Short Motivational Story | ক্ষমা করতে শিখুন | Motivational bangla golpo

Short Motivational Story | ক্ষমা করতে শিখুন | Motivational bangla golpo


"সমস্ত প্রধান ধর্মীয় ঐতিহ্যগুলি মূলত একই বার্তা বহন করে, আর তা হলো - ভালোবাসা, সমবেদনা এবং ক্ষমা। গুরুত্বপূর্ণ বিষয় হলো এইগুলি আমাদের দৈনন্দিন জীবনের অংশ হওয়া উচিত" – দলাই লামা। 
তো বন্ধু আজকের গল্পটি আপনার জীবনে একটি নতুন রাস্তা দেখাবে।

Positive stories bangla, Bangla golpo, Motivational story, short stories with moral lesson
Short motivational story - forgiveness

আজকের গল্প ‘ক্ষমা’।

এক দেশের এক মহৎ রাজার কথা বলি। রাজা ভীষণই একজন ভাল মানুষ ছিলেন। কিন্তু উনার সব কিছু ভালোর মাঝে একটি খারাপ দিক ছিল, একটা সমস্যা ছিল।

রাজা মানুষকে শাস্তি দেবার জন্য ১০ টি হিংস্র কুকুর পুষতেন। আর রাজ্যে কেউ কিছু একটু ভুল করলেই, রাজা তাকে তৎক্ষণাৎ সেই ১০ টি হিংস্র কুকরের সামনে ফেলে দেবার আদেশ দিতেন।

প্রজারা এটা নিয়ে ভীষণ দুঃশ্চিন্তায় থাকতেন, যে রাজা ভাল হলেও ভীষণ রাগি। রাজার বিশ্বস্ত মন্ত্রী যাকে রাজা ভীষণ ভরসা করেন, তিনিও এর উপায় ভাবতে লাগলেন।

একদিন এই মন্ত্রীর দ্বারা একটা ভুল হয়ে যায়। রাজার কোন একটি কথা পালন করতে দেরী করাতে রাজা মন্ত্রীর উপর ভীষণ রেগে যান। তিনি মন্ত্রীকে সভায় ডেকে এনে সবার সামনে অপমান করলেন, এবং সৈনিক দের আদেশ দিলেন যে মন্ত্রীকে সেই ১০ টি হিংস্র কুকরের সামনে ফেলে দেবার জন্য।

মন্ত্রী অনেক কাকুতি মিনতি করলেন, বললেন রাজা মশাই এবারের মত আমাকে মাফ করে দিন। আমি এতদিন ধরে আপনার সেবা করে আসছি।

কিন্তু রাজা কিছুতেই টললেন না, তিনি বললেন – না কিছুতেই না, প্রজাদের জন্য যে শাস্তির ব্যবস্থা আপনার জন্যও সেই একই শাস্তি।

এবার মন্ত্রী বললেন - রাজা মশাই আমার একটা শেষ ইচ্ছা আপনাকে রাখতে হবে।

রাজা বললেন – বলুন কি আপনার শেষ ইচ্ছা।

মন্ত্রী বললেন – আমাকে শুধু দশ দিনের জন্য সময় দিন। আমি আর কিছুই চাই না।

রাজা ভাবলেন ঠিক আছে এতদিন যখন আমার সেবা করেছে, উনাকে ১০ দিন সময় দেওয়াই যেতে পারে। তো রাজা মন্ত্রীকে ১০ দিনের সময় দিলেন।

তারপরের দশ দিন মন্ত্রীকে কেউ একবারের জন্যেও দেখতে পেলেন না। রাজা ভাবলেন মন্ত্রী মনেহয় পালিয়ে গেছেন। উনি আর আসবেন না।

কিন্তু ১১ দিনের মাথায় মন্ত্রী দরবারে ঠিক হাজির হলেন, এবং রাজা কে বললেন – রাজা মশাই আমার কাজ সম্পূর্ন হয়েছে। এবার আপনি আমায় শাস্তি দিতে পারেন।

রাজা যথারীতি সৈন্যদের আদেশ দিলেন যে মন্ত্রীকে শাস্তি দেবার ময়দানে নিয়ে যেতে। এবং বললেন আমিও পেছনে আসছি।

রাজা শাস্তি ময়দানে পৌঁছানার পর, সেই হিংস্র কুকুর গুলোকে মন্ত্রীর সামনে ছেড়ে দেওয়া হল।

কিন্তু রাজা দেখলেন অবাক কান্ড, হিংস্র কুকুর গুলো মন্ত্রীকে আক্রমন করা তো দূরে থাক, উল্টে মন্ত্রীকে সব কটা কুকুর মিলে আদর করতে লাগল। কেউ গায়ে লাফিয়ে উঠছে, কেউ চেটে দিচ্ছি।

রাজা কিছুতেই ভেবে পেলেন না এটা কি করে সম্ভব, যে কুকুর গুলোকে রাজা training করিয়েছেন মানুষকে শাস্তি দেবার জন্য, তার জায়গায় তারা আদর করছে।

রাজা মন্ত্রীকে আওয়াজ দিয়ে বললেন – মন্ত্রী এই চমৎকার কিভাবে সম্ভব হল ?

মন্ত্রী বললেন – রাজা মশাই আপনি আমাকে আপনার কাছে আসার অনুমতি দিন, তো বিস্তারে খুলে বলি। মন্ত্রীকে রাজার সামনে নিয়ে আসা হল।

মন্ত্রী বললেন – রাজা মশাই আপনি আমাকে যে ১০ দিনের সময় দিয়েছিলেন, সেই দশ দিন আমি এই কুকুর গুলোর অনেক সেবা করেছি। খাবার খাইয়েছি, স্নান করিয়েছি, একসাথে খেলেছি। এই ১০ দিনে এদের স্বভাব আমার জন্য পাল্টে গেছে।

কিন্তু আপনি! আমি এত বছর ধরে আপনার সেবা করে আসছি, অথচ ছোট একটি ভুলের জন্য আপনি আমাকে মৃত্যু দন্ড দিয়ে দিলেন?

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

তো বন্ধু, এই ছোট গল্পটা থেকে এটাই বুঝলাম যে, আজকেও আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যাদের অনেক ভাল ভাল দিক আছে। কিন্তু উনারা কোন একটা ভুল করলেই আমরা উনাদের সাথে এমন ব্যবহার করি, এমন নজরে দিখি যাতে মনে হয় উনারা অনেক বড় পাপ করে ফেলেছেন।

তাই আমি বলব স্বভাব পরিবর্তন করুণ, ক্ষমা করতে শিখুন। এটি একটি অনেক বড় শিল্পদক্ষতা। আর বলব হাসি সবার সাথে ভাগ করে নিন, আর এমন কাজ করুণ যা পুর দুনিয়া আপনার মত করতে চায়। কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Short Motivational Story | একে অপরকে পরখ না করে বোঝার চেষ্টা করুণ | Motivational bangla golpo


বিশেষ দ্রষ্টব্যঃ 

https://www.youtube.com/FreedomsToday নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং http://www.freedomstoday.com/ শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Comments