Short Motivational Story | বিচার যত ভাল হবে, জয় ততটাই সুন্দর হবে | Goutam buddha story

Short Motivational Story | বিচার যত ভাল হবে, জয় ততটাই সুন্দর হবে | Goutam buddha story


কথায় বলে “Nothing happens by chance, by fate. You create your own fate by your action. That’s karma.” ভাগ্যক্রমে কিছুই ঘটে না। আপনি আপনার কর্ম দ্বারা আপনার নিজের ভাগ্য তৈরি করেন। সেটাই হল কর্ম।

Short motivational stories - Karma
Short motivational stories - Karma

আজকের গল্প ‘কর্ম’।

একবার ভগবান বুদ্ধের এক শিষ্য উনাকে প্রশ্ন করলেন - যে বলুন কর্ম কাকে বলে?

উত্তরে ভগবান বুদ্ধ বললেন, চল তোমাদের একটা গল্প শোনাই – একবার এক রাজা হাতির পিঠে চেপে তার রাজ্যে ভ্রমণ করছিলেন। এবং ঘুরতে ঘুরতে একটি দোকানের সামনে এসে দাড়ালেন। মন্ত্রীকে বলেলেন – মন্ত্রীমশাই আমি জানি না কেন, আমার মনে একটি বিচার আসছে যে, এই দোকানদারকে কালকে সকালে ফাঁসিতে ঝোলানোর জন্য।

মন্ত্রীমশাই এটা শুনে রাজা কে কিছু জিজ্ঞেস করাতে যাবে যে - কেন এই বিচার উনার মনে এল, ততক্ষণ রাজা আগে এগিয়ে গেলেন।

মন্ত্রীমশাই আর সময় নষ্ট করলেন না। পরের দিন উনি সাধারন মানুষের বেশ ধরে সেই দোকানে গিয়ে পৌঁছালেন। গিয়ে দেখলেন সেই দোকানদার চন্দন কাঠ বিক্রি করছেন।

মন্ত্রীমশাই দোকানদারকে জিজ্ঞেস করলেন – তোমার ব্যবসাপাতি কেমন চলছে?

দোকানদার বলল – খুব একটা ভাল না, মানুষ আসে, চন্দন কাঠের গন্ধ শোঁকে, বাঃ বাঃ তারিফ করে, তারপর চলে যায়। কেউ কেন না। আমি শুধু এই আসায় বসে আছি যে এই রাজ্যের রাজার মৃত্যু হোক, তখন উনার শেষ কৃত্য সম্পন করতে অনেক চন্দন কাঠের দরকার পড়বে। তখন আমার একটু ভাল ব্যবসা হবার সময় আসবে।

মন্ত্রীমশাই এর মাথায় পুর ব্যবপারটা এসে গেল। যে এই দোকনদারের রাজার সম্পর্কে এই নেতীবাচক মনভাব থাকার কারনেই, রাজার মনেও এই দোকানদারের প্রতি সেই নেতীবাচক মনভাবেরই সৃষ্টি হয়েছে।

এবার মন্ত্রীমশাই ছিলেন খুব বুদ্ধিমান। উনার মনেও একটি বিচার আসল। মন্ত্রীমশাই দোকানদারকে বললেন – আমি আপনার কাছ থেকে অল্প চন্দন কাঠ কিনতে চাই।

দোকানদার খুব খুশী হলেন, ভাবলেন যাক কেউ তো কিনেছে। উনি অল্প চন্দন কাঠ কাগজে ভাল করে পেকিং করে মন্ত্রীমশাইকে এগিয়ে দিলেন। দোকানদার ঘুনাক্ষরেও বুঝতে পারলেন না যে ইনি কে ছিলেন।

মন্ত্রীমশাই পরেরদিন সেই চন্দন কাঠ নিয়ে দরবারে পৌঁছালেন এবং রাজামশাইকে বললেন – রাজামশাই সেই দোকানদার আপনার জন্য উপহার পাঠিয়েছেন। 

রাজ সেই চন্দন কাঠের সুন্দর গন্ধ পেয়ে ভিষন খুশী হলেন, এবং ভাবলেন আরে আমি শুধু শুধুই সেই দোকানদারকে ফাঁসীতে ঝোলানোর কথা ভাবছি। আর সে কিনা আমায় উপহার পাঠিয়েছে। 

রাজামশাই খুশী হয়ে সেই দোকানদারকে একটি সোনার মুদ্রা পাঠালেন।

মন্ত্রীমশাই পরেরদিন আবার সাধারন বেশ ধরে সোনার মুদ্রা নিয়ে সেই দোকানদারের কাছে এসে হাজির হলেন। যথারীতি সোনার মুদ্রা পেয়ে দোকানদারও ভীষণ খুশী হল। সেও মনে মনে ভাবল – রাজামশাই এত ভাল মানুষ, এত দয়ালু, আর আমি কিনা ভাল ব্যবসার জন্য উনার মৃত্যু কামনা করছি।

এত অব্ধি গল্পটি বলে ভগবান বুদ্ধ উনার শিষ্যদের জিজ্ঞেস করলেন – এবার তোমারা বল কর্ম কাকে বলে?

কেউ বলল আমাদের বলা শব্দই আমাদের কর্ম, কেউ বলল আমরা যা কাজ করি সেটাই আমাদের কর্ম, কেউ বলল আমাদের ভাবনাই আমাদের কর্ম।

ভগবান বুদ্ধ বললেন আমাদের বিচার ই হল আমাদের কর্ম। যদি আপনি আপনার নিজের বিচারের উপর নিয়ন্ত্রণ করতে পারেন, তখনই আপনি হবেন একজন মহান ব্যক্তি।

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

দেখুন বন্ধু যখন আপনি মানূষের উপর নিয়ন্ত্রণ করতে শিখে যান তখন আপনি হন powerful, আর যখন আপনি নিজেকে নিয়ন্ত্রণ করতে শিখে যাবেন, আপনি হতে পারন এই দুনিয়ায় একজন মহান ব্যক্তি। তাই বলব সবসময় ভাল ভাবুন, তো আপনার সাথেও ভাল হবে। আর এমন কাজ করুণ যা পুর দুনিয়া আপনার মত করতে চায়। কারন জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Short Motivational Story | অন্যের ভরসায় থাকবেন না, নিজের কাজ নিজে করুণ | bangla golpo


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com



Comments