Short Motivational Story | জীবনে আমরা অনেক কিছু জেনেও, না জানার ভান করে থাকি | Motivational bangla golpo

Short Motivational Story | জীবনে আমরা অনেক কিছু জেনেও, না জানার ভান করে থাকি | Motivational bangla golpo


এই দুনিয়ায় প্রতিটি মানুষের কখনো না কখনো, কোন না কোন সমস্যা লেগেই আছে। হতে পারে এই সময় আপনার জীবনেও কোন সমস্যা চলছে। তো এই গল্পটি আপনার সমস্যার হাল হতে পারে।

positive stories bangla, inspirational stories, short stories with moral lesson
Short motivational stories - Parrot 

আজকের গল্প “তোতা”।

একবারের কথা, এক সম্ভ্রান্ত পরিবারের স্বামী স্ত্রী। তাদের একটি কথা বলা তোতা পাখি ছিল। পাখিটি তার খেয়াল খুশি মত ইচ্ছা হলেই মাঝে মাঝে মানুষের গলার মত করে কথা বলত।

এই স্বামী স্ত্রী এরা দুজনেই ভগাবানের খুব ভক্ত ছিলেন। সবসময়য় উনাদের ভক্তি অর্চনা লেগেই থাকত। রোজ সন্ধ্যাবেলায় উনারা এক সৎসঙ্গ যেতেন। সেখানে এক গুরুজীর কাছে রোজ বাণী শুনে রাতে বাড়ি ফিরতেন।

একদিন রুটিন মাফিক সন্ধ্যার সময় উনারা সৎসঙ্গে যাচ্ছিলেন। তখন সেই তোতা পাখিটি ভদ্রলোক কে ডেকে বললেন - মালিক, আমার একটি প্রশ্ন আছে। বলল – আপনারা সৎসঙ্গে যাচ্ছেন। তো আমার হয়ে গুরুজীরকে একটা প্রশ্ন করবেন – যে আমি মুক্তু কবে হব?

মালিক বলল – ঠিক আছে তোর প্রশ্নটা গুরুজীরকে অবশ্যই করব।

উনারা সৎসঙ্গে পৌছালেন। গুরুজীর বানি শেষ হলে পরে, প্রশ্ন উত্তরের পালা চলছিল। তখন সেই ভদ্রলোক গুরুজিকে বললেন – আজকে আমার কোন প্রশ্ন নেই, কিন্তু আমার পোষা তোতা পাখিটার একটা প্রশ্ন ছিল। আর তোতার প্রশ্ন হল - সে কবে মুক্ত হবে?

ভদ্রলোক যখনই এই প্রশ্নটি করলেন, প্রশ্ন শুনে গুরুজী সঙ্গে সঙ্গে অজ্ঞান হয়ে গেলেন। গুরুজীর সেবা সুশ্রুষা শুরু হয়ে গেল। ভদ্রলোক সেদিন আর এই প্রশ্নের উত্তরটা জানতে পেলেন না। উনারা বাড়ি ফিরে এলেন।

বাড়ি ফিরতেই যথারীতি তোতা প্রশ্ন করল – মালিক আমার প্রশ্নটা গুরুজীকে করেছিলেন? কোন উত্তর পেলেন?

ভদ্রলোক বলল – তুই একটা অপয়া। তোর প্রশ্নটা করতেই গুরুজী সঙ্গে সঙ্গে অজ্ঞান হয়ে গেলেন। কোন রকম সেবা সুশ্রুষা করে উনার জ্ঞেন ফেরে। তোর প্রশ্ন আমি আর গুরুজীকে কোনদিন করব না।

পরের দিন সন্ধ্যায় উনারা স্বামী স্ত্রী আবার সৎসঙ্গে গেলেন। এবং সৎসঙ্গে সেরে যখন বাড়িতে ফিরলেন দেখলেন খাঁচার ভিতর তোতা পাখিটি মরে পড়ে আছে।

উনাদের মন খুব ব্যথিত হল। এবার ভদ্রলোক পাখিটাকে খাঁচার ভেতর থেকে বাইরে বার করার জন্য খাঁচাটি বাড়ির বাইরে নিয়ে গেলেন। আর যেই খাঁচা খুললেন তোতা পাখিটি ফুরুত করে উড়ে পালিয়ে গেল।

ভদ্রলোক কিছুই বুঝতে পারলেন না, শুধু বোকার মত দাঁড়িয়ে রইলেন।

পরের দিন উনারা আবার সৎসঙ্গে গেলেন। সৎসঙ্গ শেষ হলে, গুরুজী ভদ্রলোককে প্রশ্ন করেন - আরে ভাই সেই তোতা পাখিটার কি খবর? যার প্রশ্ন সেদিন তুমি করেছিলে।

ভদ্রলোক বলল – গুরুজী তোতা পাখিটা দারুন অভিনয় করল। পাখিটা মরে যাবার ভান করে খাঁচার মধ্যে পড়ে ছিল। আর আমি যেই খাঁচা খুললাম, অমনি ফুরুত করে উড়ে পালিয়ে গেল।

এটা শুনে গুরুজি বলল - দেখ তোতা পাখিটাও আমার ইশারা ঠিক বুঝতে পেরেছে। কিন্তু তোমরা পুর ব্যাপারটা কিছুতেই বুঝতে পারলে না। প্রতি দিন সন্ধ্যায় তোমরা এখানে আস, এত জ্ঞেনের কথা শোন। কিন্তু নিজের জীবনে বাস্তবায়ন কর না।

এই গল্পটি থেকে আমরা কি শিখতে পাই

ছোটবেলা থেকেই আমাদের জীবনে অনেক ভাল ভাল কথা আমাদের গুরুজন, আমাদের শিক্ষক, আমাদের দাদু দিদা আমাদের শিখিয়েছেন। কিন্তু আমারা জীবনে কিছুই বাস্তবায়ন করি না। অথচ সব কিছুই আমরা জানি, শুধু না জানার ভান করে থাকি।

আমরা জানি যদি আমাদের সফলতার চূড়ান্ত সীমায় পৌঁছাতে হয়, তো আমাদের আবাগের সাথে কাজ করতে হবে, তবেই আমরা যা চাই তাই পেতে পারি। তাই আমি বলব জীবনে যদি গোল অর্জন করতে হয় তো আপনাকে PASSIONATE হতে হবে, মানে কামুক হতে হবে। কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Short Motivational Story | ভাল মানুষেরই জীবনে বেশী দুঃখ কষ্ট কেন ভোগ করে | Motivational bangla golpo


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Comments