Short Motivational Story | ভগবান বুদ্ধ দিলেন সমস্যার সমাধান | Motivational bangla golpo


Short Motivational Story | ভগবান বুদ্ধ দিলেন সমস্যার সমাধান | Motivational bangla golpo


ভগবান বুদ্ধ বললেন জীবন থাকলে সমস্যাও আসবে, আর যদি সমস্যা আসে তার সমাধানও অবশ্যই হবে। শুধু দরকার সেই সমস্যাটির কারন খুঁজে বার করা।

Positive stories bangla, short stories with moral lesson, inspirational stories
Motivational bangla golpo - Problem solve 

হ্যালো বন্ধুরা আজকের গল্প ‘সমস্যার সমাধান’।

ভগবান বুদ্ধ প্রায়ই উনার শিষ্যদের কিছু না কিছু ভাল শেখানোর চেষ্টা করতেন।

একদিনের কথা, ভগবান বুদ্ধ উনার শিষ্যদের প্রবচন শোনাচ্ছিলেন। তখন শিষ্যদের মধ্যে এক শিষ্য উনাকে প্রশ্ন করলেন – গুরুজী, কোন সমস্যার সমাধান কিভাবে করা সম্ভব?

ভগবান বুদ্ধ কিছুক্ষন চুপ থেকে কোন কথা না বলে একটি দড়ি হাতে নিলেন এবং সেই দড়ির মাঝে একটি করে গিঁট বাঁধতে লাগলেন। এটা দেখে সেখানে উপস্থিত সবাই ভাবতে লাগলেন যে ভগবান বুদ্ধ এরপর কি করবেন?

তখন ভগবান বুদ্ধ সবাইকে দড়িটা দেখিয়ে একটি প্রশ্ন করলেন – আমি এই দড়িতে তিনটে গিঁট বেঁধেছি। এবার আমি তোমাদের কাছে জানতে চাই - এই দড়িটা কি সেই দড়িটাই যেটা গিঁট বাঁধার আগে ছিল?

এক শিষ্য উত্তর দিলেন – গুরুজী, এর উত্তর দেওয়া খুবই কঠিন। আসলে এটা আমাদের দৃষ্টিভঙ্গির উপর নির্ভর করে। এক দৃষ্টিভঙ্গি থেকে যদি দেখি এটা সেই দড়িটাই, এতে কোন পরিবর্তন হয় নি। আবার যদি অন্য দৃষ্টিভঙ্গিতে দেখি তো এতে তিনটে গিঁট বাঁধা আছে, যা প্রথমে ছিল না। সুতরাং এতে পরিবর্তন হয়েছে বলা যেতে পারে।

তবে আরেকটি কথা ধ্যন দেবার দরকার আছে - বাইরে থেকে দেখলে যদিও এতে পরিবর্তন হয়েছে বলে মনে হচ্ছে, কিন্ত ভেতর থেকে দেখলে এটা সেই দড়িটাই যা আগে ছিল। এর আসল রুপ অপরিবর্তিতই আছে।

ভগবান বুদ্ধ বললেন – একদম সত্য। তারপর বললেন - এবার আমি এই তিনটে গিঁট খুলে দিচ্ছি। এই বলে তিনি সেই দড়িটার দুই প্রান্ত ধরে দুদিকে টানতে লাগলেন। তারপর প্রশ্ন করলেন – তোমাদের কি মনে হয় এইভাবে এই দড়িটার গিঁটগুলোকে খোলা যাবে?

এক শিষ্য উত্তর দিলেন – না না গুরুজী এইভাবেতো এই গিঁটগুলো আরো শক্ত হয়ে চেপে বসবে। তাতে এই গিঁটগুলো খোলা আরো কোঠিন হয়ে যাবে।

ভগবান বুদ্ধ বললেন – একদম ঠিক। এবার একটি শেষ প্রশ্ন – এই গিঁটগুলোকে খুলতে গেলে আমাদের কি করতে হবে?

এক শিষ্য উত্তর দিলেন – এর জন্য আমাদের এই গিঁটগুলোকে প্রথমে মন দিয়ে দেখতে হবে যাতে আমরা বুঝতে পারি যে এই গিঁটগুলো কিভাবে লাগানো হয়েছিল। তারপরেই আমরা এই গিঁটগুলোকে খোলার চেষ্টা করতে পারি।

ভগবান বুদ্ধ বললেন – আমি এটাই তো শুনতে চাইছিলাম। আসল প্রশ্ন হল এটাই - যে সমস্যার মধ্যে তুমি ফেঁসে আছো তার আসল কারন কি? সমস্যার কারন জানা ছাড়া তার সমাধান করা অসম্ভব। আমি বেশীর ভাগ ক্ষেত্রে দেখেছি মানুষ সমস্যার কারন জানা ছাড়াই তার সমাধান করতে লেগে যায়।

মানুষ আমাকে কোখনোই প্রশ্ন করে না যে, আমার রাগ কেন আসে? সবাই এটাই প্রশ্ন করে যে – আমি রাগ কি ভাবে নিয়ন্ত্রন করবো।

কেউ এখানে প্রশ্ন করেনা যে, আমার মধ্যে অহংকারের বীজ এল কোথাথেকে? মানুষ সবসময় প্রশ্ন করে আমি আমার অহংকারকে কিভাবে পরিত্যাগ করব?

তারপর তিনি শিষ্যদের উদ্দেশ্যে বললেন - আমার প্রিয় শিষ্যগন – ঠিক যেভাবে দড়িতে গিঁট লেগে যাবার পরেও তার আসল রুপ পরিবর্তিত হয় না। ঠিক তেমনই মানুষের মধ্যেও কিছু বিকার আসলেও তার অন্তরের ভাল বস্তুগুলো কখোনই শেষ হয় না। ঠিক যেমন আমরা দড়িতে দেওয়া গিঁটগুলো খুলতে পারি। ঠিক তেমই আমারা মানুষের সমস্যার সমাধানও হাল করতে পারি।

একটা কথা মনে রাখ - জীবন থাকলে সমস্যাও আসবে, আর যদি সমস্যা আসে তার সমাধানও অবশ্যই হবে। শুধু দরকার সেই সমস্যাটির কারন খুঁজে বার করা। যদি আমরা সমস্যার কারন গুলোকে ভাল ভাবে জানার চেষ্টা করি তো সমাধান আপনা আপনি হয়ে যাবে।

এই গল্পটা থেকে কি শিখলাম?

তো বন্ধুরা এই গল্পটির মাধ্যমে আমি আপনাদের বলতে চাই – যদি আপনার জীবনে কোন সমস্যা এসে থাকে তাহলে আপনার জীবনে সমস্যা কেন এল, আগে তার কারন খুঁজতে শুরু করুন। আর যদি সেই কারন আপনি খুঁজে পান, তখন আপনার সমস্যার সমাধানও অবশ্যই খুঁজে পাবেন। তাই বলব সমস্যার সমাধান খুঁজে বার করুন, আর এমন কাজ করুন যা পুর দুনীয়া আপনার মত করতে চায়। কারন জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Short Motivational Story | দাতা আমাদের অনেক কিছু দিতে চায় | Motivational bangla golpo


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com


Comments

Post a Comment