Ticker

6/recent/ticker-posts

Motivational story bangla | মৃত্যুর আগে কিছু তো কর | inspirational short stories bangla

Motivational story bangla | মৃত্যুর আগে কিছু তো কর | inspirational short stories bangla 


কথায় আছে "Push yourself, because no one else is going to do it for you"। নিজেই নিজেকে ধাক্কা দিন, তা নাহ হলে এটি আপনার জন্য কেউ করে দেবে না।

Motivational story bangla
Motivational story bangla

আজকের বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্প 'এক রাজা’

এক রাজ্যের কথা বলি, সেই রাজ্যের চারিদিকে ছিল দারুন আনন্দ, প্রজারাও ছিলেন ভীষণ খুশি। কারণ সেই রাজ্যের রাজা ছিলেন অত্যন্ত দিলদার। উনি কারো কোনো দরকার পড়লেই দুহাতে তাকে সাহায্য করতেন।

এছাড়াও রাজার আরেকটি গুন ছিল, তিনি ছিলেন একজন মহান যোদ্ধা। ফলে কোন যুদ্ধে কেউ উনাকে পরাজিত করতে পারত না।

আশেপাশে রাজ্যের রাজারা এই রাজার ওপর ভীষণ হিংসা করতেন, কারণ তার চাইতেন যে এই রাজ্যকে আক্রমণ করার জন্য এবং এই রাজ্যকে দখল করার জন্য । কিন্তু তারা এই রাজার সঙ্গে সবসময় যুদ্ধে পরাজিত হতেন। 

inspirational short stories bangla

inspirational short stories bangla


এবার সেই অন্য রাজ্যের রাজারা একটা প্ল্যান তৈরি করল যে, যে কোন মতে এ রাজ্যের রাজা কে তারা অপহরণ করবে বা কৌশলে তাদের রাজ্যে ডাকবে এবং সেখানে উনাকে হত্যা করবে।

যথারীতি উনারা একটা প্ল্যান তৈরী করলেন এবং এই রাজ্যের কিছু পাহারাদারকে লোভ দেখিয়ে তাদের দলে টেনে নিলেন।

এরপর কি হলো এই পাহারাদাররা একদিন রাতে রাজার খাবারের সঙ্গে ঘুমের ওষুধ মিশিয়ে দিলেন। রাজা সেই খাবার খেয়ে অচৈতন্য হয়ে গেলেন এবং উনাকে অপহরণ করা হল। এবং অন্য এক রাজ্যের জঙ্গলে তাকে নিয়ে যাওয়া হল।

সেই জঙ্গল ছিল পাহাড়ি জঙ্গল, তো সেখানে কিছু গুহা ছিল। তো এমন একটি গুহার সামনে এনে রাজাকে ফেলা হলো।

এবার বাকি সব রাজারা একত্রিত হল এবং আলোচনা করতে থাকলো যে এই রাজার সাথে কি করা হবে? তাকে কি মেরে ফেলা হবে? 

bangla inspirational story

bangla inspirational story


তাদের মধ্যে একজন রাজা বলল এতো সহজে এই রাজার মৃত্যু হতে পারে না, এই রাজা আমাদের অনেক যন্ত্রনা দিয়েছে। সে বলল এই রাজাকে আমরা অন্ধকারে গুহায় ফেলে রেখে যাব এবং গুহার মুখ একটি পাথর দিয়ে বন্ধ করে দেব। রাজা এই অন্ধকার গুহায় যন্ত্রণা পেতে পেতে একদিন সে মৃত্যুর কোলে ঢোলে পড়বে। এটাই হবে এর যোগ্য শাস্তি ।

পরিকল্পনা মতোই কাজ করা হলো, সৈন্যদের আদেশ দেওয়া হল যে এই রাজাকে নিয়ে গুহার মধ্যে ফেলে রেখে আসতে। এবং তারপর গুহায় দরজা একটা পাথর দিয়ে বন্ধ করে দেওয়া হলো।

আবশেষে বোঝা গেল যে এই রাজার বাঁচার সম্ভাবনা সবদিক দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। অন্য রাজ্যের রাজারা ভীষণ খুশি ছিলেন কারণ তারা জানতেন যে রাজা গুহার মধ্যে একদিন অবশ্যই মৃত্যু বরন করবেন। এবং এই খুশিকে সঙ্গে করে তারা যে যার রাজ্যে ফিরে আসলেন।

এবার গুহার মধ্যে পড়ে থাকা এই রাজার ধীরে ধীরে জ্ঞান ফিরল, সকাল হয়ে গেছিল, গুহার ফাঁকফোকর দিয়ে অল্প সূর্যের আলোও আসছিল।

তিনি যখন চোখ খুলে দেখলেন যে তিনি একটি গুহার মধ্যে বন্দি এবং একটা পাথর দিয়ে গুহার মুখ বন্ধ করা। তখন তিনি মনে মনে ভাবলেন যে আমার বাঁচার সব রাস্তা শেষ। আমার রাজ্য হাতছাড়া হয়ে গেছে, আমার প্রজারা চলে গেছে এবং তিনি কোথায় পড়ে আছেন এটাও তিনি বুঝতে পারছিলেন না।

এই সব মিলিয়ে রাজার মনোবল প্রায় শেষ হয়ে আসছিল। ঠিক তখনই তার ছোটবেলায় মায়ের মুখ থেকে শোনা একটি কথা একটি মন্ত্র তার মনে পড়ল, যে - Kuchh To Kar Yuhi Mat mar, মৃত্যুর আগে কিছু তো করো। 

motivational story in Bengali

motivational story in Bengali


এই কথাটা মনে পরতেই রাজা উঠে দাঁড়ালেন। এবং অনেক সাহস জুটিয়ে সেই গুহার মুখ বন্ধ করা পাথরটার দিকে এগিয়ে যাচ্ছিলেন, কিন্তু তখনই উনার পায়ের আঙ্গুলে একটি বিশাক্ত সাপে ছোবল বসাল।

রাজা আবার পড়ে গেলেন, এবং উনার মনোবল শেষ বিন্দুতে এসে ঠেকলো। কিন্তু তখন রাজার আবার সেই মায়ের মন্ত্র টা মনে পড়ল - Kuchh To Kar Yuhi Mat mar।

তিনি উনার কোমরের আস্তিন থেকে ছুরি বার করলেন এবং সেই আঙুলটা কেটে বাদ দিয়ে দিলেন যে আঙ্গুল টাতে সাপে ছোবল বসেছিল।

একটি সমস্যা কাটতে না কাটতেই আরেকটি সমস্যা এসে গেল কারণ উনার কাটা আঙ্গুল থেকে অঝরে রক্ত পড়তে লাগল। রাজা মনে মনে ভাবছিলেন যে কি করা যায়, এই পরিস্থিতি থেকে তাকে কে রক্ষা করতে আসবে।

রাজা আবার সাহস জোটালেন, সেই মন্ত্র টাকে আবার মনে করলেন যে - Kuchh To Kar Yuhi Mat mar। রাজার কোমরে কাপড় বাঁধা ছিল, তিনি সেই কাপড় নিলেন এবং সেই আঙ্গুলে বেঁধে দিলেন যেখান থেকে রক্ত ঝরছিল।

রাজা আবার ধীরে ধীরে উঠে দাঁড়ালেন, মনোবল বাড়ালেন এবং মায়ের দেওয়া মন্ত্রটা আবার মনে করলেন যে - Kuchh To Kar Yuhi Mat mar। তিনি এবার হিম্মত করে সেই পাথরটির কাছে গেলেন এবং শরীরে এবং মনে যা জোর ছিল সেই জোরে দিয়ে পাথরটিকে ধাক্কা লাগালেন। 

bangla motivational short story

bangla motivational short story 


গুহাটি ছিল একটা পাহাড়ের মাথায় সুতরাং রাজা পাথরে যেই ধাক্কা দিলেন পাথর অল্প সরে গেল এবং তারপরে গড়িয়ে নিচে পড়ে গেল। রাজার সামনে গুহার দরজা খুলে গেল। -

Kuchh To Kar Yuhi Mat mar শুধু এই একটি মন্ত্র – একটা অসম্ভব ঘটনাকে সম্ভবে পরিনত করল।

শিক্ষাই আপনার জীবনের পথ | 20 best education quotes in Bengali | student motivation

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

হ্যাঁ বন্ধু এই গল্পটা থেকে আমরা এটাই শিখলাম যে জীবনে যদি কিছু করার জন্য প্রেরণার দরকার হয়, মানে motivation এর দরকার হয়, তো আপনার নিজেকে নিজেই motivate করতে হবে। self-motivation আবশ্যই দরকার। এটী অন্য কেউ আপনার মধ্যে এনে দিতে পারবে না।

আর একবার যদি আপনার মধ্যে self-motivation চলে আসে তো আপনিও অসাধ্য সাধন ঘটিয়ে দিতে পারেন। তাই বলব নিজেই নিজেকে motivate করুন আর এমন কাজ করুন যা পুর দুনিয়া আপনার মত করতে চায়। কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে। 

Short motivational story | সব থেকে বেশি ভালোবাসা নিজের আত্মার সঙ্গে, চেতনার সঙ্গে করা উচিত | bangla inspirational story

বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Read More -


Post a Comment

0 Comments