Short Motivational Stories | প্রতিনিয়ত অনুশীলন আপনাকে নিখুঁত করে তোলে | Positive stories bangla

Short Motivational Stories | প্রতিনিয়ত অনুশীলন আপনাকে নিখুঁত করে তোলে | Positive stories bangla


The formula for success is simple; practice and concentration then more practice and more concentration। সাফল্যের সূত্র অতি সহজ; অনুশীলন এবং একাগ্রতা তারপর আরও অনুশীলন এবং আরও একাগ্রতা। 

Short motivational stories - Practice
Short motivational stories - Practice 

আজকের গল্প ‘অনুশীলন’

একবার দেবরাজ ইন্দ্র কৃষকদের উপর ভীষণ অসন্তুষ্ট হলেন। তিনি ঘোষণা করলেন আগামি দশ বছর ধরে কোন বৃষ্টিপাত হবে না এবং কৃষকেরা কোন ফসল উত্পাদন করতে পারবেন না।

অগ্যতা কৃষকেরা দেবরাজ ইন্দ্রের সহানুভূতি পাবার জন্য প্রার্থনা করেলেন।

তিনি তখন বললেন - যে ভগবান শিব যখন তাঁর ডমরু বাজাবেন তখনই কেবল বৃষ্টিপাত সম্ভব হবে।

কিন্তু দেবরাজ ইন্দ্র আবার গোপনে ভগবান শিবকে অনুরোধ করেছিলেন যেন এই কৃষকদের সাথে একমত না হন এবং তদের যাতে বৃষ্টিপাতের আশ্বাস না দেন। ফলে কৃষকেরা যখন ভগবান শিবের কাছে পৌঁছলেন তখন তিনি একই কথা পুনরাবৃত্তি করলেন যে তিনি দশ বছর ধরে ডমরু বাজাবেন না।

হতাশ কৃষকেরা আর কি করেন, উনারা বাধ্য হয়ে দশ বছর পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নিলেন। এবং যে যার মত অন্যান্য কাজে লিপ্ত হয়ে গেলেন।

কিন্ত একজন কৃষক নিয়মিত তার জমিতে জেতেন, মাটি খুঁড়তেন, সার দিতেন এবং ফসলের উৎপাদন হবে না জেনেও বীজ বপন করতেন।

অন্যান্য কৃষকরা এই কৃষককে দেখা হাসাহাসি করতেন, অনেকে ভাবতেন এই কৃষকের বুঝি মাথা খারাপ হয়ে গেছে।

এই ভাবে তিন বছর পার হয়ে গেল। কিন্তু এই কৃষক তখনও তারা কাজ প্রতিদিন করে যেতে লাগলেন।

এবার অন্যান্য কৃষকেরা তাকে জিজ্ঞাসা করলেন যে আপনি কেন নিজের সময় নষ্ট করছেন এবং শক্তি নষ্ট করছেন যখন আপনি জানেন যে দশ বছরের আগে বৃষ্টি আসবে না।

কৃষক জবাব দিলেন - আমি জানি ফসল উৎপাদন হবে না, তাসত্বেও আমি এই কাজগুলি করি শুধু অনুশীলন চালিয়ে যাবার জন্য। যাতে দশ বছর পরে আমি ফসলের উৎপাদন এবং জমিতে কাজ করার প্রক্রিয়াটি ভুলে না যাই। এবং দশ বছর পরে বৃষ্টি হওয়ার মুহুর্তে যাতে আমি ফসল উৎপাদনের উপযুক্ত হতে পারি তাই এই অনুশীলন আমাকে অবশ্যই চালিয়ে যেতে হবে।

এবার তাঁর যুক্তি শুনে দেবী পার্বতী খুব প্রশংসিত হলেন এবং ভগবান শিবের কাছে গিয়ে এই কৃষকের যুক্তির কথা তুলে ধরলেন। এবং বললেন - হে দেবাদিদেব আপনিও দশ বছর পরে ডামরু বাজানো ভুলে যেতে পারেন!

তখন সরল সিধে ভগবান শিব উদ্বিগ্ন হয়ে তারাতারি ডমরু বাজানোর চেষ্টা করলেন। যে তিনি পারছেন কিনা তা খতিয়ে দেখার জন্য।

আর যেই না ভগবান শিব ডমরু বাজালেন সঙ্গে সঙ্গে ডমরুর আওয়াজে অঝরে বৃষ্টিপাত শুরু হল। এবং যে কৃষক নিয়মিত মাঠে কাজ করছিলেন তিনি তত্ক্ষণাত তার ফসল উত্থিত করতে সক্ষম হলেন এবং অন্যান্য কৃষকেরা তা দেখে হতাশ হয়ে পড়লেন।

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

এই অনুশীলন-ই হল এমন এক জিনিষ যা আপনাকে নিখুঁত করে তোলে। আজ অনুশীলন না করায় ফলে আমরা ধীরে ধীরে অর্থব হয়ে পড়ছি, অসুস্থ হয়ে পড়ছি বা বৃদ্ধ হয়েও পড়েছি। সুতরাং আমাদের প্রকৃত বেঁচে থাকার সারমর্ম হল এই অনুশীলন।

আমি জানি আজ দীর্ঘ ছয় মাস মাহামারির কারনে lockdown থাকার দরুন অনেক মানুষই আজ তাদের কাজকর্ম ভুলতে বসেছেন। কিন্তু আমি এটাও জানি কিছুদিন পরে এই মহামারি চলেও যাবে। কিন্তু প্রশ্ন হল আপনি কি আর আগের জায়গায় থাকবেন?

তাই আমি বলব বৃষ্টির জন্য অপেক্ষা করবেন না। আপনি যে ব্যবসায় বা যে পেশায় থাকুন না কেন, আপনার দক্ষতা তীক্ষ্ণ রাখুন। আপনি যা কাজ জানেন তা নিয়ে অনুশীলন করে যান। আপনার knlowdge প্রতিনিয়ত আপগ্রেড করুন। আর এমন কাজ করুণ যা পুর দুনিয়া আপনার মত করতে চায়। কারন জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Short Motivational Story | বিচার যত ভাল হবে, জয় ততটাই সুন্দর হবে | Goutam buddha story


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday 

Comments