Short Motivational Story | বাবা-মা আমাদের জন্য কি করেছে | Positive bangla golpo


Short Motivational Story | বাবা-মা আমাদের জন্য কি করেছে | Positive bangla golpo


এক অদ্ভুত সত্য হল, দুই অক্ষর হল লাক, আড়াই অক্ষর হল ভাগ্য, তিন অক্ষর হল নসিব, সাড়ে তিন অক্ষর হল কিস্মত কিন্তু এই চারটি অক্ষরই পরিশ্রম থেকে ছোট।

Short motivational stories - Hard Work

হ্যালো বন্ধুরা আজকের গল্প ‘পরিশ্রম’।

একবারের কথা বলি। এক অতি সাধারন ব্যক্তি যিনি দিন রাত কোঠোর পরিশ্রম করে তার জীবন অতিবাহিত করত। তার এক বাইশ বছরের ছেলে ছিল।

বাবা পরিশ্রম করলেও ছেলেটি ছিল ভীষন কুড়ে, কামচোর। সে বন্ধু বান্ধবদের নিয়ে সারাক্ষণ মজ মস্তি করে বেড়াত, এবং বাবার কষ্টের উপার্জনের টাকা দুহাতে বাজে খরচা করে বেরাত।

এই ব্যপারটা নিয়ে সেই ব্যক্তি ভীষণ চিন্তার মধ্যে পড়লেন। একদিন যখন উনার ধৈর্যের সিমা অতিক্রম করে গেল, তিনি তার ছেলেকে ডাকলেন এবং বললেন – আজ থেকে তোমাকে কাজ করে উপার্জন করতে হবে। তুমি যা কিছু কর যদি তুমি রাতের মধ্যে কিছু উপার্জন না করে আনতে পার তাহলে তোমাকে আজ ঘরে ঢুকতে দেওয়া হবে না, এবং খাবারও তুমি পাবে না।

তো ছেলেটি ছিল কামচোর, সে কি কাজ করবে? অতএব ছেলেটি তার এই সব কথা তার মায়ের কাছে গিয়ে বলল। মা ছেলের সব কথা শুনে ছেলেকে কিছু টাকা দিয়ে দিলেন।

রাতে সেই ব্যক্তি ঘরে ফিরলে ছেলে তাকে গিয়ে সেই টাকাগুলি দিল। ছেলেটির বাবা সবকিছু বুঝতে পারলেন, যে ছেলেকে টাকা কে দিয়েছে। তিনি ছেলেকে বললেন এই টাকাগুলি তুমি বাইরে গিয়ে কুয়ার ফেলে দাও। ছেলেটি তাই করল।

পরেরদিন বাবা ছেলের মাকে তার বাপের বাড়ি পাঠিয়ে দিলেন। তারপর আবার তার ছেলেকে ডেকে সেই একই কথা বললেন। যে আজ তোমায় কিছু উপার্জন করে নিয়ে আসতে হবে।

এবার ছেলেটি গেল তার বোনার কাছে। বোনের কাছে গিয়েও সে একই কথা বলল। বোনও সব শুনে তাকে কিছু টাকা দিয়ে দিল।

রাতে সেই ব্যক্তি ঘরে ফিরলে ছেলে তাকে গিয়ে আবার সেই টাকাগুলি দিল, এবং বলল এটা আজকের কামাই। ছেলেটির বাবা আবার সবকিছু বুঝতে পারলেন, যে ছেলেকে টাকা কে দিয়েছে। তিনি ছেলেকে সেই একই কথা বললেন, যে এই টাকাগুলি তুমি বাইরে গিয়ে কুয়ার ফেলে দাও। এবারও ছেলেটি তাই করল।

পরেরদিন বাবা তার মেয়েকেও এক আত্মীয়ের বাড়ি পাঠিয়ে দিলেন। এবং ছেলেকে ডেকে সেই একই কথা বললেন তোমাকে আজ আবার কিছু উপার্জন করে নিয়ে আসতে হবে।

এবার ছেলেটির কাছে আর কোন উপায় রইল না। এবার সে বাধ্য হয়ে কাজের সন্ধানে বেড়িয়ে পড়ল। অনেক খোজা খুজির পর সে একটি দোকানে ট্রাক থেকে মালপত্র নামাবার কাজ পেয়ে গেল। ছেলেটি সারাদিন পরিশ্রম করার পর কিছু টাকা উপার্জন করল।

তারপর মহা আনন্দে তার নিজের পরিশ্রম করা টাকা নিয়ে বাড়ি ফিরল। রাতে বাবা বাড়ি ফিরলে ছেলে বাবাকে গিয়ে সেই টাকাগুলি দিল। কিন্তু এবারও তিনি ছেলেকে সেই একই কথা বললেন, যে এই টাকাগুলি তুমি বাইরে গিয়ে কুয়ার ফেলে দাও।

এবার কিন্তু ছেলে তা করল না, বরং সে ভীষন রেগে গেল। এবং বাবাকে বলল – বাবা এই টাকাগুলি উপার্জন করতে গিয়ে আজ আমায় কঠর পরিশ্রম করতে হয়েছে। আর আপনি বলছেন এই টাকাগুলি এভাবে ফেলে দিতে?

এবার বাবা একটু মুচকে হাসলেন এবং ছেলেকে বললেন – যখনই তোমার পরিশ্রমকে কেউ এই ভাবে নষ্ট করবে তোমার এই অনুভুতিই হবে।

এই গল্পটা থেকে কি শিখলাম?

বন্ধুরা আমরা অনেক সময় আমাদের মাতা পিতেকে হয়ত এই কথাটা বলেছি, যে তোমারা আমার জন্য কি করেছো। এটা তো তোমাদের কর্তব্য ছিল। এই কথাটা খুবই ছোট এবং আমরা খুব সহজেই বলে ফেলি। কিন্তু আমি বলব এই কথাটা বলার আগে একবার নিজে পরিশ্রম করে এক বেলার খাবার জোগাড় করে দেখুন, আপনি তাহলে আসল সত্যটা বুঝতে পারবেন যে আপনার বাবা মা আপনার জন্য কি করেছে।

তাই বলব ফালতু সময় নষ্ট না করে পরিশ্রম করুন। আর এমন কাজ করুন যা দুনীয়া আপনার মত করতে চায়। কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Short Motivational Story | ভাল সময় এবং খারাপ সময় আপনি তৈরী করেন | Bangla golpo


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/
Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday
Email: freedomstoday1@gmail.com

Comments