Ticker

6/recent/ticker-posts

Short Motivational Stories | যেমন কর্ম তেমন ফল | Positive stories bangla

Short Motivational Stories | যেমন কর্ম তেমন ফল | Positive stories bangla


ভগবান বুদ্ধ বলেছেন – পাখি বেঁচে থাকলে পিঁপড়ে খায়। আর পাখি মারা গেলে পিঁপড়ারা পাখি কে খায়। তো পরিস্থিতিতে যে কোনও সময় পরিবর্তন হতে পারে।

Motivational stories bangla - যেমন কর্ম তেমন ফল
Motivational stories bangla - যেমন কর্ম তেমন ফল

আজকের বাংলা গল্প 'যেমন কর্ম তেমন ফল'

একবার এক রাজা তার রাজ্যের তিন মন্ত্রীকে দরবারে ডেকে পাঠালেন।

মন্ত্রীরা এলে পরে রাজামশাই উনাদের তিনজনকে তিনটে ব্যাগ দিলেন, এবং বললেন – আপনারা বাগানে যান। সেখানে যত ভাল ভাল ফল আছে সেগুলি এই ব্যাগে ভরে আমার জন্য নিয়ে আসুন।

তিন মন্ত্রী আলাদা আলাদা বাগানে চলে গেলেন।

প্রথম মন্ত্রী চেষ্টা করলেন রাজার জন্য যত ভালো ভালো ফল আছে সেগুলো নিয়ে যাওয়ার জন্য যা মিষ্টি হবে এবং স্বাস্থ্যের জন্যও ভালো। তো তিনি অনেক পরিশ্রম করে মিষ্টি এবং ভাল ভাল ফল জোগাড় করলেন।

দ্বিতীয় মন্ত্রী ভাবল রাজা কি আর সব ফল পরীক্ষা করে দেখবেন ? তো তিনি তাড়াহুড়ো করে কিছু ভালো ফল এবং কিছু খারাপ হয়ে যাওয়া পচা ফলও সেই ব্যাগের মধ্যে ভরে ফেললেন।

এবং তৃতীয় মন্ত্রী ভাবলেন রাজার দৃষ্টি তো কেবল ভরে থাকা ব্যাগের দিকেই থকবে। ভিতরে কি আছে তাকি আর তিনি পরীক্ষা করে দেখবেন? তো তিনি সময় বাঁচানোর জন্য তাড়াহুড়ো করে সেই ব্যাগের মধ্যে ঘাস ও পাতা দিয়ে ভরে ফেললেন।

পরদিন রাজামশাই তিন মন্ত্রী কে উনাদের সেই ব্যাগ সমেত দরবারে ডেকে পাঠালেন। মন্ত্রীরা দরবারে এলে পরে রাজামশাই উনাদের ব্যাগ পরীক্ষা করেও দেখলেন না, কিন্তু আদেশ দিয়ে দিলেন যে উনাদের তাদের ব্যাগ সমেত যেন দুমাসের জন্য কারাবাসে পাঠিয়ে দাওয়া হয়।

এবং আদেশ দিলেন উনাদের আর কোনো ধরনের খাবার দেওয়া হবে না। এই ব্যাগে যে খাদ্য আছে সেগুলো দিয়েই উনাদের কাজ চালাতে হবে।

তিন মন্ত্রীকেই তাদের ব্যাগ সমেত কারাগারে পাঠিয়ে দেওয়া হলো। কারাগারে মন্ত্রীদের কাছে ফলগুলো ছাড়া আর কিছুই খাবার-দাবার ছিল না।

তো প্রথমে যে মন্ত্রী ছিলেন উনার কাছে মিষ্টি এবং স্বাস্থ্য বর্ধক ফল ছিল, সেগুলো তিনি আনন্দের সঙ্গে খেতে লাগলেন। এবং দ্বিতীয় যে মন্ত্রী ছিলেন তিনি কিছু ভালো ফল খেলেন এবং কিছু পচা ফলও উনাকে খেতে হল।

কিন্তু তৃতীয় যে মন্ত্রী ছিলেন উনার কাছে শুধু ঘাস আর পাতা ছাড়া আর কিছুই খাওয়ার ছিল না।

এবার দুমাস কারাবাস যাপনের পর প্রথম যে মন্ত্রী ছিলেন উনি স্বাস্থ্যসম্মত ছিলেন, উনার স্বাস্থ্যের কোন পরিবর্তন হয়নি। কিন্তু যে দ্বিতীয় মন্ত্রী ছিলেন উনি অনেক অসুস্থ হয়ে কারাবাস থেকে বেরোলেন।

এবং যে তৃতীয় মন্ত্রী ছিলেন তিনি দুমাস কারাবাসে কিছু না খেতে পেয়ে মারা গেলেন। কেননা উনার কাছে খাওয়ার জন্য শুধু ঘাসে আর পাতাই ছিল যা তিনি খেতে পারেন নি।

Short Motivational Stories বিশ্বের সর্বশ্রেষ্ঠ গুরু হল হোঁচট খাওয়া | Positive stories bangla

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

দেখুন বন্ধু এই ছোট গল্পটা আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে আছে। এইযে ফল এটা হল আমাদেরই করা কর্ম, আর এই কারাবাস হলো আমাদের খারাপ সময়। আমরা জীবনভর কর্ম করে যে ফল আশা করি, এই খারাপ সময়েই সেই কর্ম ফল আমরা পেয়ে থাকি।

তাই আমি বলব সব সময় ভাল কর্ম করতে থাকুন, দেখবেন একদিন আপনার সব ভালো কর্ম করার ফল আপনি অবশ্যই ভাল পাবেন। তো বন্ধু সব সময় ভালো কর্ম করতে থাকুন আর এমন কাজ করুন যে পুরো দুনিয়া আপনার মত করতে চায়, কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Motivational Hindi kahaniya | दुनिया का सबसे बड़ा गुरु ठोकर है | inspirational short stories hindi


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।


Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Post a Comment

0 Comments