Ticker

6/recent/ticker-posts

Short motivational story | সব থেকে বেশি ভালোবাসা নিজের আত্মার সঙ্গে, চেতনার সঙ্গে করা উচিত | bangla inspirational story

Short motivational story | সব থেকে বেশি ভালোবাসা নিজের আত্মার সঙ্গে, চেতনার সঙ্গে করা উচিত | bangla inspirational story


আমরা বলতে পারি যে আত্মা হল একটি রহস্য এবং সেই রহস্য সমাধানের একমাত্র উপায় হ'ল নিজের মধ্যে এমন একটি আত্মা খুঁজে পাওয়া যা আপনাকে সম্পূর্ণ করতে পারে।

short motivational stories bangla
short motivational stories bangla

আজকের বাংলা অনুপ্রেরণামূলক ছোট গল্প 'চার স্ত্রী’

এক রাজার চার জন স্ত্রী ছিল। কিন্তু রাজা তার চতুর্থ স্ত্রী কে সবথেকে বেশি ভালবাসত। তার খুব খেয়াল রাখতো এবং তাকে খুব যত্ন-আত্তি ও করতে।

রাজা তার তৃতীয় স্ত্রী কেউ ভালোবাসতো, কিন্তু তিনি তাকে তার বন্ধু-বান্ধবদের সঙ্গে পরিচয় করাতে চাইতেই না এবং তাকে বন্ধুদের সঙ্গে দেখাও করাতেন না। রাজা খুব দুশ্চিন্তা করতেন যে তার তৃতীয় স্ত্রী যাতে অন্য মানুষের সাথে পালিয়ে না চলে যায়।

রাজা তার দ্বিতীয় স্ত্রী কেউ ভালোবাসতেন। রাজার এই দ্বিতীয় স্ত্রী যখনই কোন সমস্যায় পড়তেন, তখন রাজা তার কাছে যেতেন এবং তার সব সমস্যার সমাধান করার চেষ্টা করতেন।

কিন্তু রাজা তার প্রথম স্ত্রীকে একদম ভালবাসতেন না। যেখানে তাঁর প্রথম স্ত্রী রাজা কে সবথেকে বেশি ভালোবাসতো। উনার অনেক দেখাশুনা করত।

এরপর এমন একদিন আসলো রাজা ভীষণ অসুস্থ হয়ে পড়লেন। রাজা বুঝতে পারলেন যে তার আর জীবনে বেশি সময় নেই তার মৃত্যুর সময় আসন্ন।

রাজা মনে মনে ভাবলো যে আমার চারজন স্ত্রী আছে আমি তার মধ্যে যেকোনো একজনকে আমার সঙ্গে করে নিয়ে যাব। যখন আমি মৃত্যুবরণ করবো তখন যাতে সে আমার সঙ্গে সঙ্গ দেয়।

এরপর রাজা তার চতুর্থ স্ত্রী কে প্রথমে বললেন যে আমার মৃত্যুর সঙ্গে কি তুমি আমার সঙ্গ দেবে? আমার সঙ্গে কি তুমি যাবে?

তখন প্রথম স্ত্রী বলল -আমার বয়স এখন খুব অল্প, আমিতো জীবনে এখনো অনেক কিছু দেখি নি আমি কি করে তোমার সঙ্গে যাব? আমি তোমার সঙ্গে যেতে পারবো না।

এরপর রাজা তৃতীয় স্ত্রী কে জিজ্ঞেস করলেন। সে বলল না আমি আমার জীবনকে ভীষণ ভালোবাসি। তুমি যখন মৃত্যুবরণ করবে তখন আমি দ্বিতীয় বিবাহ করে নেব।

এরপর রাজা দ্বিতীয় স্ত্রী কে জিজ্ঞেস করলেন। সে বলল আমকে ক্ষমা করে দিন, এই ব্যাপারে আমি তোমাকে কোন সাহায্য করতে পারব না। খুব বেশি হলে আমি তোমার অন্তোষ্টিক্রিয়া অব্ধি সঙ্গ দিতে পারি।

এবার রাজার মন খুব ব্যথিত হলো, উনি খুব নিরাশ হয়ে গেলেন। তখন রাজা কোন একজনের গলার আওয়াজ শুনতে পেলেন। সে বলছে যে আমি তোমার সঙ্গ দেব, আমি তোমার সঙ্গে যেতেও রাজি আছি। তুমি যেখানে যাবে আমি তোমার সঙ্গে যাওয়ার জন্য প্রস্তুত আছি।

তখন রাজা দেখলেন যে সে তার প্রথম স্ত্রী। এবং রাজা খেয়াল করলেন তার প্রথম স্ত্রী অনেক অসুস্থ এবং সে জরাজীর্ণ হয়ে গেছে। কারণ তাকে কেউ খেয়াল করতো না, কেউ তাকে ভালোও বাসতো না।

অবশেষে রাজা ভীষন আক্ষেপ করতে লাগলেন এবং কাঁদতে লাগলেন। এবং তাকে বললেন আমার তোমাকে অনেক দেখভাল করা দরকার ছিল, তোমার পরোয়া করা দরকার ছিল, তোমাকে ভালোবাসা দরকার ছিল। আমি এই সব কিছুই করতে পারতাম কিন্তু আমি তোমার কথা কখনো চিন্তা করেও দেখিনি। কখনো তোমাকে ভালোবাসি নি, যেখানে তুমি আমাকে সর্বদা ভালবাসতে।

এবার আপনি কি জানেন এই রাজা কে ছিলেন? হ্যাঁ বন্ধু এই রাজা হলেন আপনি নিজে।

এই রাজা হল আমরা প্রত্যেকে। আসলে আমাদের প্রত্যেকের চারজন করে স্ত্রী আছে। প্রথম স্ত্রী হলো আমাদের শরীর। আপনি তাকে যত সুন্দর করে সাজান, যতই খেয়াল রাখুন কিন্তু যখন মৃত্যুবরণ করবেন সে সবার আগে আপনার সঙ্গ ছেড়ে দেবে ।

আমাদের তৃতীয় স্ত্রী হলো আমাদের ধনসম্পত্তি, আমাদের পদমর্যাদা। কিন্তু আমরা যখন মৃত্যুবরণ করি তখন সে অন্যের কাছে চলে যায়।

দ্বিতীয় স্ত্রী হলো আমাদের বন্ধু বান্ধব আমাদের আত্মীয় স্বজন, তারা আমাদের যতই কাছের হোক না কেন, যতই নিকটতম কেন, মৃত্যুবরণ করার পরে তারা খুব বেশী হলে আমাদের অন্তোষ্টিক্রিয়া অব্দি সঙ্গ দিতে পারে, আমাদের শেষ ক্রিয়া সম্পন্ন অবধি আমাদের সঙ্গে থাকতে পারে।

কিন্তু আমাদের প্রথম স্ত্রী হলো আমাদের আত্মা, আমাদের চেতনা। যা সংসারের আকর্ষনে, এই সংসারের মহে পড়ে কোথায় হারিয়ে যায়। যার দিকে আমরা কোন খেয়ালই করি না। যাকে আমরা ভুলেই যাই।

কিন্তু সেই আত্মা, সেই চেতনা কখনোই আমাদের সঙ্গ ছাড়ে না। যত দুঃখই আসুক না কেন, মৃত্যু আসুক না কেন - সেই আত্মা, সেই চেতনা কখনোই আমাদের সঙ্গ ছেড়ে চলে যায় না।

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

তো বন্ধু এই গল্পটা থেকে আমরা এটাই শিখলাম যে - প্রতিটি মানুষকে তাঁর আত্মার সম্বন্ধে জানা উচিত প্রতিটি মানুষকে তাঁর আত্মার সঙ্গে জুড়ে থাকা উচিত। কারণ আমাদের এই আত্মা পরমাত্মার সঙ্গে যুক্ত থাকে, এই আত্মা আমাদের সেই ঈশ্বরের সঙ্গে যুক্ত থাকে যিনি সর্বদা আমাদের সঙ্গ দিয়ে থাকেন।

কিন্তু এই শরীর এই ধনসম্পত্তি এই আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব তারা অবশেষে একদিন না একদিন আমাদের সঙ্গ ছেড়ে চলেই যায়।

তাই আমি সবসময় বলব আমাদের সব থেকে বেশি ভালোবাসা, আমদের সব থেকে প্রেম আমাদের নিজেদের আত্মার সঙ্গে আমাদের নিজেদের চেতনার সঙ্গে করা উচিত।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

তোমার অন্তরের ইচ্ছাকে জাগিয়ে তুলবে | 20 best swami vivekananda quotes in Bengali | swami vivekananda bani bangla


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Post a Comment

0 Comments