Comment

0 Comments