Ticker

6/recent/ticker-posts

একই পরিস্থিতি সব সময় কিছুতেই থাকবে না | bangla Motivational story | inspirational short stories bangla

একই পরিস্থিতি সব সময় কিছুতেই থাকবে না | bangla Motivational story | inspirational short stories bangla


কোন এক মহান ব্যক্তি বলছেন – "আপনি আপনার পরিস্থিতি পরিবর্তন করতে পারবেন না, কেবলমাত্র আপনি যে বিষয়টি পরিবর্তন করতে পারবেন তা হল আপনি এটির সাথে কীভাবে আচরণ করবেন"।

bangla motivational story - situation
bangla motivational story - situation

আজকের মোটিভেশনাল ছোট গল্প ‘পরিস্থিতি’

এক সাধুবাবা দেশ ভ্রমনে বেড়িয়েছেন। তো একদিন পথ চলতে চলতে যখন রাত হয়ে আসে, উনি তখন এক ব্যক্তির আশ্রিত হলেন। সেই ব্যক্তির নাম ছিল অসীম।

অসিম সাধুবাবার খুব সেবা করল, এবং পরের দিন সাধুবাবার বিদায়ের সময় উনাকে তার সাধ্য মত উপাহারও দিল।

সাধুবাবা অসীমের সেবায় খুব খুশী হলেন এবং তাকে আর্শিবাদ করলেন - যে ঈশ্বর যেন তোমাকে দুহাত ভোরে দিয়।

সাধুবাবার কথা শুনে অসিম হাসতে থাকল এবং বলল - সাধুবাবা আজ যা আছে, তাও থকবে না।

এই কথা শুনে সাধুবাবা কিছুক্ষন অসীমের মুখের দিকে অবাক হয়ে তাকিয়ে রইলেন। তারপর বিদায় নিলেন।

তারপর বেশ কয়েক বছর পর সাধুবাবা আবার অসীমের বাড়ি আসলেন এবং দেখলেন যে অসীমের বাড়ি ঘর এবং তার যা কিছু সম্পত্তি, যা সম্বল তা সব শেষ হয়ে গেছে। কোন একজনের কাছে শুনলেন অসীম এখন গ্রামেরই এক জমিদারের বাড়িতে চাকরি করেন। সাধুবাবা অসীমের খোঁজ করে তার সাথে দেখে করতে আসলেন।

অসীম তার চরম অভাবের মধ্যেও সাধুবাবাকে অভ্যর্থনা জানালেন। ছেঁড়া চাটাইতে বসতে দিলেন, খাবার জন্য যা শুকনো রটি ছিল তাই সাধুবাবাকে দিয়ে দিলেন।

পরের দিন বিদায়েয় সময় সাধুবাবা কেঁদে ফেলনেন – এবং বলতে থাকলেন হে ঈশ্বর এ তুমি কি করলে?

কিন্তু অসীম ফের হাসতে থাকল এবং সাধু বাবাকে বলল সাধুবাবা আপনি কেন শুধু শুধু দুঃখ পাচ্ছেন? ঈশ্বর আমাদের যে পরিস্থিতিতেই রাখুক না কেন আমাদের খুশি থাকা উচিত, উনাকে ধন্যবাদ দেওয়া উচিত। সময় সব সময় বদলাতে থাকে। তারপর বলল সাধু বাবা এও থাকবে না।

সাধুবাবা মনে মনে ভাবতে থাকলেন আমরা তো কেবল ভেস ধরা সাধু, আসল সাধু’ত তো তুমি অসীম।

এরপর আবার কিছু বছর পরে সাধু বাবা ভ্রমনে বেড়লেন এবং ঘুরতে ঘুরতে অসীমের বাড়িতে এসে পৌঁছালেন, এবং এসে যা দেখলেন তাতে তিনি স্তম্ভিত হয়ে গেলেন। অসীম এক বিশাল জমিদারের সম্পত্তি পেয়েছে, আজ সেও জমিদার।

কথায় কথায় সাধুবাবা জানতে পারলেন যে জমিদারের বাড়িতে অসীম কাজ করতো সেই জমিদারের কোন পুত্র সন্তান ছিল না, তাই সেই জমিদার মৃত্যুকালে তার সব সম্পত্তি অসীমের নামে দিয়ে গেছেন।

সাধু বাবা ভীষণ খুশি হলেন এবং অসীমকে বললেন - যাক ভালোই হয়েছে সেই আগের পরিস্থিতি আর নেই। ঈশ্বর যেন তোমাকে এই জায়গাতেই রেখে দেন।

কিন্তু এটা শুনেও অসীম হাসতে থাকে এবং সাধু বাবাকে বলে - সাধুবাবা আপনি এখনও বুঝতে ভুল করছেন।

এবার সাধু বাবা আবার প্রশ্ন করেন - এটাও কি থাকবে না?

অসীম বলল – হ্যাঁ, হয় এই সম্পত্তি থাকবে না, আর না হয় এই সম্পত্তি কে যে আপন ভাববে সে থাকবে না। এখানে কিছুই সব সময় থাকার জন্য নয়। যদি কিছু শাশ্বত থেকে থাকে তা হল আমাদের আত্মা, তা হলো আমাদের মনের শান্তি, আমাদের মনের আনন্দ। আর বাকি যা কিছু আছে তা কোনদিন সব সময় থাকতেই পারে না।

সাধুবাবা অসীমর কথাগুলো অনেক মনোযোগ সহকারে শুনলেন, এবং তারপর বিদায় নিলেন।

বহু বছর পর সাধু বাবা আবার এই পথেই ভ্রমনে বেড়লেন। এবং অসীমের বাড়ি গিয়ে দেখলেন, জমিদার মহল তো আছে কিন্তু অসীম নেই, শুধু কিছু পায়রা বকবক করে বেড়াচ্ছে। কারণ অসীম আর এই দুনিয়ায় নেই। সে মৃত্যুবরণ করেছে।

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

তো বন্ধু এই গল্পটি আমাদের এটাই শেখায় যে - আমাদের জীবনে যখনই কোন সমস্যা আসবে, কোন মুশকিল আসবে, কোন দুঃখ আসবে, তখন আমাদের মনে মনে এটাই ভাবা উচিত যে এর আগেও আমাদের সমস্যা এসেছে, এর আগেও আমাদের দুঃখ এসেছে। সেকি থেমেছিল, সেকি সব সময় ছিল? না, ছিল না। ঠিক যেভাবে আগের সমস্যাগুলো শেষ হয়ে গেছে ঠিক সেভাবে এই সমস্যাগুলোও একদিন পার হয়ে যাবে। এটাও সব সময় থাকবে না।

তাই আমি বলব আপনার জীবনে যতই দুঃখ আসুক না কেন, যতই সমস্যা আসুক না কেন আপনি মনে মনে এটা বিশ্বাস রাখুন যে এই সমস্যা এই পরিস্থিতি সব সময় কিছুতেই থাকবে না।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

সময় থাকতে সময়ের মূল্য বুঝুন | Powerful motivational video bangla | Time quotes | Bangla motivational quotes


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/ 

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday 

Post a Comment

0 Comments