Ticker

6/recent/ticker-posts

পুরো ঘটনা না জেনে কাউকে বিচার করবেন না | inspirational short stories bangla | positive stories bangla

পুরো ঘটনা না জেনে কাউকে বিচার করবেন না | inspirational short stories bangla | positive stories bangla


কোন এক মাহান ব্যক্তি বলছেন - “Never judge someone without knowing the whole story. you may think you understand, but you don't”. পুরো ঘটনাটি না জেনে কাউকে বিচার করবেন না। আপনি হয়ত ভাবছেন যে আপনি বুঝতে পেরেছেন, কিন্তু আদতে আপনি তা পারেন নি। 

inspirational short stories bangla - Judge
Inspirational short stories bangla - Judge

আজকের বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্প 'বিচার’

একবারের কথা - তীর্থযাত্রা করার পর কিছু তীর্থযাত্রী, একটি বাসে করে ফিরে আসছিলেন। সবকিছু ঠিকঠাকই চলছিল।

উনারা বাসের মধ্যে ভগবানের নাম সংকীর্তন করতে করতে ভজন কীর্তন করতে করতে আসছিলেন। হঠাৎ করেই আবহাওয়ার পরিবর্তন হয় এবং বৃষ্টি পরতে শুরু করে।

ধীরে ধীরে আবহাওয়ার আরো পরিস্থিতি খারাপ হতে লাগল, প্রচন্ড গতিতে বাতাস বইতে লাগল এবং তার সঙ্গে বিদ্যুৎ ও চমকাতে লাগলো।

দেখতে দেখতে একটি বাজ এসে পড়ল বাসটির একদম পাশে। যাত্রীরা সব ভয় পেয়ে গেলেন, এবং উপরওয়ালার কাছে প্রার্থনা করতে লাগলেন যে আমরা কি অন্যায় করেছি যে আজকে আমাদের এরকম বিপদের মধ্যে ফেললেন। হে প্রভু আমরা তো আপনার দর্শন করেই ফিরছি যদি কোন ভুল হয়ে থাকে তো মাফ করে দেবেন।

বলতে বলতে আবার একটি বাজে এসে পড়ল বাসটির একদম কাছে। যাত্রীরা মৃত্যুর হাত থেকে অল্পের জন্য রক্ষা পেলেন।

গাড়ির ড্রাইভার বাস দাঁড় করিয়ে দিলেন এবং ড্রাইভারের সিট থেকে উঠে গিয়ে যাত্রীদের কাছে গেলেন এবং বললেন একটা কথা বলার আছে - আজ এই বাসে এমন একজন মানুষ যাত্রা করছেন যার মৃত্যু অনিবার্য। যাকে উপরওয়ালা কাছে টেনে নিতে চান। সেই কারণেই এই বাসটির আশেপাশে এত বাজ এসে পড়ছে। আমরা যদি সেই মানুষটিকে এ বাস থেকে নামিয়ে না দিতে পারি, তাহলে আমাদের আজকে সবার মৃত্যু অনিবার্য।

যাত্রীরা বললেন আপনি হয়ত ঠিকই বলেছেন, কিন্তু আমরা বুঝবো কী করে যে কোন মানুষটির জন্য এই ঘটনা ঘটছে।

ড্রাইভার বললেন একটা কাজ করা যাক - তারপর প্রায় শ মিটার দূরে একটি গাছ কে দেখিয়ে বললেন - যে আমরা প্রত্যেক যাত্রী এক এক করে বাস থেকে নেমে ওই গাছটির কাছে যাব এবং গাছটিকে ছুয়ে আবার ফিরে এসে যে যার সিটে বসে যাব। সেই ব্যক্তি যেই হোক না কেন যার জন্য আজকে আমাদের মৃত্যু অনিবার্য, তাকে উপর বালা আপনা আপনিই কাছে টেনে নেবেন।

যাত্রীরা প্রত্যেকে রাজি হলেন - ঠিক আছে এই কাজটাই কার যাক। প্রত্যেকের বুকেই ধড়ফড়ানি শুরু হয়ে গেল। সবাই ভাবছিল যে সেই মানুষ টি কি আমি!

যাত্রীরা এক এক করে বাস থেকে নামতে শুরু করলেন এবং সেই গাছটি অব্দি গেলেন গাছটিকে ছুঁয়ে আবার ফিরে আসতে লাগলেন।

বেশ কিছুক্ষণ ধরে এই প্রক্রিয়াটি চলতে লাগলো। বাস কন্টাকটার গেল, ভয় ভয় বুকে বাস ড্রাইভার ও গেল। সবাই সুরক্ষিত ভাবেই বাসে ফিরে আসলো।

সবশেষে আর একজন ব্যক্তিই বাকি রইলেন। বাসের যাত্রীদের প্রত্যেকে এবার সেই ব্যক্তিকে ঘুরে ঘুরে দেখতে লাগলেন এবং তাকে সন্দেহ করতে শুরু করলেন যে হয়তো এই সেই ব্যক্তি যার জন্য আমরা প্রত্যেকে এই বিপদের মধ্যে পড়েছি।

অবশেষে সেই ব্যক্তি ধীরে ধীরে বাস থেকে নামলেন, উনার বুকও ধড়ফড়ানি করতে শুরু করল। তিনিও ভবতে লাগলেন হয়তো সত্যিই আমার জন্যই এই সব মানুষ গুলো আজ বিপদের মধ্যে পড়েছে।

সেই ব্যক্তি ধীরে ধীরে সেই গাছটির কাছে গিয়ে পৌঁছলেন এবং যেই না উনি গাছটিকে ছুঁলেন বিকট আওয়াজ করে একটি বাজ পড়ল।

কিন্তু সেই বাজটি এই ব্যক্তির উপর পরলো না, বাজটি গিয়ে পড়ল পেছনে দাঁড়িয়ে থাকা সেই বাসটির উপর। এবং সেই সঙ্গে সঙ্গে বাসে বাকি যত যাত্রী ছিল প্রত্যেকে মৃত্যু বরন করল।

হ্যাঁ বন্ধু, এই ব্যক্তিই হলো সেই একজন ব্যক্তি যার সৎ কর্মের ফলে বাসের আর বাকি প্রত্যেকটা মানুষ এতক্ষণ ধরে বেঁচে আসছিলেন। কিন্তু উনারাই এই ব্যক্তিকে বাইরে বার করে দিলেন। 

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

এই ছোট গল্পটি আমাদের একটা অনেক বড় কথা শেখায়। আমরা এই জীবনে প্রতি ঘন্টায় প্রতি মিনিটে প্রতি সেকেন্ডে কোন না কোন মানুষকে জাজ করতে থাকি। ও ওরকম, ও সেরকম। মানুষকে জাজ করা বন্ধ করে দিন।

মাদার টেরেজা বলছেন - যে আপনি যদি সবসময় মানুষকে জাজ করতে শুরু করেন, তো ভালোবাসার সময় পাবেন না।

তাই বলবো মানুষকে ভালবাসুন, আপনার আশেপাশে যেসব মানুষ থাকে তাদের গুরুত্ব বুঝুন, তাদের মূল্য বুঝুন। আর এমন কাজ করুন যা পুর দুনিয়ে আপনার মত করতে চায়, কারন জীতবে তারাই যারা যার কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

কালকের ভরসায় থাকবেন না | bangla motivational short story | life changing stories bangla


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Post a Comment

0 Comments