Short Motivational Story | যদি আপনি আগে যেতে পারেছেন না, তো পড়ুন | Motivational bangla golpo


Short Motivational Story | যদি আপনি আগে যেতে পারেছেন না, তো দেখুন | Motivational bangla golpo


বহু বার আমরা জীবনে একই জায়গায় থমকে থাকি। মনে হয় আমরা যে পরিস্থিতির মধ্যে আছি সেখানেই ভাল ও মন্দের মাঝখানে আটকে আছি। কিছুতেই এর আগে এগোতে পারছি না। তো এই গল্পটা তাদের জন্য যারা আজ এই পরিস্থিতির মধ্যে আছেন –

Positive stories bangla, short motivational stories, Motivational story
Motivational bangla golpo - Two pigeons 

আজকের গল্প ‘দুটি পায়রা’।

একবার এক দেশের রাজা তার পড়শি এক অন্য দেশে ঘুরতে গেলেন। আর যখন রাজামশাই সেই দেশে পৌঁছলেন, তখন সেই দেশের রাজা উনাকে অত্যন্ত সুন্দর ভাবে স্বাগতম জানালেন, উনার অনেক খাতির যত্ন করলেন।

এবার যখন রাজা তার নিজের দেশে ফিরে আসছিলেন, তখন সেই দেশের রাজা উনাকে এক জোড়া পায়রা উপহার দিলেন। পায়রা জোড়া নিয়ে রাজামশাই তার নিজের রাজ্যে ফিরলেন।

দেশে ফিরে রাজামশাই উনার মহলের পাসেই বাগানে সেই পায়রা দুটি রাখার ব্যবস্থা করলেন। এবং একজন প্রশিক্ষক রাখলেন এই পায়রা দুটিকে উড়তে শেখানোর জন্য।

পায়রা দুটি একটি খাঁচায় রাখা থাকত। রোজ প্রশিক্ষক আসতেন এবং পায়রা দুটিকে খাঁচা থেকে বার করে তাদের উড়তে শেখাতেন।

এই ভাব প্রায় ২০ থেকে ২৫ দিন চলার পর রাজা একদিন আসলেন প্রশিক্ষকের কাছে এবং তাকে জিজ্ঞেস করলেন – পায়রা দুটির প্রশিক্ষন কেমন চলছে? তারা কি ঠিকমত উড়তে পারছে?

প্রশিক্ষক বললেন – রাজামশাই আপনাকে আমি সব বলতেই যাচ্ছিলাম, কিন্তু সাহস হচ্ছিল না। একটি পায়রা খুব ভাল উড়ছে, সে আপনার মহলেরও উপর দিয়ে উড়ে বেড়াচ্ছে। কিন্তু আরেকটি পায়রা কিছুতেই উড়ছে না, সে খাঁচা থেকে বেড়িয়ে একটি গাছের ডালে গিয়ে বসে থাকছে। না তো সে উড়ে না উড়ার জন্য চেষ্টা করে। আমি কিছুই বুঝতে পারছি না।

এই কথাটা শোনার পর রাজা মশাই ভীষণ চিন্তিত হয়ে পড়লেন, এবং মন্ত্রীকে ডেকে বললেন – আপনি আরো বেশ কয়েকজন প্রশিক্ষদের ডেকে পাঠান। যদি তারা এসে এই পায়রাটিকে উড়তে শেখাতে পারেন।

বেশ কয়েকজন প্রশিক্ষক এলেন। তারা অনেক চেষ্টাও করলেন, কিন্তু কিছুতেই তারা সেই পায়রাটিকে উড়াতে পাড়লেন না।

রাজা মশাই এর মাথায় কিছুই আসছিল না। আবশেষে তিনি বললেন - এক কাজ করা যাক। এমন কাউকে ডাকুন, যে ভাল পায়রা চেনে এবং তাদেরকে বোঝে।

তো এক গ্রাম থেকে এক চাষী কে ডেকে পাঠান হল। সেই চাষী এলেন, এবং আসার পর এমন কিছু করে দেখালেন, পায়রাটি উড়তে শুরু করল। পায়রাটি শুধু যে উড়তে শুরু করল তাই নয়, সে আগের পায়রাটি থেকেও আরো উপরে উড়তে লাগল।

সাপাহী গিয়ে রাজামশাই কে খবর দিলেন, বললেন – রাজা মশাই খুশীর খবর আছে, চমৎকার হয়ে গেছে। সেই পায়রাটি আগের পায়রাটি থেকেও উপড়ে উড়তে শুরু করেছে।

এটা শুনে রাজামশাই বললেন - সেই চাষীকে ডেকে পাঠাও।

চাষী আসার পর রাজামশাই তাকে জিজ্ঞেস করলেন – তুমি এমন কি করলে, যে সেই পায়রাটি উড়তে শুরু করল?

চাষী বলল – রাজামশাই, যে ডালটাতে পায়রাটি বসে থাকত, আমি সেই ডালটাই কেটে দিয়েছি।

এই বাংলা গল্পটা থেকে কি শিখলাম?

বন্ধুরা, এই দুনিয়ায় আমদের জীবনে অনেক বার এমন হয়, যে আমরা আমাদের comfort zone-ই থেকে যাই, আমরা জীবনে কিছুতেই risk নিতে চাই না। আমাদের জীবনেও যদি এরকম কেউ আসে যে আমাদের ডালটাই কেটা দেবে, তখন মনে হয় আমরা উড়তে শিখব। আপনি যদি জীবনে নিজের স্বপ্ন পুরন করতে চান, জীবনে বড় কিছু করতে চান তো risk আপনাকে নিতেই হবে।

তাই বলব পরিস্থিতির চাপে না পড়ে, নিজেই উড়তে শুরু করুন। যাতে আপনার ডালটার কাটারই না দরকার পড়ে। আর এমন কিছু করুন যা পুর দুনীয়া আপনার মত করতে চায়। কারন জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Short Motivational Story | ভগবান বুদ্ধ দিলেন সমস্যার সমাধান | Motivational bangla golpo


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Comments

Post a Comment