Short Motivational Story | মানুষকে Judge না করে, ভালবাসতে শিখুন | Positive bangla golpo


Short Motivational Story | মানুষকে Judge না করে, ভালবাসতে শিখুন | Positive bangla golpo


এই দুনিয়ায় আমরা প্রতিটি মানুষকে প্রথমে দেখেই তার সম্বন্ধে মনে মনে একটি ধরনা তৈরী করে নিই। তাকে নিয়ে একটি ভাবনা তৈরী করি যে, ও বুঝি এরকম, সে সেরকম এবং এই ভাবনা থেকে আমরা কিছুতেই বেড়িয়ে আসতে পারি না।

short stories with moral lesson, short motivational stories,
Short motivational story - Two Brothers

হ্যালো বন্ধুরা আজকের গল্প ‘দুই ভাই’।

একদিনের কথা - বিক্রম নামে একটি ছেলে ছিল। একবার তার জন্মদিনে তার বড় ভাই তাকে একটি সুন্দর গাড়ি উপহার দেয়। চকচকে গাড়ি পেয়ে বিক্রম ভীষণ খুশী হয় এবং মনে মনে স্থীর করে বিকালে সে এই গাড়িটি নিয়ে ঘুরতে বেরবে, লং ড্রাইভে যাবে, খুব মজা করবে।

বিকাল হলে পড়ে বিক্রম তার নতুন গাড়ি নিয়ে বেড়িয়ে যায়। রাস্তায় যেতে যেতে একবার red signal পেয়ে বিক্রম গাড়িটি দাঁড় করায়। পরক্ষনেই সে দেখে একটু দুরে দাঁড়িয়ে একটি ১৩, ১৪ বছরের গরিব ছেলে তাকে এবং তার এই নতুন গাড়িটির দিকে ঘুরে ঘুরে দেখছে।

গাড়িটি red signal-এ দাঁড়িয়ে থাকতে থকাতেই সেই গরিব ছলেটি হঠাৎ গাড়ির দিকে এগিয়ে এল এবং বিক্রম কে বলল – স্যার, এটা কি আপনার নিজের গাড়ি?

বিক্রম নতুন গাড়ি পেয়ে ভাল মুডেই ছিল, সে বলল – হ্যাঁ, আমার নিজের। আজকে আমার জন্মদিনে দাদা আমাকে gift করেছে। আমার দাদা ভীষন ভাল।

তারপর বিক্রম মনে মনে ভাবতে থাকে এক্ষুন হয়ত ছেলেটি বলবে – ইস্‌ আমার যদি এরকম একাটা দাদা থাকত, আর আমাকে একটা এত সুন্দর গাড়ি উপাহার দিত?

কিন্তু ছেলেটি বলল – জানেন স্যার, আমিও এরকম একজন দাদা হতে চাই। আমিও যেন আমার ভাইকে একটি সুন্দর কিছু উপহার দিতে পারি। আর যদি এরকম একটা গাড়ি দিতে পারি তাহলে তো কথাই নেই।

বিক্রম ছেলেটির কথায় impress হয়ে যায় এবং ছেলেটিকে বলে – চল তোমায় একটু কোথাও ঘুরিয়ে নিয়ে আসি। গরিব ছেলেটি গাড়িতে উঠে বসে।

Signal green হলে পড়ে গাড়ি এগিয়ে যায়। গাড়ির ভেতর সুন্দর গান চলছে, দুজনে বেশ গান শুনতে শুনতে যাচ্ছে। তারমধ্যেই হঠাই গরিব ছলেটি বিক্রমকে বলল – স্যার, আপনাকে একটি request করব? আপনি একটু আমাদের কোলনিতে যাবেন আমাকে নিয়ে।

এই কথাটা শোনার পড়েই বিক্রমের মাথায় ভাবনা আসল – ও আচ্ছে, এটাই সমস্যা এই গরিব মানুষ গুলিকে নিয়ে। একটু ভালবেসে কি গাড়িতে তুললাম, এবার বাড়িতে নিয়ে যেতে চায়, সাবাইকে দেখাতে চায়, আমি কি সুন্দর গাড়ি করে এলাম। সবাইকে বলবে আমার মালিক আমাকে ছাড়তে এসেছে।

তাও বিক্রমের মুড ভালই ছিল তাই সে বলল – ঠিক আছে চল, তোমাকে তোমার কলনিতে নিয়েই যাই। বিক্রমের গাড়ি ছেলেটির কোলনির দিকে এগিয়ে যায়।

কোলনির কাছা কাছি আসতেই ছেলেটি একটি লাইটপোষ্ট দেখিয়ে বলে সেখানে দাঁড়াতে।

বিক্রম গাড়ি নিয়ে পোষ্টার কাছে দাঁড় কারাতেই ছেলেটি বলে- স্যার, আপনি দু-মিনিট দাঁড়ান আমি আসছি। এই বলে ছলেটি একটি গলিতে মিলিয়ে যায়।

কিছুপরেই বিক্রম দেখল ছেলেটি সেই গলি দিয়ে একটি বাচ্ছাকে কোলে নিয়ে টলতে টলতে গাড়ির দিকে আসছে। কাছে আসতেই বিক্রম দেখল কোলে থাকা বাচ্চাটির দুটি পা নাই।

ছেলেটি বলল – স্যার, আমার ছোট ভাই।

তারপরেই সে ভাইকে বলল – দেখেছিস এই গাড়িটা এই স্যারের। উনার দাদা উনাকে জন্মদিনে উপহার দিয়েছেন। আমি যখন পড়াশুন করে, পরিশ্রম করে একজন বড় মানুষ হব তোকেও আমি এরকম একটা গাড়ি উপহার দেব। আমারা একসাথে মার্কেটে যাব। কেনাকাটা করব। তোকে সেই সুন্দর সুন্দর ড্রেসগুলি কিনে দেব।

এটা শোনার পরেই বিক্রমের চোখ ছল ছল করে উঠে। বিক্রম এই গরিব ছেলেটি সম্পর্কে কতকিছু না ভাবছিল, যে এটা হবে, সেটা হবে। তার কিছুই হল না।

বিক্রম ছেলেটিকে বলল – চল তোমার ভাইকে নিয়ে গাড়িতে বস। তোমাদের দুইভাইকে একসাথে একবার ঘুরিয়ে নিয়ে আসি।

এই গল্পটা থেকে কি শিখলাম?

বন্ধুরা এই দুনিয়ায় আমরা দিনের বেশীর ভাগ সময় কাটিয়ে দিই এই ভেবে যে ও বুঝি এরকম হবে, সে বুঝি সেরকম হবে। judge করতে থাকি। নতুন নতুন মানুষকে নিয়ে নতুন নতুন ধারানা তৈরী করেতে থাকি।

Mother Teresa বলেছিলেন – judge করা বন্ধ করুন। ভালবাসতে শুরু করুন, খুশী ভাগ করে নিন। তবেই আপনি জীবনে নতুন কিছু করতে পারবেন।

তাই আমি বলব- এমন কাজ করুন যা পুর দুনীয়া আপনার মত করতে চায়। কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Short Motivational Story | বাবা-মা আমাদের জন্য কি করেছে | Positive bangla golpo

বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com


Comments