Ticker

6/recent/ticker-posts

কালকের ভরসায় থাকবেন না | bangla motivational short story | life changing stories bangla

কালকের ভরসায় থাকবেন না | bangla motivational short story | life changing stories bangla


Abraham Lincoln বলেছেন – “you cannot escape the responsibility of tomorrow by evading it today”। আপনি আজ কে এড়িয়ে গিয়ে কালকের দায়িত্ব থেকে বাঁচতে পারবেন না।

bangla motivational short story - tomorrow
bangla motivational short story - tomorrow

আজকের বাংলা মোটিভেশনাল ছোট গল্প 'কাল’

অত্যন্ত ধনী এক ব্যক্তি ছিলেন। তিনি উনার সারা জীবন শুধু অর্থ রোজগারের পেছনেই লাগিয়ে দিলেন।

উনার কাছে এত অর্থ ছিল তা দিয়ে উনি যা খুশি তাই কিনতে পারতেন। কিন্তু উনি উনার সারা জীবনে কাউকে কোন সাহায্য করেননি।

এত আপার ধন থাকা সত্ত্বেও উনি নিজের জন্যও কোন দিন এই অর্থ কোন কাজে লাগাননি। না তো উনি উনার পছন্দের ভালো কোনদিন পোশাক-পরিচ্ছদ পড়েছেন, না তো কোনদিন ভালো খাবার দাওয়ার খেয়েছেন, না তো নিজের ইচ্ছাকে পূরণ করেছেন, আর না নিজের স্বপ্নকে পূরণ করেছেন।

উনি সারা জীবন শুধু অর্থ রোজগার এর জন্যই ব্যস্ত হয়ে রইলেন, এবং এই অর্থ রোজগার করতে গিয়ে এতই ব্যস্ত হয়ে রইলেন যে উনি বুঝতেই পারলেন যে কবে উনি শেষ বয়সে এসে পৌঁছেছেন। এইভাবে উনি একদিন জীবনের শেষ প্রান্তে এসে পৌঁছালেন।

অবশেষে একদিন সেইদিন টাও এসে পৌঁছলো যেদিন উনার জীবনের শেষ দিন ছিল। এবং উনাকে নিয়ে যাওয়ার জন্য মৃত্যু নিজে এসে উপস্থিত হলেন।

মৃত্যু সেই ব্যক্তিকে বললেন - তোমার শেষ সময় উপস্থিত হয়েছে এবং আমি তোমাকে সঙ্গে করে নিয়ে যাওয়ার জন্য এসেছি।

মৃত্যুর এই কথা শুনে সেই ব্যক্তি বললেন - আমিতো এখন অব্দি আমার জীবনে সেই ভাবে কোন আনন্দই করিনি। আমি অর্থ রোজগার করবার জন্য নাম কামানোর জন্য এতই ব্যস্ত হয়ে গেছিলাম যে আমি আমার অর্থকে কাজে লাগাবার কোন সময় পাইনি। কিন্তু এখন আমার সেই অর্থগুলোকে খরচ করার জন্য কিছু সময় চাই।

কিন্তু মৃত্যু উনাকে বলল - যে না আমি তোমাকে আর কোন সময় দিতে পারবো না। তোমার জীবনের সমস্ত সময় শেষ হয়ে গেছে। এবং আর কোনোদিন সেই সময়কে বাড়ানো যাবে না।

মৃত্যুর এইকথা শুনে সেই ব্যক্তি বললেন - আমার কাছে প্রচুর অর্থ আছে, তুমি যদি চাও তো আমার এই অর্থের অর্ধেক অর্থ আমি তোমাকে দিয়ে দিতে পারি। কিন্তু আমাকে আরেকটি বছর সময় দাও ঠিকমতো বাঁচার জন্য।

কিন্তু মৃত্যু বলল - না তা কোনভাবেই সম্ভব নয়।

এটা শুনে সেই ব্যক্তি বললেন - তুমি যদি চাও আমি আমার 90% অর্থ তোমাকে দিতে পারি, কিন্তু আমাকে শুধু একটি মাসের সময় দাও যাতে আমি আমার ইচ্ছা গুলোকে পূরণ করতে পারি, আমি আমার স্বপ্ন গুলোকে পূরণ করতে পারি। যে কাজ গুলোকে আমি কালের জন্যে রেখে দিয়েছিলাম সে কাজ গুলোকে পূরণ করতে পারি।

কিন্তু মৃত্যু আবার না করে দিলেন - না আমি তোমাকে এক মাসের সময় কিছুতেই দিতে পারব না।

তখন সেই ব্যক্তি মৃত্যুকে বললেন যে - তুমি আমার সমস্ত ধন নিয়ে নাও শুধু আমাকে একটা দিন সময় দাও।

তখন মৃত্যু সেই ব্যক্তিকে বোঝালেন - একদিন তো দূরে থাক, আমি তোমাকে এক ঘন্টাও সময় দিতে পারবো না। এরপর মৃত্যু উনাকে আবার বোঝালেন - যে তুমি তোমার সময় দিয়ে অর্থ কে প্রাপ্তি করতে পারো, কিন্তু অর্থ দিয়ে সময়কে কোনদিনই প্রাপ্ত করতে পারবে না।

এবার যখন সেই ব্যক্তি বুঝতে পারলেন যে যে আমি আমার জীবনের সমস্ত অর্থ দিয়ে যখন আমি একটা দিনর সময় কিনতে পারব না, তো জীবনের মূল্য অর্থের থেকে অধিক অধিক গুন বেশি। 

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

তো বন্ধু এই গল্পটি আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে আছে, আমরা সারা জীবন এই ভাবেই দৌড়াতে থাকি, এবং ভাবি যে একদিন জীবনে বাঁচার মত বাচবো, ভবিষ্যতে গিয়ে আনন্দ করবো, রিলাক্স করব, কিন্তু সেই দিনটি কখনো আসেই না।

কারণ আমরা সারা জীবন শুধু ভাগতে থাকি, দৌড়ানোর অভ্যাস করে থাকি। আর যে অভ্যাস আমরা জীবনভর করি তা আমাদের স্বভাবে পরিণত হয়।

তাই আমি বলব জীবনে আপনার যা কিছু জরুরী তা কালকের জন্য ফেলে রাখবেন না, সেই কাজটি আজই করে ফেলুন। কারণ কাল কখনো আসে না।

আমরা সব সময় বর্তমান নিয়ে বেঁচেছি, কাল শুধু আমাদের পরিকল্পনার মধ্যে এবং আমাদের কথাবার্তা মধ্যেই হয়ে থাকে। বাস্তবে কালের কোনো অস্তিত্বই নেই।

আপনি আপনার জীবনে সবকিছু করুন অর্থ রোজগার করুন জীবনে সফলতা অর্জন করুন। কিন্তু এসবের পেছনে এতটাও পড়ে থাকবেন না যে আপনি আপনার জীবনে বাঁচতে ভুলে যান।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

নিজের শক্তিকে নিজে চিনতে শিখুন | Motivational Story in Bengali | bangla inspirational story


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Post a Comment

0 Comments