Motivational story | ভরসা রাখুন উনি কারো ক্ষতি হতে দেন না | Life changing stories

Motivational story | ভরসা রাখুন উনি কারো ক্ষতি হতে দেন না | Life changing stories


কেউ একজন একটি দুর্দান্ত কথা বলেছিলেন - আপনার সম্মর্ক যদি উপরওয়ালার সাথে মজবুত থাকে, তো নীচের মানুষেরা আপনার কোনও ক্ষতি করতে পারবে না। 

Positive stories bangla, Life changing stories, positive stories, bangla golpo
Motivational story - Fruit Seller

আজকের গল্প - “ফলওয়ালা”।

একদিন বিকালে একটি ছেলে ফল কেনার জন্য বাজারে যায়।

সেখানে গিয়ে সে দেখে ফল দিয়ে সাজান একটি ঠেলা গাড়ি দাঁড়িয়ে আছে। কিন্তু ফল বিক্রেতাকে দেখতে পেল না। সে আসে পাশে তাকিয়ে দেখতে থাকল কিন্তু কাউকে খুঁজে পেল না। তখন তার চোখ গেল ঠেলা গাড়িটার উপরে ছাউনির সাথে একটি বোর্ড ঝুলছে। তাতে লেখা আছে-

“আপনি যদি খুব ব্যাস্ত থাকেন, তা হলে আপনার যা ফল দরকার আপনি নিজেই নিয়ে নিন। পাশে একটি কাগজে ফলের দাম লেখা আছে। সেই হিসাবে যা দাম হয়, গদির নীচে রেখে আপনি চলে যেতে পারেন। কারন আমাকে বার বার ঘরে যেতে হয়। আমার মায়ের অনেক বয়েস হয়েছে। তাকে আর কেউ দেখার নেই। তো তাকে খাবার খাওয়াতে, ওষুধ খাওয়াতে, বাথরুম করাতে আমাকে বার বার ঘরে আসতে হয়। তো দয়া করে আপনি নিজেই নিয়ে নিন”।

নীচে আরেকটি লাইন লেখা ছিল। “যদি আপনার কাছে টাকা না থাকে, আপনি বিনা মূল্যেই ফল নিয়ে যেতে পারেন। আপনাকে নেওয়ার অধিকার দিলাম”।

এটি পরার পর ছেলেটি ভাবছিল - এরকম মানুষ কি করে হয় যে আজকের দিনেও মানুষকে এত বিশ্বাস করেন?

তারপর আর কিছু না ভেবে ছেলেটি কয়েক কিলো আম, এক ডজন কলা এবং আরও কিছু ফল নিয়ে, যা দাম হয় তা দেখে নিয়ে সেই গদির নিচে টাকা রাখতে গিয়ে দেখল সেখানে আরও কিছু টাকা রাখা আছে। বেশ কিছু টাকাই রাখা ছিল। সে ভাবল যাক মানুষ তাহলে এই ভাবে ঠিকই নিচ্ছে।

ছেলেটি বাড়ি ফিরল। রাতে খাওয়া দাওয়া হয়ে গেলে ছেলেটি রাস্তায় হাঁটতে বেড়ল। তখন সে দেখতে পেল একটু রোগা টাইপের, পুরানো কাপর পড়া সেই ফলওয়ালা ফলের গাড়িটা ঠেলে ঠেলে নিয়ে আসছেন।

ছেলেটি ডাক দিল - ও ফলওয়ালা!

ফলওয়ালা বলল – বাবুজি, আজ আর ফল নেই। আপনি কালকে আসুন।

ছেলেটি বলল - ফল তো আমার যা লাগবে আমি তা নিয়ে নিয়েছি। গদির নীচে টাকাও রেখে দিয়েছি। কিন্তু আপনার সাথে আমার কিছু কথা আছে।

তাকে ছেলেটি একটি বড় খাবারের দোকানে নিয়ে গিয়ে বলল - আপনি কিছু খাবেন?

ফলওয়ালা বলল – না না আমি কিছু খাব না। শেষে দুজনে দুই কাপ চা নিয়ে খেতে খেতে গল্প চলতে লাগল।

ছেলেটি প্রথমে ফলওয়ালার নাম জানল। তার পর তাকে বোর্ডে লেখার সেই কাহানিটা কি তা জিজ্ঞেস করল। বলল আপনি যে এই ভাবে ফল রেখে চলে যান! আপনার মনে হয় না যে ফল চুরী হয়ে যাবে, টাকা চুড়ি হয়ে যাবে?

ফলওয়ালা বলল – বাবুজি আমার মা গত দুবছর ধরে অসুস্থ। আমার কোনও সন্তান নেই। আমার স্ত্রীও গত হয়েছেন। তো এই দুনিয়ায় আছি আমি আর আমার মা।

আমি একদিন মাকে জিজ্ঞেস করলাম - মা, তুমি আমাকে সবসময় কাছে থাকতে বল। আমি চলে গেলে তোমার ভয় লাগে। তোমার মন ভাল লাগে না। কিন্তু তুমি বোঝার চেষ্টা কর আমার কাছে পয়সা নেই। আমি যদি ঘরে বসে থাকি তো পয়সা আয় করব কিভাবে? তোমার চিকিৎসার জন্যও তো পয়সার দরকার।

আমার মা’র উপরওয়ালার উপর অনেক বিশ্বাস। মা উপরওয়ালাকে একবার প্রনাম করে আমাকে বলল – তুই একটা কাজ কর। তুই ফলের গাড়িটা বাজারে রেখে চলে আসবি। এবং সেখানে একটি বোর্ডে এই কথা গুলি লিখে রেখে দিবি। তুই দেখবি, রাতে যখন গাড়িটা নিয়ে আসতে যাবি একটি পয়সাও নয় ছয় হয় নি।

এটা শুনে মাকে বললাম – এটা তুমি কি idea দিচ্ছ? তুমি বুঝতে পারছ তুমি কি বলছ? আজকের দুনিয়ায় এত চোর ছ্যাচ্ছড়, কি বাজে পরিস্থিতি? এই অবস্থায় কে আমার কথা বিশ্বাস করবে? আর যেখানে ফলওয়ালা থাকবে না সেখানে থেকে কে ফল কিনবে?

মা বলল – তুই এত চিন্তা করিস না। শুধু উপরওয়ালাকে ভরসা কর। আমাদের ভাগ্যে যতটুকু আছে তা আমাদের ঘরে এসে যাবে।

তো বাবুজি তার পর থেকে বছর দুয়েক হয়ে গেছে। আমি এই ভাবেই করে যাচ্ছি। রোজ সকালে বাজারে গিয়ে গাড়িতে ফল সাজিয়ে দিয়ে আমি চলে আসি। একেবারে রাত্রেবেলা যাই। মানুষ মনে করে আমি হয়ত মাঝে মাঝে যাই, কিন্তু যাই না।

তারপর বলল বাবুজি আপনি বিশ্বাস করতে পারবেন না! আজ অব্ধি কোন দিন এক টাকাও নয় ছয় হয় নি। বরং মাঝে মাঝে বেশি টাকাও পেয়েছি। মায়ের নাম করে অনেকে বেশি টাকা রেখে যায় এবং আবার অনেকে অন্য কিছু রেখেও যায়।

ছোট ছোট বাচ্চারা মায়ের জন্য খাবার জিনিসও রেখে যায়। একবার একটি বাচ্ছা মাংস আর পোলাও রেখে গেছে এবং একটি কাগজে লিখে রেখে গেছে। এটি আপনার মায়ের জন্য।

একবার একজন ডাক্তার একটি কগজে তার ফোন নাম্বার লিখে রেখে গেছে। এবং বলেছে যদি আপনার মা’র খুব শরীর খারাপ হয়, তো আমাকে এই নাম্বারে ফোন করবেন।

তারপর থেকে মায়ের আর্শিবাদে এবং উপরওয়ালার ইচ্ছায় এই ভাবেই চলে যাচ্ছে। আমাদের ভাগ্যে যা আছে তা চলে আসে।

এই গল্পটা থেকে কি শিখলাম?

তো বন্দুরা এই ছোট গল্পটা আমাদের একটি অনেক বড় কথা শেখায়। সবথেকে বড় কথা যেটা বলে “তেরে দরপর আনে সে পেহেল ম্যায় বড়া কমজোর হোতা হু, মাগার তেরে দেহলিজ কো ছুতে হি ম্যায় কুচ ওর হোতা হু”। তো আপনি নিজের উপর বিশ্বাস রাখুন, এবং উপরওয়ালার উপর বিশ্বাস রাখুন। জীবনে এমন কোনও জিনিস নেই যা আপনি অর্জন করতে পারবেন না। সময় অবশ্যই লাগবে, কিন্তু উপরওয়ালার দ্বারে দেরি আছে কিছু অন্ধকার নেই। তো আমি বার বার বলি আপনি এমন কিছু করে দেখান, যা দুনিয়া আপনার মত করতে চায়। কারন জীতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Motivational-story, রাগ-সমস্যার-সমাধান-করে-না-রাগ-বিষয়গুলিকে-আরও খারাপ-করে-তোলে, Life-changing-stories

বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Comments

  1. A collection of short inspirational stories that has a power to uplift your mind and soul. Inspirational stories of success These inspiring Success stories will fill your heart with hope & optimism.

    ReplyDelete
  2. Inspirational short stories to motivate in hard time of life with Moral and Learnings.Visit Iconictoepic for Inspirational Short Stories from life of other people. Inspirational success stories These stories tell us that if you are passionate and focus and giving your 100% nothing is impossible you can reach to any heights in your life and that is why these stories are inspirational short stories for us.

    ReplyDelete
  3. Inspirational short stories to motivate in hard time of life with Moral and Learnings.Visit Iconictoepic for Inspirational Short Stories from life of other people. Inspirational success stories These stories tell us that if you are passionate and focus and giving your 100% nothing is impossible you can reach to any heights in your life and that is why these stories are inspirational short stories for us.

    ReplyDelete
  4. Inspirational short stories to motivate in hard time of life with Moral and Learnings.Visit Iconictoepic for Inspirational Short Stories from life of other people. Inspirational success stories These stories tell us that if you are passionate and focus and giving your 100% nothing is impossible you can reach to any heights in your life and that is why these stories are inspirational short stories for us.

    ReplyDelete
  5. The story of Socrates and lazy boy-Short Inspirational Stories with Moral Lessons.This is a short motivational story of Socrates and his powerful teachings. Inspirational Story Of Socrates He was a great Greek philosopher and one of the founders of Western Philosophy.Visit Iconictoepic to know read Detailed story.

    ReplyDelete

Post a Comment