Ticker

6/recent/ticker-posts

নিজের শক্তিকে নিজে চিনতে শিখুন | Motivational Story in Bengali | bangla inspirational story

নিজের শক্তিকে নিজে চিনতে শিখুন | Motivational Story in Bengali | bangla inspirational story


কোন এক মহান ব্যক্তি বলেছেন – যখন আপনি নিজেকে জানতে পারেন তখন আপনি ক্ষমতায়িত হন। আর যখন আপনি নিজেকে গ্রহণ করেন তখন আপনি অজেয় হয়ে জান।

motivational story in bengali - know yourself
motivational story in bengali - know yourself

আজকের মোটিভেশনাল ছোট গল্প 'নিজেকে চিনুন'

একবারের কথা, এক সিংহী তার বাচ্চা নিয়ে জঙ্গলে ঘুরছিলেন । সিংহী তার বাচ্চাকে খাওয়ানোর জন্য শিকারের খোঁজ করছিলেন।

এইভাবে শিকার খুঁজতে খুঁজতে সিংহী তার বাচ্চাকে নিয়ে অনেক দূরে চলে আসে, এবং হঠাৎ সে দেখতে পায় যে একটা ভেড়ার পাল যাচ্ছে।

সিংহী পরমুহূর্ত দেরি না করে ভেড়ার পালের উপর আক্রমণ করল, এবং একটি ভেড়াকে জখম করল।

সিংহী ভেড়াটাকে মুখে করে টানতে টানতে জঙ্গলের ভেতরে নিয়ে চলে গেল, কিন্তু এর মাঝে এটা ভুলে গেল যে তার নিজের বাচ্চা ওই ভেড়াদের মাঝে হারিয়ে গেছে।

ভেড়ারাও যখন দেখল যে তাদের সঙ্গে একটা সিংহের বাচ্চা রয়ে গেছে তখন তারা তাকে সঙ্গে করে নিয়ে চলে গেল।

এবার এই সিংহের বাচ্চাটি ভেড়াদের সঙ্গেই লালিত পালিত হতে লাগল। ধীরে ধীরে সময়ের গতিও এগিয়ে চলল এবং সিংহের বাচ্চাটা একদিন বড় হয়ে গেল।

এমন একদিন সেও ভেড়াদের পালের সঙ্গে ঘুরে বেড়াচ্ছিল। তখন অন্য একটা সিংহ শিকারের আশায় সেখানে এসে পড়ল এবং দেখল যে একটা ভেড়ার পাল যাচ্ছে।

এই সিংহটাও সেই ভেড়ার পালের উপর আক্রমন করল। কিন্তু কিছুদুর সামনে যেতেই আচমকা সে দেখল যে ভেড়াদের পালের মধ্যে একটা সিংহ তাদের সঙ্গে দৌড়চ্ছে, এবং ভয় পেয়ে ভেড়ার পালগুলোর মতই দৌড়চ্ছে।

এবার সিংহটি ভেড়ার পাল কে ছেড়ে দিয়ে এই সিংহ টার পেছনে দৌড়াতে থাকে, যে কিনা আগে সেই সিংহীর বাচ্চা ছিল। ভয় পেয়ে সে সিংহটি আরো জোরে দৌড়াতে থাকে।

কিন্তু কিছুক্ষণের মধ্যেই এই সিংহটি সেই বড় যাওয়া হয়ে বাচ্চা সিংহের সমানে সমানে এসে যায়, এবং তাকে বলে দেখো ভাই আমিও সিংহ তুমিও সিংহ কিন্তু তুমি আমাকে দেখে দৌড়াচ্ছ কেন?

বাচ্চা সিংহটি বলল না না আমাকে ছেড়ে দাও, আমাকে ছেড়ে দাও, আমাকে খেয় না, আমাকে মেরো না এসব বলতে লাগলো।

এবার এই সিংহটি বললে দেখ ভাই এ তুমি কি বলছ? তারপর ওই সিংহটি এই সিংহ টিকে যে সেই সিংহীর বাচ্চা ছিল, যে এখন বড় হয়ে গেছে, তার ঘাড় ধরে একটি পুকুরের পাশে নিয়ে এল।

এবার এই সিংহটি সেই বড় হয়ে যাওয়া বাচ্চা সিংহটিকে পুকুরের জলে তার প্রতিচ্ছবি দেখালো এবং বলল দেখো তুমি আমারই মত একজন সিংহ।

তখন গিয়ে সেই বড় হয়ে যাওয়া বাচ্চা সিংহটি হিম্মত ফিরে পায়। তারপর এই সিংহটি সেই বড় হয়ে যাওয়া বাচ্চা সিংহটিকে বলল হুংকার দাও। আর এত জোরে হুংকার দাও যাতে পুরো জঙ্গল কেপে যায়।

সেই বড় হয়ে যাওয়া বাচ্চা সিংহটি তখন তার নিজের শক্তিকে বুঝতে পারে এবং জোরে হুংকার দেয়। 

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

দেখুন বন্ধু, এই ছোট্ট গল্পটি আমাদের একটা অনেক বড় কথা বলে - জীবনে আমরা কাদের সঙ্গে ওঠাবসা করি, কাদের সঙ্গে চলাফেরা করি, কাদের সাথে কথা বলি, এটা অত্যন্ত একটা গুরুত্বপূর্ণ কথা।

আপনার চারিপাশে যদি নেগেটিভ মনস্কো মানুষ থেকে থাকে তো আপনার জীবনে পজিটিভিটি কখনো আসতেই পারে না। যদি আপনি ভেড়ার পালের সঙ্গে থাকেন, তো কখনোই সিংহ হতে পারবেন না।

দেখুন কথায় আছে ভিড় তার একটা নিজস্ব রাস্তা ধরে এগিয়ে যায়। এবং আপনি যদি সেই ভিড়ের সাথে সাথেই চলেন তো আপনাকে আলাদা ভাবে কেউ চিনতে পারবে না।

তাই আমি বলব নিজের শক্তিকে নিজে চিনতে শিখুন, এবং নিজস্ব একটা রাস্তা তৈরি করুন। আর এমন কাজ করুন যা পুরো দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

হৃদয় ছুঁয়ে যাওয়া মর্মবেদনা দায়ক কিছু উক্তি | 30 heart touching quotes | Best Powerful Motivational quotes in bangla


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Post a Comment

0 Comments