Motivational story | অতীতের দুঃখ - কষ্ট আপনাকে ভুলতেই হবে | Life changing stories


Motivational story | অতীতের দুঃখ - কষ্ট আপনাকে ভুলতেই হবে | Life changing stories


সবসময় বর্তমানে থাকার চেষ্টা করুন, কারন অতীতে ফেলে আসা দিনুগুলি যদি আপনি ভুলতে না পারেন তো আগামী দিনেও আপনার ভাল সময় কখনই আসবে না।

Positive stories bangla, Life changing stories, inspirational stories
Motivational story - Gold coin

আজকের গল্প ‘স্বর্ণমুদ্রা’।


একবার এক রাজ্যে চারিদিকে ছিল খুশিই খুশি। কারন সেই রাজ্যের রাজা ছিলেন ভীষণ ভাল এবং তিনি ছিলেন দুরদৃষ্টি সম্পন্ন একজন মানুষ।

এই রাজার ব্যাপারে সবাই চর্চা করতেন এবং বলতেন যে রাজার কাছে যে কথাই বলা যাক না কেন উনার কাছে সব সমস্যার সমাধান আছে। ফলে অন্য রাজ্যের রাজারও এই রাজার কাছে আসতেন কিছু না কিছু শেখার জন্য। রাজাও মন থেকে সবাইকে পরামর্শ দিতেন, সাহায্যও করতেন।

রাজ্যের প্রজারা সত্যিই কি সুখী আছেন, আনন্দে আছেন? সেটা দেখার জন্য একদিন রাজা তার সেনাপতির সাথে সৈন্য সামন্ত নিয়ে ঘুরতে বেড়লেন।

রাজাকে দেখে অনেকেই উনার কাছে এগিয়ে আসতে থাকলেন। তাদের মধ্যে কেউ নালিশ করতে থাকে, কেউ তারিফ করতে থাকে, কেউ সমাধানর কথা বলে, কেউ ভাল কথা বলে, তো কেউ আবার বাজে কথাও বলে।

যেই আসুক না কেন রাজা প্রত্যেককে কিছু না কিছু দিতে থাকেন। কাউকে মোহর, কাউকে সোনার মুদ্রা, কাউকে রুপোর মুদ্রা। মানে প্রত্যেক ব্যক্তিকে কিছু না কিছু দিতে থাকেন। কেউ বাদ যায় না।

তখন রাজা দেখতে পেল তার রাজ্যে এক দুঃখী ব্যক্তি আছেন। তিনি দূরে এক ভিখারিকে বসে থাকতে দেখলেন। রাজা তার সৈন্য পাঠালেন তাকে ডেকে নিয়ে আসার জন্য। রাজা ভাবলেন একে একটা সোনার মুদ্রা দিই। তাহলে ও মন দিয়ে কাজ করবে, কিছু না কিছু করবে এবং তার জীবন পরিবর্তন হয়ে যাবে। তো ভিখারি কাছে এলে রাজা তাকে একটি সোনার মুদ্রা দেন।

ভিখারি যখন সোনার মুদ্রা দেখল সে ভীষণ খুশী হল। করেন সে জীবনে এর আগে কোনদিন সোনার মুদ্রা দেখে নি। সে যেখানে বসে ভিক্ষা করছিল সেখান গিয়ে আবার বসে পড়ল।

সোনার মুদ্রা পাবার দরুন সে মুদ্রাটা নিয়ে লোফা লুফি করতে থকল। তার উত্তেজনা অনেক বেড়ে গেছিল। ফলে একবার সে মুদ্রাটা এত জোর ছুঁড়ল যে সোনার মুদ্রাটা পাশের নালায় গিয়ে পড়ল।

রাজা এই সবই দেখছিলেন। রাজা ভাবলেন এটা তো ভীষণ খারাপ হল। ভিখারির মনের উত্তেজনা তিনি বুঝতে পারলেন। ভিখারির অতি উত্তেজনার কারনেই সোনার মুদ্রাটা নালায় গিয়ে পড়ল।

ভিখারি নালায় হাত ঢুকিয়ে সোনার মুদ্রাটা খুঁজতে থাকল। অনেকক্ষন ধরে খুঁজল, কিন্তু পেল না। রাজাও এদিকি অন্য ব্যক্তিদের সাথে কথা বলছিলেন। রাজা আবার তার দিকে তাকল এবং ভাবল তাকে ডেকে আবার একটি সোনার মুদ্রা দেওয়া যাক।

রাজা সেনাপতিকে পাঠালেন আবার তাকে ডেকে নিয়ে আসতে। ভিখারি কাছে এলে রাজা তাকে আবার একটি সোনার মুদ্রা দিলেন। ভিখারি সোনার মুদ্রাটি নিয়ে নিজের জায়গায় ফিরে গেল। এবং তার ছেঁড়া ফাটা জামার পকেটে রেখে দিল। তারপর সে আবার সেই নালায় হাত ডুকিয়ে সেই আগের সোনার মুদ্রাটি খুঁজতে থাকল।

রাজা সবই দেখছিলেন। তিনি ভাবলেন মনে হয় একটি সোনার মুদ্রায় কিছুতেই ওর মন ভরবে না। ওকে দুট মুদ্রা দিতে হবে।

এই ভেবে রাজা আবার সেনাপতিকে পাঠালেন ভিখারিকে ডেকে নিয়ে আসতে এবং ভিখারি এলে তাকে রাজা আরেকটি সোনার মুদ্রা দিলেন। ভিখারি আবার নিজের জায়গায় ফিরে গেল।

এবার তার কাছে দুট সোনার মুদ্রা আছে। কিন্তু তা স্বত্বেও ভিখারি নালায় পড়ে যাওয়া সেই প্রথম মুদ্রাটি খুঁজতে থাকল। রাজা সবই দেখছিলেন। কিন্তু কিছুতেই ভেবে পেলেন না যে কেন ভিখারি সেই মুদ্রাটির পেছেনে পরে আছে, যেটা হারিয়ে গেছে।

রাজা আবার সেনাপতিকে দিয়ে তাকে কাছে ডেকে পাঠালেন। ভিখারি কাছে এলে তাকে রাজা প্রশ্ন করলেন – তুমি কি চাও? আমি তোমাকে তিনটে সোনার মুদ্রা দিয়েছিলাম। তার মধ্যে একটি হারিয়ে গেছে তো কি হয়েছে? আরও তো দুট সোনার মুদ্রা তোমার কাছে আছে। তুমি জীবনে খুশিতেই থাকবে।

ভিখারি বলল – না না রাজামশাই, আমি তখনই খুশী হব যখন নালায় পড়ে যাওয়া সেই মুদ্রাটি আমি খুঁজে পাব।

এই গল্পটা থেকে কি শিখলাম?


হ্যাঁ বন্ধুরা এই গল্পটি আমার আর আপনার রোজকার গল্প। আমি সবার কথা বলছি না। কিন্তু এই দুনীয়ায় বেশীরভাগ মানুষই আজ এই কারনেই দুঃখী - সেই নালায় যে মুদ্রাটি পড়ে গেছে সেটা কেন খুঁজে পাচ্ছে না। যেখানে উপরওয়ালা তাদের অনেক অনেক খুশী দিয়ে রেখেছে এবং অনেক অনেক খুশী আসতে চলেছে।

অতীতে ফেলে আসা দিনুগুলি যদি আপনি ভুলতে না পারেন তো আগামী দিনেও আপনার ভাল সময় কখনই আসবে না। এইকারনে আমি বলব অতীতকে ভুলে ভবিষ্যের জন্য তৈরী হন। আর এমন কিছু করুন যা দুনীয়া আপনার মত করতে চায়। কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Motivational story | ... এটাই আমাদের ভবিষ্যৎ গড়তে সাহায্য করবে | gautam buddha story


বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।



Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Comments