Motivational story | রাগ সমস্যার সমাধান করে না - রাগ বিষয়গুলিকে আরও খারাপ করে তোলে | Life changing stories

Motivational story | রাগ সমস্যার সমাধান করে না - রাগ বিষয়গুলিকে আরও খারাপ করে তোলে | Life changing stories


রাগ সমস্যার সমাধান করে না - রাগ কেবল বিষয়গুলিকে আরও খারাপ করে তোলে। রাগ ধরে রাখা মানে অন্য কারও কাছে ছোড়ার তাগিদে গরম কয়লা আঁকড়ে ধরার মতো; ফলস্বরুপ আমাদেরই হাত পুরে যায়। 


positive stories bangla, motivational stories, bangla golpo
Motivational Story - Anger

আজকের গল্প - ‘ক্রোধ’।

একটি ছোট ছেলে ছিল। সে কথায় কথায় ভীষণ রাগ করত এবং রাগের বশে মানুষকে যা খুশি বলে দিত। এরকম স্বভাব দেখে তার বাবা ও মা খুবই চিন্তায় পড়ে গেল।

একদিন তার বাবা মাথা থেকে একটি উপায় বার করলেন। উনি একটি পেরেক ভর্তি থলে নিয়ে ছেলেকে দিলান এবং তাকে বললেন - এবার থেকে যখন তোমার ভীষণ রাগ আসবে তখন তুমি বাড়ির পেছনে যে কাঠের বেড়া আছে সেখানে গিয়ে একটি তক্তায় একটি করে পেরেক পুতে দেবে।

এর পর যখনই ছেলেটির রাগ আসত সে বাড়ির পেছেনে গিয়ে কাঠের বেড়ের তক্তার মধ্যে একটি করে পেরেক পুতে দিতে শুরু করল।

প্রথম দিন ২০টা, তারপরে ১৬টা, তারপর ১২টা এই ভাবে দিনে দিনে কমতে থাকে এবং সে বুঝতে পারে যে তক্তায় পেরেক পোতার থেকে রাগ নিয়ন্ত্রণ করা অনেক বেশি সহজ।

পরিশেষে এমন এক দিন আসে যেদিন ছেলেটির মনে আর একদম রাগ আসে না এবং তক্তায় পেরেক পোতা একদম বন্ধ হয়ে যায়।

ছেলেটি তার বাবার কছে যায় এবং বলে - আমার এখন আর রাগ আসে না।

এবার তার বাবা তাকে বলে - ঠিক আছে! এবার থেকে তুমি যতবার রাগ নিয়ন্ত্রণ করবে, তুমি সেই কাঠের বেড়ায় যে পেরেক পুতেছিলে তার থকে একটি করে পেরেক বার করে আনবে।

ছেলেটি ঠিক আছে, এই বলে রাজি হয়ে যায়।

এর পর যখনই সে একবার করে রাগ নিয়ন্ত্রণ করে সে বাড়ির পেছনে যায় এবং প্রতিবার সেই কাঠের বেড়া থেকে একটি করে পেরেক তুলে নিতে শুরু করে।

এই ভাবে করতে করতে একদিন আসে যেদিন সবগুলি পেরেক সে কাঠের তক্তা থেকে বার করে আনে। তারপর সে বাবার কাছে যায় এবং বলে - যে বাবা আমি সবগুলি পেরেক বার করে এনেছি।

এবার বাবা তাকে বাহবা দেন। তারপর ছেলেটির হাত ধরে বাড়ির পেছেনে সেই কাঠের বেড়ার কাছে নিয়ে যায়।

সেই বেড়ার কাছে এসে বাবা ছেলেটিকে বোঝানোর চেষ্টা করে। ছেলেটিকে বলে - দেখ তুমি সব পেরেক তো বার করে এনোছ। কিন্তু পেরেক পোতার ফলে এই তক্তায় যে ছিদ্র গুলি তৈরী হয়েছে তার কারনে এই তক্তাটা আর আগের মত নেই।

ঠিক এই ভাবে রাগের কারনে আমরা এমন এমন ছীদ্র তৈরী করি যা আর আগের জায়গায় ফিরে আসে না। আমরা রাগার বশে বার বার না চাওয়া সত্বেও এমন কথা বলে ফেলি যা আমাদের বলা একদম উচিত নয়।

এই গল্পটা থেকে কি শিখলাম?

তো বন্ধুরা আমরা এই ছোট গল্পটা থেকে এটাই শিখতে পাই যে - যখন আমরা রাগের মাথায় বা ক্রোধের বশে যখন কাউকে কোন ধরনের আঘাত করে থাকি, তার পর আমরা যতই দুঃখ প্রকাশ করি না কেন, যতই দুঃখিত বোধ হই না কেন, সেই আঘাতের চিহ্ন আমাদের সম্পর্ককে দিনে দিনে খারপ করতেই থাকে। তখন সেই বেড়ার মত আমাদের সম্পর্ক গুলি আর আগের মত থাকে না।

তাই আমি বলব রাগ নিয়ন্ত্রণ করতে শিখুন। আর তাতেই আপনার যেকোনো সম্পর্ক ভাল থাকবে এবং জীবনে সফলতাও আসবে। কারন জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

ইতিবাচক ভাবুন – ইতিবাচক বলুন – ইতিবাচক অনুভব করুন

Motivational story | আপনি আপনার স্বপ্ন পূরন করুন, নাহলে অন্যকেউ আপনাকে তার স্বপ্ন পূরনের কাজে লাগাবে | Life changing stories

বিশেষ দ্রষ্টব্যঃ

‘Freedoms Today’ নামে আমাদের আরেকটি YouTube channel আছে। যেখানে আমরা Network marketing-এর সম্বন্ধে ভিডিও বানিয়ে থাকি। আপনি যদি Network marketing-এর সম্বন্ধে জানতে চান এবং Network marketing শিখতে চান তো এই channel টি follow করতে পারেন। এবং আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আপনি আমাদের website visit করতে পারেন।

Freedoms Today Website: http://www.freedomstoday.com/

Freedoms Today YouTube channel: https://www.youtube.com/FreedomsToday

Email: freedomstoday1@gmail.com

Comments

Post a Comment