Ticker

6/recent/ticker-posts

আপনি কি কথায় কথায় রেগে যাচ্ছেন । powerful bangla inspirational story | Motivational Story in Bengali

আপনি কি কথায় কথায় রেগে যাচ্ছেন । powerful bangla inspirational story | Motivational Story in Bengali


রাগ কিছুই সমাধান করে না। এটি কিছুই তৈরি করে না, তবে এটি সবকিছু ধ্বংস করতে পারে।

Motivational story bangla - Diamond
Motivational story bangla - Diamond

আজকের বাংলা মোটিভেশনাল গল্প ‘হীরা’

একবারের কথা এক রাজার দরবার বসেছে। শীতের মৌসুম ছিল তাই দরবার বসে ছিল বাইরে সূর্যের আলোয়। দরবারে সবাই বসেছিলেন মন্ত্রী ছিলেন, পন্ডিত ছিলেন, দিবানজি ছিলেন এবং রাজ পরিবারেরও সকল সদস্য ছিলেন।

রাজামশাই সামনে একটি টেবিল রেখে দেওয়া হয়েছিল। দরবার সবে শুরু হয়েছে, তখন হঠাৎ ভিড়ের মধ্যে থেকে এক ব্যক্তি এগিয়ে আসেন এবং বলেন আমি রাজামশাই এর সাথে দেখা করতে চাই। আমার কাছে দুটো জিনিস আছে যেগুলোর পরীক্ষা আমি নিতে চাই।

রাজামশাই এর কাছে উনার খবর পৌঁছানো হল। রাজামশাই বললেন ঠিক আছে উনাকে আসতে দিন। সেই ব্যক্তিকে রাজামশাই এর সামনে উপস্থিত হওয়ার অনুমতি দেয়া হলো। সেই ব্যক্তি রাজামশাই এর সামনে এসে হাজির হলেন।

এবার সামনে এলে পরে রাজামশাই উনাকে প্রশ্ন করলেন - বলুন আপনার কি বলার আছে?

সে ব্যক্তি বললেন - আমার কাছে একিরকম দুটো জিনিস আছে, একই আকার এবং হবুহু একই রকম দেখতে। কিন্তু এর মধ্যে একটি হল হীরা এবং আরেকটি হল কাঁচ। আমি এখন অব্দি বহু রাজ্যে গেছি, বহু রাজার সাথে দেখা করেছি, কিন্তু এখন অব্দি কেউ আমাকে বলতে পারিনি আসলে হিরা কোনটি আর নকল কোনটি।

আমি আপনার কাছেও পরীক্ষা নিতে চাই, আমি দেখতে চাই আপনার দরবারেও এমন কোন বুদ্ধিমান ব্যক্তি আছে কিনা যিনি বলতে পারেন আসল হিরে কোনটি?

এবার যদি কেউ আপনার রাজ্যে এটি চিনতে পারেন তো এই হিরেটি আমি আপনার খাজানায় জমা করে দেবো। কিন্তু যদি কেউ বলতে না পারেন তো এই হিরের যা মূল্য তা আপনাকে আমাকে দিতে হবে। ব্যাস আমি এই ভাবেই সব জায়গায় জিতে চলে আসছি।

রাজামশাই বললেন - ঠিক আছে আপনি নিয়ে আসুন। এবার রাজামশাই এর সামনে যে টেবিল রাখা ছিল তার মধ্যে সেই দুটি জিনিস রাখা হল যার মধ্যে একটি ছিল আসল হিরা এবং আরেকটি ছিল নকল ভালো হিরা।

এবার রাজামশাই তার দরবারে বসা সকলকে বললেন একে একে আপনার এসে বলুন যে আসল হিরা কোনটি?

দরবারে থাকা প্রতিটি ব্যক্তি ভাবলেন যদি আমার বিবেচনা ভুল সম্মত হয়, এবং রাজামশাই যদি হেরে জান তো দোষ আমার ঘাড়ে এসে পড়বে, এইজন্য কেউ হিম্মত করে আগে এলেন না।

রাজামশাই ধীরে ধীরে বুঝতে পারছিলেন যে তিনি হারতে বসেছেন। ঠিক তখনই ভিড়ের মধ্যে থেকে এক অন্ধ বয়েস্ক ব্যক্তি আগে এগিয়ে এলেন, এবং উনি বললেন আমাকে রাজামশাই এর সাথে দেখা করার অনুমতি দেয়া হোক আমি একবার প্রচেষ্টা করে দেখতে চাই।

রাজামশাই কাছে সেই অন্ধ বয়স্ক ব্যক্তির খবর পৌঁছানো হল, যে উনি একবার প্রচেষ্টা করে দেখতে চান। রাজামশাই ভাবলেন যখন কেউ পাচ্ছেন না তখন ঠিক আছে উনাকেই একবার প্রচেষ্টা করতে দেওয়া হোক।

এবার অন্ধ বয়স্ক ব্যক্তি সামনে এগিয়ে এলেন এবং এক মিনেটের মধ্যে বলে দিলেন কোনটা আসল কোনটা নকল।

এটা দেখে সেখনে উপস্থিত প্রত্যেকে চমকে গেলেন যে দারণ ব্যপার এবং খুশিও হলেন এই ভেবে যে রাজামশাই সম্মান বেঁচে গেল, রাজ্যে নতুন হীরা আসল।

হিরেটা খাজানায় জমা করার ব্যবস্থা করা হতে লাগলো। এবার এর মধ্যেই রাজামশাই সেই অন্ধ বয়স্ক ব্যক্তিকে প্রশ্ন করলেন - আচ্ছা আপনি বলুন আপনি আসল হিরেটা চিনতে পারলেন কি করে?

অন্ধ বয়স্ক ব্যক্তি বললেন - খুবই সহজ ছিল, আমরা বাইরে সূর্যের আলোর মধ্যে বসে আছি। তো সূর্যের আলোতে যে গরম হয়ে গেল সে হল কাঁচ আর যে ঠান্ডা থেকে গেল তা হল হিরে।

বিশ্বাস রেখো আমি সবসময় তোমার সাথেই আছি | powerful motivational stories bangla

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

এই গল্পটা থেকে আমরা এটাই শিখলাম যে - জীবনে আমরা অনেক ছোট ছোট কথার উপরে ভর করে রাগ করে থাকি, আপন মানুষদের সাথে রাগান্বিত হতে থাকি। যার ফলে আমাদের জীবনে থেকে বন্ধুরা দূরে চলে যেতে থাকে, একে একে আপন মানুষেরা দূরে চলে যেতে থাকে।

তো যে মানুষ জীবনে কখনই মেজাজ হারায়নি, যে বিপরীত পরিস্থিতিতে টিকে থাকতে পারেন, ঠান্ডা থাকেন সেই জিতে যায়, তাকেই সিকান্দার বলা হয়।

তাই আমি বলব নিজের জীবনকে চাপের মধ্যে নিয়ে আসা বন্ধ করুন, আর এমন কাজ করুন যা পুরা দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Hindi kahaniya | कभी मौका न गंवाएं | inspirational short stories hindi

বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Post a Comment

0 Comments