Motivational story | মানুষের কাছে আপনার জীবনের মূল্য কি? | Life changing stories | ইতিবাচক গল্প



Motivational story | মানুষের কাছে আপনার জীবনের মূল্য কি? | Life changing stories | ইতিবাচক গল্প


কোন এক মহান ব্যক্তি বলেছিলেন - স্বপ্ন যাদের উঁচু হয়, বড় হয়, যে কোনো পরীক্ষাতেও তারা ভাল ফল করে।

Positive stories bangla, Life changing stories, Positive bangla golpo
Motivational Story - Value of life

আজকের গল্প - ‘জীবনের মূল্য’।

একবার এক ব্যক্তি ভগবানের মূর্তির সামনে বসে পূজা করছিলেন। মনে মনে তার ধ্যান করছিলেন এবং মনে মনে ভগবানের কাছে ক্ষোভও প্রকাশ করছিলেন।

ভগবান তুমি আমাকে এত দুঃখ কেন দিলে? আর এতই যদি দুঃখ দেবে তো জন্ম কেন দিলে? তুমি আমাকে তোমার কাছে টেনে নাও, আমি এখানে আর এক দন্ড থাকতে চাই না। আরো অনেক কিছু মনে মনে ভগবানকে বলতে লাগলেন।

তখন ভগবান তার সামনে হঠাৎ প্রকট হয় এবং তার কাধে হাত রাখে। সে চমকে গেল এবং ভয়ও পেল।

ভগবান বলল - ভয় পেয় না। বিশ্বাস কর আমি সত্যিই ভগবান। বল তুমি কি বলতে চাও?

সেই ব্যক্তি বলল - হে ভগবান আমি খুব মানসিক বিপর্যয়ের মধ্যে আছি। আমি জীবনে যা যা করতে চেয়েছি প্রতিটি কাজে অসফল হয়েছি। আমি কিছুতেই বুঝতে পারছি না আমার জীবনের মূল্য কি আছে?

ভগবান বলল - একটা কাজ কর। এই বলে ভগবান তাকে একটি লাল চকমকে পাথর দিলেন। বললেন এই পাথরটি নিয়ে যাও এবং বাজারে এটির সঠিক মূল্য কি আছে সেটা যাচাই করে দেখ। যদি তুমি এটার সঠিক মূল্য যাচাই করে আনতে পার তখন আমি তোমার জীবনের সঠিক মূল্য কি আছে তা বলব। শধু একটি কথা মনে রেখ এই পাথরটা কাউকে বিক্রি কর না। ফিরিয়ে নিয়ে এস।

সেই ব্যক্তির কাছে ভগবানের উপর ভরসা করা ছাড়া আর কোন উপায় ছিল না। সুতরাং সে পাথর টা নিয়ে বাজারের দিকে রওনা হল। সে বাজারে গিয়ে দেখল একটি ফল ওয়ালা ফল বিক্রি করছে।

সে প্রথমে সেই ফলওয়ালার কাছে গিয়ে তাকে সেই চকমকে লাল পাথরটা দেখিয়ে বলল - আপনি কি এটা কিনতে চান?

ফলওয়ালা বলল - হ্যাঁ কিনব কিন্তু এর জন্য আমি তোমাকে ২০ কিলো আম দিতে পারব। এতে যদি তোমার পোষায় তুমি এটা দিয়ে যেতে পার, না হলে তুমি আগে এগিয়ে যেতে পার। সেই ব্যক্তি আগে এগিয়ে গেল।

এরপর সে গেল এক সব্জি বিক্রেতার কাছে, যে আলু বিক্রি করছিল।

এবার সেই ব্যক্তি তাকে সেই চকমকে লাল পাথরটা দেখিয়ে বলল - আপনি কি এটা কিনতে চান।

আলু বিক্রেতা বলল - হ্যাঁ কিনব। কিন্তু এর জন্য আমি তোমায় দুই বস্তা আলুর বেশি দিতে পারব না। এতে যদি তোমার ঠিক মনে হয় তো তুমি এটা দিয়ে যেতে পার, না হলে তুমি আগে এগিয়ে যেতে পার। সেই ব্যক্তি আবার এগিয়ে গেল।

এরপর সে অনেক ঘুরতে ঘুরতে একটি স্বর্নকারের দোকানে এসে পৌছাল। সেখানে গিয়ে তার মনে হল এখানে নিশ্চই এই পাথরটির সঠিক দাম জানা যাবে।

এবার সে স্বর্নকারকে সেই চকমকে লাল পাথরটা দেখিয়ে বলল - আপনি কি এটা কিনতে চান? যদি কিনতে চান তো কত দামে কিনতে পারবেন?

পাথরটি দেখে স্বর্নকারের দুটি চোখে চমক এসে গেল এবং তিনি বললেন - এর জন্য আমি তোমাকে ৫০ লক্ষ টাকা দেব। এর বেশি দিতে পারব না।

সেই ব্যক্তি এটা ভেবে অবাক হলেন যে এই লাল চকমকে পাথরটা একটু আগে কেউ ২০ কিলো আমের বিনিময়ে কিনতে চাইছিল। কেউ দুই বস্তা আলুর বিনিময়ে কিনতে চাইছিল। আর এখন এই স্বর্নকার এটি ৫০ লক্ষ টাকায় কিনতে রাজি আছে।

সেই ব্যক্তি তখন স্বর্নকারকে বলল - না আমি এটা বিক্রি করবো না।

এটা শুনে স্বর্নকার ভাবল সে বুঝি এটা এবার দামদর করতে চাইছে, সওদা করতে চাইছে।

তাই উনি বলল - দেখ ভাই আমি তোমার কথা বুঝতে পেরেছি। এক কাজ কর আমি এই পাথরটার জন্য তোমাকে সর্বচ্ছ এক কোটি টাকা দিতে পারি। এর বিনিময়ে তুমি আমাকে পাথরটা দিয়ে যাও। তোমারও অনেক উপকার হবে।

কিন্তু সেই ব্যক্তি বললেন না আমি আপনাকে এটি বিক্রি করতে পারব না। কারন জিনি আমাকে এটি দিয়েছেন তিনি এটি বিক্রি করতে বারন করেছেন।

এটা শুনে স্বর্নকার রেগে গেলেন এবং বললেন - তুমি যখন এটা বেচবেই না তখন এর দামদর করছ কেন? যাও বেরিয়ে যাও। এই বলে স্বর্নকার সেই ব্যক্তিকে তার দোকান থেকে বার করে দিলেন।

দোকান থেকে বের হবার পর সেই ব্যক্তি ভাবল স্বর্নকার এটি এক কোটি টাকা দিতে চেয়েছিল। তারমানে এই পাথরটাতে কিছুতো একটা আছে। এবার সে গেল এক হীরের ব্যবসায়ীর কাছে।

সেখানে গিয়ে সেই চকমকে লাল পাথরটা দেখিয়ে বলল আপনি কি এটা কিনতে চান? যদি কিনতে চান তো কত দামে কিনতে পারবেন?

পাথরটি দেখে হীরের ব্যবসায়ীর চোখেও সেই চমক এসে গেল এবং বলল - ভাই তুমি এটা কোথায় পেলে? আমার কাছে যত টাকা পয়সা আছে আমি সব দিয়েও এটার মূল্য চোকাতে পারব না। আসলে এই দুনিয়ায় কেউ এটা কেনার ক্ষমতা রাখে না। কারন এটা দুনিয়ার সবথেকে আনমোল রত্নের মধ্যে একটি রত্ন। আপনাকে এটি কে দিল?

সেই ব্যক্তি বললেন - এটা কে দিয়েছে সেটা আমি আপনাকে বলতে পারব না এবং এটা উনি বিক্রি করতেও বারন করেছেন তাই বিক্রিও করতে পারব না।

এই বলে সে সেখান থেকে দৌঁড়তে দৌঁড়তে ভগবানের কাছে এসে তাকে পুর সারাদিনের গল্পটি শোনালেন। যে কেউ এটি ২০ কিলো আমের বদলে কিনতে চেয়েছিল। কেউ ২ বস্তা আলুর বদলে কিনতে চেয়েছি। কেউ ১ কোটি টাকা দিতে চেয়েছিল এবং কেউ বললেন এটা আনমোল।

এবার আপনি আমাকে বলুন আমার জীবনের মূল্য কত?

ভগবান বলেলন - আমি তোমাকে এটাই বোঝাতে চেয়েছিলাম যে এই লাল চকমকে পাথরটাই তোমার জীবন। এটা কারো কাছে ২ কোলো আমের সমান। কারো কাছে দুই বস্তা আলুর সমান। কারো কাছে ১ কোটি টাকার সমান এবং এটা কারো কাছে আনমোল রত্নের সমান।

তোমার জীবনের মূল্য প্রত্যেক কাছে আলদা আলাদা। তো তুমি সঠিক মানুষের খোঁজ চালাও যে তোমাকে এই জীবনে চলার জন্য সঠিক রাস্তা দেখাবে। যাতে তুমি জীবনে সফল হতে পার।

এই গল্পটা থেকে কি শিখলাম?

তো বন্ধুরা এই ছোট্ট গল্পটি আমাদের জীবনে একটি অনেক বড় কথা শেখায়। আমরা অনেক সময় ভীষণ চিন্তিত থাকি যে আমাদের জীবনে যা চাই তা পাই না। সঠিক সময়ের জন্য অপেক্ষা করুন। সঠিক সুযোগ যেদিন আসবে সেদিন আপনি কামাল করে দিতে পারবেন।

তাই বলি ধৈর্যের সাথে, কঠোর পরিশ্রমের সাথে এমন কিছু করুন যাতে সবাই আপনার মত করতে চায়। কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Motivational story | যদি আপনাকে কিছু পেতে হয়, তবে আপনাকে কিছু ছড়তে হবে | Life changing stories

বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Comments