Short Motivational Story | সুখের একটি দরজা বন্ধ হলে, আরেকটি খোলে | Short stories with moral


Short Motivational Story | সুখের একটি দরজা বন্ধ হলে, আরেকটি খোলে | Short stories with moral


‘Helen Keller’ বলেছিলেন – যখন সুখের একটি দরজা বন্ধ হয়ে যায়, আরেকটি খোলে। তবে প্রায়ই আমরা এতক্ষণ বন্ধ দরজার দিকে তাকিয়ে থাকি যে, আমাদের জন্য যে অন্য দরজা খোলা হয়েছে তা আমরা দেখতে পাই না।

short stories with moral, positive bangla golpo, inspirational stories
Short motivational stories - Chain of Happiness

হ্যালো বন্ধুরা, আজকের গল্প ‘Chain of Happiness’।

একবার এক মহিলা তার private গাড়ি নিয়ে হাইওয়ে দিয়ে যাচ্ছিলেন। হঠাৎ তার গাড়ি খারাপ হয়ে রাস্তার এক ধারে দাঁড়িয়ে যায়। সন্ধ্যা হয়ে এসেছিল, এবং তার সাথে একটু একটু বৃষ্টিও পড়ছিল।

মহিলা গাড়ি থেকে বেড়লেন কিন্তু কিছু ভেবে পেলেন না এই মাঝ রাস্তায় তিনি কিভাবে গাড়িটিকে সারাবেন।

রাস্তার অপর ধারে দাঁড়িয়ে থাকা ‘ফারান ইকবাল’ নামে একটি ছেলে এই সবই প্রত্যক্ষ করছিলেন। মহিলা বিপদে পড়েছে দেখে ফারান রাস্তা ক্রস করে মহিলার দিকে এগিয়ে যান।

মহিলা একটি ছেলে তার দিকে এগিয়ে আসছে দেখে প্রথমে ঘাবড়ে যায়। কিন্তু ফারান মহিলার কাছে পৌঁছে, উনাকে বললেন। আপনি কিছু চিন্তা করবেন না ম্যাডাম। আমি দেখছি কি হয়েছে।

এই বলে ফারান গাড়ির বোনেট খোলে, এবং কি সমস্যা হয়েছে তা বোঝের চেষ্টা করে। কিছুক্ষনের মধ্যেই ফারান গাড়ির সমস্যা খুঁজে নিয়ে, তার সমাধান করে ফেলে। গাড়ি আবার start হয়ে যায়।

মহিলা ভীষণ খুশি হয়, এবং ফারানকে বলেন – আপানাকে অনেক ধন্যবাদ, আমাকে সাহায্য করার জন্য। বলুন আপনার জন্য আমি কি করতে পারি, আপনাকে এর জন্য কত টাকা দেব?

ফারান বললেন – না ম্যাডাম, এটা আমার কাজ নয়। আমি আপনার থেকে এরজন্য কোন টাকা নেব না। তবে একটা কথা, আমাকেও কেউ একদিন সাহায্য করেছিলেন। বলেছিলেন তুমিও পারলে আগে কাউকে সাহায্য করো এবং এই chain of happiness-কে এগিয়ে নিয়ে যেও।

তাই আমিও আপনাকে বলব - আপনি যদি আগে কাউকে দেখেন বিপদে পড়েছে এবং তার সাহায্যের দরকার আছে, পারলে তাকে সাহায্য করুন এবং এই chain of happiness-কে এগিয়ে নিয়ে যান।

মহিলা ফারানের কথায় ভীষণ impressed হয়, তাকে ধন্যবাদ জানায় এবং promise করে যে আমিও আগে গিয়ে কাউকে না কাউকে অবশ্যই সাহায্য করব।

মহিলা গাড়ি start করে শহরের দিকে এগিয়ে যায়। শহরে পৌঁছে মহিলা একটি কফি হাউসে যায়, কিছু Snacks এবং কফি খাবার জন্য।

মহিলা একটি টেবিলে গিয়ে বসে এবং কফি order দিতে গিয়ে তার চোখ পড়ে আরেকটি মহিলার উপর। তিনি ভাল করে observe করে দেখেন মহিলা সাত মাসের কাছাকাছি pregnant। অথচ কি সুন্দর মন দিয়ে কাজ করছে। কাস্টমারের কাছ থেকে order নিচ্ছে, সার্ফ করছে, কি সুন্দর হাসি মুখে সবাইকে service দিচ্ছে। পুর energy নিয়ে কাজ করছে।

মহিলা সেই pregnant মহিলাকেই কফি এবং Snacks এর order দেয়। কফি আর Snacks শেষ করে মহিলা বিল নিয়ে, তার টেবিলেই বিলের টাকাটা রেখে চলে যায়।

তার পরেই সেই কর্মরত pregnant মহিলা আসে টেবিল থেকে বিলের টাকাটা নিতে এবং পরিস্কার করতে। তিনি নোটিস করে যে বিলের টাকার সাথে আরেকটি envelop সেখানে রাখা আছে। তিনি envelop খোলে এবং দেখে তাতে ১০ হাজার টাকা ক্যাশ এবং তার সাথে একটি নোট লেখা আছে।

সেই নোটে মহিলা লিখে গেছে যে – ‘তোমাকে দেখে মনে হচ্ছে তুমি সাত মাসের কাছা কাছি pregnant, কিন্তু তা স্বত্বেও তুমি কাজ করছ। আমার মনে হয় এই সময় তোমার টাকার দরকার। তো এই টাকাটা তুমি রাখ। আমাকে কেউ সাহায্য করেছিল এবং বলেছিল যাতে আমিও আগে কাউকে সাহায্য করি। তুমিও যতটুকু পার তোমার মত করে আগে কাউকে সাহায্য কোর এবং এই chain of happiness-কে এগিয়ে নিয়ে যেও’।

সেই pregnant মহিলা যার সত্যিই এই সময় খুব টাকার দরকার, এটা দেখে এবং ১০ হাজার টাকা হাতে পেয়ে তার চোখে জল চলে আসে।

মহিলা যখন তার কাজ শেষ করে বাড়িতে যায়, এবং গিয়ে দেখে প্রতিদিনের মতই তার স্বামী দুঃশ্চিন্তা মুখে নিয়ে শুয়ে আছেন।

মহিলা তার স্বামীর কাছে এগিয়ে যায় এবং ধীরে ধীরে তার কানের কাছে গিয়ে বলে – তুমি আর চিন্তা কোর না। আমাদের বাচ্চার delivery হবের আর চিন্তা নেই, সব ঠিক হয়ে যাবে। I love you, I love you Mr. ফারান ইকবাল।

এই গল্পটা থেকে কি শিখলাম?

হ্যাঁ বন্ধু, আপনি যদি কোন মানুষের জীবনে কিছুটা খুশি এনে দিতে পারেন, সেটা আপনার সময় দিয়ে হোক, কিছুটা টাকা পয়সা দিয়ে হোক, তাকে ভালভাবে শুনে হোক, কিছু আশায় আলো জাগিয়ে একটু হাসি দিয়েই হোক। তো সেই খুশি আপনার কাছেও অবশ্যই ফিরে আসবে।

আর একবার ভাবুন আমার সবাই যদি সবার কিছুটা কাজে আসি এবং এই chain of happiness-কে আগিয়ে নিয়ে যাই তো সবাই লাভবান হবে সবাই খুশি থাকবে। আমি আজ এই গল্পের মাধ্যমে chain of happiness-কে আগে বাড়ালাম। আপনারাও তাই করুন এবং এমন কাজ করুন যা পুর দুনিয়া আপনার মত করতে চায়, কারন জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Short Motivational Story | মানুষকে Judge না করে, ভালবাসতে শিখুন | Positive bangla golpo


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com


Comments

Post a Comment