Motivational story | মানুষের মন সুন্দর হওয়া উচিত | short stories with moral


Motivational story | মানুষের মন সুন্দর হওয়া উচিত | short stories with moral


কথায় বলে দুনিয়া কে পরিবর্তন করতে যাবেন না। যদি পরিবর্তন করতেই হয় তো নিজেকে পরিবর্তন করুন। দুনিয়া আপনা আপনি পরিবর্তন হয়ে যাবে।

short stories with moral, Positive stories bangla
Motivational story - Mind

আজকের গল্প ‘মন’।


একদিনের কথা, এক অতি সুন্দর অল্প বয়েসি মহিলা যিনি তার ফ্লাইট ধরার জন্য অনেকটাই দেরি করে ফেললেন। কিন্তু শেষ মুহুর্তে তিনি প্রায় দৌড়ে এসে ফ্লাইট পেয়ে গেলেন। তিনি ছিলেন সেই ফ্লাইটের শেষ যাত্রী। সেই ফ্লাইটে মাত্র একটি সিট খালি ছিল।

মহিলা তার সিটের কাছে পৌঁছলেন। কিন্তু সেখানে গিয়ে তার মন খারাপ হয়ে গেল। তিনি রাগারাগিও করতে লাগলেন। কারন তার পাসের সিটে বসে ছিলেন একজন বয়েস্ক পুরুষ মানুষ। যার দুটি হাত ছিল না।

মহিলা বিমানসেবিকা ডাকলেন এবং তাকে বললেন - এটা কি? এরকম যাত্রীর সাথে আমি ট্রাভেল করতে পারব না।

এটা শুনে বিমানসেবিকা বুঝে পেলেন না তাকে কি বলবেন? তাও তিনি বললেন - ম্যাডাম এরকম করবেন না। একটু মানিয়ে নিন। দয়াকরে আপনি বসুন।

কিন্তু সেই অল্প বয়েসি সুন্দর মহিলা বললেন, না আমি কিছুতেই এখানে বসব না।

বিমানসেবিকা ভাবছিলেন এত সুন্দর দেখতে একজন মহিলা কিভাবে এরকম কথা বলতে পারেন। তারপর তিনি দেখলেন যে মহলা কিছুতেই মানছেন না, তখন তিনি বললেন – ঠিক আছে মড্যাম, আমি দেখছি কি করেতে পারি। কারন আমাদের কাছে সব যাত্রীরাই খুবই important।

তারপর পর বললেন - আপনি একটু অপেক্ষা করুন। আমি ভেতরে গিয়ে ক্যাপ্টেনের সাথে কথা বলে অবশ্যই এর কোন সমাধান বের করছি।

বিমানসেবিকা ভেতরে চলেগেলেন। ক্যাপ্টনের সাথে কথা বললেন। তারপর বাইরে এলেন, এবং সেই সুন্দর মহিলাকে বললেন - আমাদের ক্যাপ্টেন আজ একটি extraordinary decision নিয়েছেন। আমরা এই প্রথম বার আমাদের ফ্লাইটে একজন এমন যাত্রী যে economy class আছেন, তাকে আমরা business class-এ shift করতে যাচ্ছি।

এটা শোনার পর সেই সুন্দর মহিলা ভীষণ খুশী হলেন। মনে মনে ভাবলেন যাক finally আমার কথা তাহলে এরা শুনেছেন।

কিন্তু বিমানসেবিকা সেখানে না দাঁড়িয়ে আগে এগিয়ে গেলেন। এবং সেই বয়েস্ক মানুষটির কাছে এসে পৌছালেন, যে মানুষটির দুটি হাত ছিল না।

উনাকে বললেন - স্যার, আপনি আমার সাথে আসুন। আমরা আপনাকে business class মানে 1st class-এ shift করছি। কারন আমরা চাই না আপনি এমন একজন মানুষের সাথে যাত্রা করুন, যিনি মানুষকে মানুষ বলে মনে করেন না। যার কাছে মানুষের কোনো মূল্য নেই।

এটা শোনার পর সেই ফ্লাইটে যত মানুষ ছিলেন সবাই হাততালি দিয়ে উঠলেন।

এবার সেই ব্যক্তি তার সিট ছেড়ে উঠে দাঁড়ালেন, এবং বললেন – এই দুটি হাত আমি কার্গিল যুদ্ধের সময় হারিয়েছি। একটু আগে যখন আমি এই ম্যাডামের কথা শুনছিলাম তখন মনে হচ্ছিল যে কাদের জন্য আমরা ওখানে জীবন দিতে প্রস্তুত ছিলাম। কিন্তু এখন ক্যাপ্টেনের decision শুনে এবং আপনাদের হাততালি দেওয়া দেখে মনে হচ্ছে, না আমরা সত্যি দেশবাশির জন্যই লড়াই লড়েছি।

এই গল্পটা থেকে কি শিখলাম?


বন্ধুরা এই ছোট্ট গল্পটি আমাদের অনেক কথা শেখায়। প্রথম কথা আপনি দেখতে যতই সুন্দর হোন না কেন, সবার আগে আপনার মন সুন্দর হওয়া উচিত। কিছু মানুষ আছেন যারা এটাই ভাবেন যে আমি এরকম দেখতে, সেরকম দেখতে, তারা তাদের রং এর কথা ভাবেন, উচ্ছতার কথা ভাবেন, ব্যক্তিত্ব-এর কথা ভাবেন। কিন্তু যদি আপনার মন সুন্দর হয় এই জীবনে এই পৃথিবীতে আপনি অনেক কিছু করে জেতে পারবেন।

তাই আমি বলব এমন কিছু করুন, যাতে পুর দুনিয়া আপনার মত করতে চায়। কারন জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Motivational story | অন্যকে দেখে নিজেকে কখন দুঃখী ভাববেন না | Life changing stories



বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Comments